নিজের পুরনো পোশাক বিক্রি করে হাজার হাজার টাকা আয় করুন, রইল সব ব্যবস্থা

আমাদের অনেকেই ব্যবসা করতে চাই এবং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে চাই। কিন্তু সঠিক ব্যবসায়িক ধারণা আসে না বলেই বলা যায়। পুরনো পোশাক দিয়ে কীভাবে অর্থ উপার্জন করবেন তা জেনে নিন।

Saborni Mitra | Published : Oct 7, 2024 7:47 AM IST

18
রোজগারের অন্য রাস্তা

বর্তমান সময়ে অনেকেই ব্যবসা করে অর্থ উপার্জন করতে চান এবং বিভিন্ন চেষ্টা করে যাচ্ছেন। কেউ কেউ জানেন না কোন ব্যবসা করবেন, কীভাবে করবেন। বিশেষ করে বলা যায়, কোনও ব্যবসায়িক ধারণা ছাড়াই অনেকেই চিন্তাভাবনা করছেন। বর্তমানে আমরা সকলেই যে ব্যবসাটি সহজেই করতে পারি তা দেখতে যাচ্ছি। অনেক সময় বিবাহ বা অনুষ্ঠানের জন্য দামি পোশাক কেনা হয়। এগুলো এক বা দুবারের বেশি পরা হয় না, মেয়েদের ক্ষেত্রে, সোশ্যাল মিডিয়ায় পোশাকের ছবি চলে যাওয়ার পর আবার পরাটা বেশ কঠিন হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে পুরনো পোশাক বিক্রি করে ক্ষতিগ্রস্ত না হয়ে কী করা যায়? আপনার পুরনো পোশাক বিক্রি করে ভালো টাকা পেতে পারেন এমন ৪টি ওয়েবসাইট সম্পর্কে জেনে নেওয়া যাক।

28
নিজের কাপড় নিজেই বিক্রি করুন

এই ব্যবসায়িক ধারণাটি আপনাকে অবশ্যই ধনী করে তুলবে। আপনি যদি আপনার পুরনো পোশাক বিক্রি করে অর্থ উপার্জন করতে চান তবে এই অ্যাপ্লিকেশনগুলি আপনাকে সাহায্য করবে। এই অ্যাপে আপনি অনেক সুবিধা পাবেন। তারা আপনার দোরগোড়ায় এসে পোশাক সংগ্রহ করবে, পোশাকের দাম নির্ধারণ করবে এবং তার বিনিময়ে টাকাও দেবে। অনেকে, বিশেষ করে মহিলারা, একটি বিবাহ বা অনুষ্ঠানের জন্য একবার পরার পর দামি পোশাক নিয়ে কী করবেন তা নিয়ে বিভ্রান্তিতে পড়েন। আজকের ডিজিটাল যুগে, ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি এই পোশাকগুলির ছবি প্রদর্শন করবে। অন্য অনুষ্ঠানের জন্য এটি আবার পরতে হবে? এটাই অনেকের প্রশ্ন।

38
পোকাশ বিক্রি করুন

আবার পরাটা বেশিরভাগ ক্ষেত্রেই ঠিক হবে না। আপনার আলমারিতে এই পোশাকগুলি ধুলো জমাতে দেওয়ার পরিবর্তে, কেন সেগুলি বিক্রি করে আপনার ব্যয় করা অর্থের কিছুটা ফেরত পাবেন না? ঠিক আছে. অনেকের মনে যে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, তার উত্তরও এটাই। মিশো হল ভারতে একটি ব্যাপকভাবে পরিচিত প্ল্যাটফর্ম যা ব্যক্তিদের পুরনো পোশাক সহ বিভিন্ন জিনিসপত্র বিক্রি করতে দেয়। আপনি সহজেই আপনার পোশাক তালিকাভুক্ত করতে পারেন। 

48
বিক্রির ব্যবস্থা

সারা দেশের ক্রেতারা সেগুলি কিনতে পারেন। এটি পুনঃবিক্রয়ের জন্য খুব জনপ্রিয় এবং ব্যবহারকারীদের একটি বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। ফ্রিআপ হল আরেকটি প্ল্যাটফর্ম যা আপনাকে পুরনো পোশাক বিক্রি করতে দেয়। এই অ্যাপটি আপনার পোশাকের অবস্থা মূল্যায়ন করে এবং মূল্য সরবরাহ করে। এটি একটি বিস্তৃত দর্শকদের প্রস্তাব করে এবং পুনঃবিক্রয় প্রক্রিয়াটিকে সহজ করে তোলে, খুব বেশি প্রচেষ্টা ছাড়াই উপার্জন করতে সহায়তা করে। রিলভ হল একটি দক্ষ ওয়েবসাইট যেখানে বিক্রেতারা পুরনো পোশাক এবং আনুষাঙ্গিক তালিকাভুক্ত করতে পারেন।

58
কোথাও যেতে হবে না

এটি দ্রুত ক্রেতা খুঁজে পেতে সহায়তা করে এবং আপনি যে পোশাকগুলি বিক্রি করতে চান তার জন্য হোম পিকআপ অফার করে। এটি আপনার আলমারিটিকে সহজ করে তোলে এবং এর বিনিময়ে কিছু অর্থ উপার্জন করে। ক্লোসেটজয় হল একটি অ্যাপ যা হোম সার্ভিস প্রদানের জন্য বিশেষভাবে পরিচিত। আপনি সাইন আপ করার পরে এবং আপনার বিবরণ প্রদান করার পরে, তারা আপনার অবস্থানে আসবে, আপনার পুরনো পোশাক সংগ্রহ করবে এবং আইটেমের অবস্থা এবং ব্র্যান্ডের উপর ভিত্তি করে একটি মূল্য প্রদান করবে। 

68
পোশাক ছাড়াও...

ক্লোসেটজয় প্রক্রিয়াটিকে সহজ করে তোলে। একইভাবে, অনলাইনে পোশাক বিক্রি ছাড়াও, H&M এর মতো কিছু ব্র্যান্ড পুনর্ব্যবহার প্রোগ্রাম অফার করে। আপনি যদি পুরনো পোশাক (যেকোনো ব্র্যান্ডের) তাদের স্টোরে বা তাদের ওয়েবসাইটের মাধ্যমে ফেরত দেন, তাহলে আপনার পরবর্তী কেনাকাটায় আপনি ১৫% পর্যন্ত ছাড় পেতে পারেন।

78
পরিবেশ সম্পর্কে সচেতন

পরিবেশ সম্পর্কে সচেতন থাকাকালীন অর্থ সাশ্রয় করতে চান তাদের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প। আপনি যদি অর্থ উপার্জনে মনোনিবেশ না করেন এবং আপনার পুরনো পোশাকগুলি ফেলে দিতে চান তবে সেগুলি দান করা আরেকটি দুর্দান্ত বিকল্প। গুগলে "আমার কাছের এনজিও" টাইপ করে আপনি কাছের এনজিওগুলি অনলাইনে অনুসন্ধান করতে পারেন। 

88
দানের ব্যবস্থা

একটি এনজিওতে আপনার পুরনো পোশাক দান করা কেবল অভাবীদের সাহায্যই করে না, তৃপ্তি এবং আনন্দও দেয়। মনে রাখবেন যে এই প্ল্যাটফর্মগুলি আপনার পোশাকের গুণমান এবং তাদের শর্তাবলী পূরণ করে কিনা তার উপর ভিত্তি করে মূল্যায়ন করবে। আপনার আইটেমগুলি যদি ভালো অবস্থায় থাকে তবে আপনি আরও ভালো অর্থপ্রদান পেতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos