পছন্দের জামা কাপড়ে হোলির রং লেগে গিয়েছে? বিনা পরিশ্রমেই এভাবে দাগ উঠে যাবে, জেনে নিন টিপস

সাধারণত আমরা পুরোনো পোশাক পরেই হোলি খেলি, কিন্তু অনেক সময় ভুল করে ভালো জামাকাপড়ে রং লেগে যায়। তখন খুবই সমস্যায় পড়ি আমরা। আজ জেনে নিন পছন্দের জামা কাপড়ে হোলির দাগ লাগলে, তা কীভাবে তুলে দেবেন।

Parna Sengupta | Published : Mar 24, 2024 1:41 PM IST

হোলি আমাদের সবার প্রিয় রঙের উৎসব এবং রং নিয়ে খেলা এই উৎসবের প্রধান আকর্ষণ। কিন্তু এই রং জামা কাপড়ে লেগে খুব বাজে দেখতে হয়ে য়ায়। সাধারণত আমরা পুরোনো পোশাক পরেই হোলি খেলি, কিন্তু অনেক সময় ভুল করে ভালো জামাকাপড়ে রং লেগে যায়। তখন খুবই সমস্যায় পড়ি আমরা। আজ জেনে নিন পছন্দের জামা কাপড়ে হোলির দাগ লাগলে, তা কীভাবে তুলে দেবেন।

১. সাদা ভিনেগার আপনাকে সাহায্য করবে

সাদা ভিনেগার দাগ দূর করতে খুবই কার্যকরী। এক বালতি জলে ১ কাপ সাদা ভিনেগার মিশিয়ে রঙিন কাপড় ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। এর পর কাপড় ধুয়ে ফেলুন। আপনার কাপড় শীঘ্রই পরিষ্কার হয়ে যাবে।

২. লেবুর সাহায্যে রঙ সরান

লেবু প্রকৃতিতে অম্লীয়। কাপড়ে কোনো দাগ থাকলে সেখানে লেবু ঘষুন, কাপড়ের রং স্বাভাবিক হলে দাগ পরিষ্কার হয়ে যাবে। এ জন্য কাপড়ের দাগযুক্ত স্থানে লেবুর রস লাগিয়ে উভয় হাত দিয়ে ধীরে ধীরে ঘষুন। যদি দাগ না যায় তবে দাগযুক্ত কাপড়ে লেবুর রস লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। এর পর কাপড় ধুয়ে ফেলুন।

৩. বেকিং সোডা দিয়ে কাপড় পরিষ্কার করুন

কাপড় সঠিকভাবে পরিষ্কার করার জন্য বেকিং সোডা সবচেয়ে ভালো বিকল্প। এটি বিবর্ণতা দূর করতেও কার্যকর। রঙিন কাপড়ে বেকিং সোডা ছিটিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। এর পর কাপড় ধুয়ে ফেলুন।

এই টিপস আপনাকে সাহায্য করতে পারে

ভুল করেও গরম জলে রঙিন কাপড় ধোবেন না, এতে কাপড়ের রং ফিকে হয়ে যাবে।

রঙিন কাপড় ধোয়ার জন্য ব্লিচ ব্যবহার করবেন না, কারণ এটি কাপড়ের ক্ষতি করতে পারে।

আপনার যদি সাদা কাপড় রঙ করা থাকে তবে প্রথমে সেগুলি জলে ধুয়ে তারপর ব্লিচে ডুবিয়ে রাখুন।

রঙিন কাপড় শুকিয়ে গেলে ধোয়ার আগে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। এই পরে যথারীতি ধুয়ে ফেলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!