গ্রীষ্মে আপনার প্রিয় পোষ্যকে দিন এই খাবার, এগুলি হিট স্ট্রোক প্রতিরোধে সহায়তা করবে

গ্রীষ্মের মরসুমে, আমাদের মতো পোষ্যরাও হিট স্ট্রোকের ঝুঁকিতে থাকে। এমন পরিস্থিতিতে তাদের খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 6:45 AM IST

গ্রীষ্মের মৌসুম প্রায় শুরু হয়ে গেছে। গরম থেকে বাঁচতে মানুষ শীতাতপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে ঠান্ডা খাবার খাওয়া পর্যন্ত নানাভাবে চেষ্টা শুরু করে দিয়েছেন । এই মৌসুমে ঠান্ডা জিনিস যেমন ফ্রুট সালাদ, লেবুর জল, বাটার মিল্ক সবই অনেক পছন্দের । গ্রীষ্মের মরসুমে, আমাদের মতো পোষ্যরাও হিট স্ট্রোকের ঝুঁকিতে থাকে। এমন পরিস্থিতিতে তাদের খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে।

তাদের খাদ্যতালিকায় এমন খাবার অন্তর্ভুক্ত করা প্রয়োজন যাতে প্রচুর পরিমাণে জল থাকে। এগুলো শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এর পাশাপাশি মর্নিং ওয়াকও খুব জরুরি। আসুন জেনে নেওয়া যাক কী কী জিনিস আপনি আপনার কুকুরকে খাওয়াতে পারেন।

তরমুজ-

গরমে তরমুজ খাওয়া পোষা প্রাণীর জন্য উপকারী। এতে প্রচুর জল রয়েছে। এটি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ। তারা পোষা প্রাণীর স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। আপনার কুকুরকে খাওয়ানোর আগে তরমুজ থেকে সমস্ত বীজ অপসারণ করা খুবই গুরুত্বপূর্ণ।

শসা-

শসাতেও রয়েছে প্রচুর জল। এতে ভিটামিন বি১, বি৭, সি এবং কে এবং মিনারেল রয়েছে। এটি পোষা প্রাণীর পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী। এটি তাদের হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

নারকেলের জল-

নারকেল জল শুধুমাত্র মানুষের শরীরের জন্য একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু পানীয় নয় এটি আপনার কুকুরের জন্যও উপকারী। আপনি আপনার কুকুরকে নারকেল জলও দিতে পারেন। এটি হাইড্রেশনের জন্য দুর্দান্ত। এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম। এই ইলেক্ট্রোলাইট শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

দই এবং বাটার মিল্ক-

দই এবং বাটার মিল্কে ভালো ব্যাকটেরিয়া থাকে। আমাদের মতো কুকুরের হজমের জন্যও এগুলো খুবই উপকারী। আপনি আপনার কুকুরকে দই এবং বাটার মিল্কও দিতে পারেন।

হোয়াইট গ্রেভি-

কুকুরকে হোয়াইট গ্রেভিও দিতে পারেন। এটি একটি সুস্বাদু এবং স্বাস্থ্যকর বিকল্প। এটি আপনার কুকুরকে হাইড্রেটেড রাখতেও কাজ করে। এটি আপনার কুকুরকে অনেক স্বাস্থ্যকর চর্বি দেয়। কুকুরের স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী। এটি হিট স্ট্রোক থেকে রক্ষা করতেও কাজ করে।

Share this article
click me!