খাওয়ার আগে বাদামের খোসা ফেলে দিচ্ছেন? মারাত্মক ভুল করছেন, জেনে নিন কতটা উপকারী এই উপাদান

খাওয়ার আগে বাদামের খোসা ফেলে দিচ্ছেন? মারাত্মক ভুল করছেন, জেনে নিন কতটা উপকারী এই উপাদান

Anulekha Kar | Published : Aug 7, 2024 5:00 PM IST

বাদাম ভিজিয়ে রেখে তার খোসা খুলে ফেলা হয় বেশিরভাগ সময়। কিন্তু জানেন কী? বাদামের খোসাতেও বাদামের মতোই পুষ্টি থাকে। কাঠবাদামের মতোই এই বাদামের খোসাতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্বাস্থ্য, ত্বক ও চুলের জন্য খুবই ভাল।

এক্ষেত্রে বাদামের খোসা কীভাবে কাজে লাগাবেন তা অবশ্যই জেনে রাখা দরকার। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন বাদামের খোসাতেও প্রচুর পুষ্টিগুণ রয়েছে। বাদামের খোসায় ফাইটিক অ্যাসিড নামে একটি রাসায়নিক থাকে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

Latest Videos

বাদামের খোসা ফাইবার সমৃদ্ধ, অন্ত্রে ভাল ব্যাকটিরিয়া বাড়ায় এবং ফ্ল্যাভোনয়েড ধারণ করে। তিসি, তরমুজের বীজ এবং চিনির মিছরির সঙ্গে শুকনো বাদামের খোসা মিশ্রিত করে গরম দুধের সঙ্গে পান করলে অন্ত্রের কার্যক্ষমতা বাড়ে।

বাদামের খোসা দিয়ে হেয়ারমাস্কও বানাতে পারেন এই সহজ হেয়ার মাস্কটি তৈরি করতে ১/২ কাপ আমন্ডের খোসা নিন, এতে ১টি ডিম, ১ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ অ্যালো জেল এবং মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটি চালনি দিয়ে ফিল্টার করুন এবং এটি চুলে প্রয়োগ করুন এবং এটি চুলের স্পা এর মতো কাজ করবে কারণ এটি ভিটামিন ই বৈশিষ্ট্য সমৃদ্ধ।

১ কাপ বাদামের খোসা নিয়ে তাতে ভাল করে ধুয়ে রোদে শুকাতে দিন। এরপর একটি বাটিতে ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ চা চামচ রসুন গুঁড়ো, ১ চা চামচ পেঁয়াজ গুঁড়ো, লবণ ও গোলমরিচ মেশাতে হবে।

এই সব ভালভাবে মিশ্রিত করে এতে শুকনো বাদামের খোসা যোগ করতে হবে। এবার এটি ৫-১০ মিনিট বেক করুন যতক্ষণ না এই উপাদানগুলি মুচমুচে হয়ে যায়, তারপরে এটি বের করে একটি পাত্রে সংরক্ষণ করে রাখুন এবং দিনের যে কোনও সময় এটি খেতে হবে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024