Earth Day 2024: পৃথিবী দিবসের থিম, ইতিহাস এবং কেন এই দিনটি পালন করা হয়

পরিবেশ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের গুরুত্বের কথা মনে করিয়ে দেয়, সারা বিশ্বের মানুষকে একটি সুস্থ গ্রহ এবং একটি ভালো আগামীর জন্য প্রচেষ্টায় একত্রিত হওয়ার আহ্বান জানায়।

 

deblina dey | Published : Apr 22, 2024 11:06 AM IST

পৃথিবী দিবস আমাদের প্রকৃতিকে রক্ষা করার গুরুত্ব প্রতিফলিত করে এবং পরিবেশ সংরক্ষণের পদক্ষেপগুলিকেও প্রচার করে। পৃথিবী দিবস হল পরিবেশ সুরক্ষার জন্য প্রতি বছর অনুষ্ঠিত একটি বিশ্বব্যাপী অনুষ্ঠান। এটি আমাদের পরিবেশ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের গুরুত্বের কথা মনে করিয়ে দেয়, সারা বিশ্বের মানুষকে একটি সুস্থ গ্রহ এবং একটি ভালো আগামীর জন্য প্রচেষ্টায় একত্রিত হওয়ার আহ্বান জানায়।

পৃথিবী দিবস প্রতি বছর ২২ এপ্রিল পালিত হয়। এই বছর এটি ২২ এপ্রিল, ২০২৪ সোমবার পালিত হবে। এ বছর পৃথিবী দিবস ২০২৪-এর থিম 'প্ল্যানেট বনাম প্লাস্টিক'। এই থিম নিয়ে সংগঠনটির লক্ষ্য প্লাস্টিক ব্যবহার কমানো এবং পৃথিবীকে প্লাস্টিক মুক্ত করা। প্রথম পৃথিবী দিবস পালিত হয় ১৯৭০ সালে। গেলর্ড নেলসন নামে একজন আমেরিকান সিনেটর পরিবেশ সুরক্ষার পদক্ষেপ নিয়েছিলেন এবং একটি অভিন্ন লক্ষ্যে মানুষকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে এই দিনটি প্রতিষ্ঠা করেছিলেন। ডেনিস হেইস নামে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতক ছাত্রের সহায়তায় নেলসন ২২ এপ্রিল, ১৯৭০-এ প্রথম পৃথিবী দিবসের আয়োজন করেছিলেন।

পৃথিবী দিবস আমাদের প্রকৃতিকে রক্ষা করার প্রয়োজনীয়তার প্রতীক। এই দিনটি প্রত্যেক মানুষকে পরিবেশ রক্ষার কথা ভাবতে এবং সেই অনুযায়ী কাজ করতে উৎসাহিত করে। এটি কার্বনের ব্যবাহার কমিয়ে, প্রাকৃতিক সম্পদ রক্ষা এবং বন্যপ্রাণী এবং প্রাকৃতিক আবাসস্থল রক্ষা করার প্রয়োজনীয়তার কথা বলে।

স্টিক বর্জ্য পরিষ্কার করা যেহেতু এই বছরের থিম প্লাস্টিকের উপর নির্ভরতা কমানোর পক্ষে, তাই প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করা অবশ্যই একটি কার্যকর উদ্যোগ হবে। বৃক্ষরোপণ প্রতিদিন জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বন উজাড় একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বৃক্ষ রোপণ পরিবেশের জন্য সহায়ক প্রমাণিত হবে এবং পৃথিবী দিবস উদযাপনের জন্য একটি আদর্শ কর্মসূচি হবে। পরিবেশগত সমস্যা সম্পর্কে মানুষকে শিক্ষিত করার জন্য পরিবেশগত কর্মশালার আয়োজন করা এবং সমস্যাগুলি সমাধানের উপায় নিয়ে আলোচনা করা নেতিবাচক প্রভাবগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে।

Share this article
click me!