অনর্গল ইংরেজিতে কথা বলতে চান? ফোনের এই ৩ অ্যাপেই তুখড় হবে স্পোকেন ইংলিশ

পড়াশুনো হোক বা চাকরির ক্ষেত্র অনর্গল ইংরেজিতে কথা বলার অভ্যাস এখন রাখতেই হয়। ইংরেজি না জানা থাকলে এখন অনেকটাই পিছিয়ে পড়তে হয়। এক্ষেত্রে দামি ইংরেজি শেখার কোর্সে ভর্তি হন অনেকে। কিন্তু জানলে অবাক হবেন এখন চট জলদি ইংরেজি শেখাতে পারে আপনার ফোন।

Anulekha Kar | Published : Apr 17, 2024 12:58 PM IST / Updated: Apr 17 2024, 06:31 PM IST

পড়াশুনো হোক বা চাকরির ক্ষেত্র অনর্গল ইংরেজিতে কথা বলার অভ্যাস এখন রাখতেই হয়। ইংরেজি না জানা থাকলে এখন অনেকটাই পিছিয়ে পড়তে হয়। এক্ষেত্রে দামি ইংরেজি শেখার কোর্সে ভর্তি হন অনেকে। কিন্তু জানলে অবাক হবেন এখন চট জলদি ইংরেজি শেখাতে পারে আপনার ফোন। মাত্র কয়েকটা অ্যাপ রাখলেই নিমেষের মধ্যে ইংরেজি শিখে যেতে পারবেন। জেনে নিন কী কী অ্যাপ রাখতে হবে।

খুব দ্রুত অনর্গল কথাও বলতে পারবেন। ইংরেজি ভাষায় দক্ষ হয়ে উঠতে কী কী অ্যাপ রাখতে হবে-

ডুওলিঙ্গো — ৫০ কোটির বেশি মানুষ ডাউনলোড করে রেখেছে এই অ্যাপে ৪০টিরও বেশি ভাষা শেখা যাবে। যার মধ্যে রয়েছে ইংরেজি ভাষাও। ডুওলিঙ্গো ব্যবহার করে স্পিকিং, রাইডিং ও রাইটিং সব শিখতে পারবেন।

রোসেটা স্টোন — বেশ জনপ্রিয় অ্যাপ, অনর্গল ইংরেজি ভাষা শেখার জন্য প্রচুর মানুষের ভরসা থাকে এই অ্যাপ। স্পিকিং ভিত্তিক একাধিক কোর্স এবং লেসন রয়েছে প্ল্যাটফর্মে। ২০টির বেশি ভাষাতে কোর্স রয়েছে অ্যাপে, এখানে একাধিক সাবস্ক্রিপশনও পাবেন।

বাবেল — স্পোকেন ইংলিশ শেখার জন্য বিশ্বজুড়ে ৫ কোটির বেশি মানুষের ভরসা এই অ্যাপ। বিশেষজ্ঞদের দ্বারা ডিজাইন করা হয়েছে অ্যাপের ইন্টারফেস। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এই অ্যাপ।

মেমরাইস — আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির মাধ্যমে শিখতে পারবেন এই অ্যাপ। এতে রয়েছে এআই চালিত ভিডিয়ো।

বুসু : লার্ন ও স্পিক — বুসু অ্যাপে স্প্যানিশ, ফ্রেঞ্চ, এবং জাপানি ভাষাও শিখতে পারবেন, লার্নিং ও স্পিকিং দুই কোর্স রয়েছে অ্যাপে। অন্যান্য ভাষাও রপ্ত করা যাবে। অ্যাপটি ডাউনলোড করেছেন ১ কোটির বেশি মানুষ।

 

Share this article
click me!