নতুন এসি কিনতে যাচ্ছেন, প্রথমে জেনে নিন ইনভার্টার এবং নন-ইনভার্টার এসির মধ্যে পার্থক্য কী

প্রথমে ইনভার্টার এবং নন-ইনভার্টার এসির মধ্যে পার্থক্য জানতে হবে, তা না হলে টাকা নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে। এখানে আমরা আপনাকে বলব ইনভার্টার এবং নন-ইনভার্টার এসির মধ্যে পার্থক্য এবং কোন এসি কেনা আপনার জন্য উপকারী হবে।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 11:39 AM IST

গ্রীষ্মকাল শুরু হয়েছে। এখন এত গরম পড়ে যে এসি ছাড়া থাকা যায় না। অনেকের বাড়িতে ইতিমধ্যেই এয়ার কন্ডিশনার অন হয়ে গিয়েছে, তাই অনেকেই এই গ্রীষ্মে একটি নতুন এয়ার কন্ডিশনার কেনার কথা ভাবছেন। আপনিও যদি বাড়িতে একটি নতুন এয়ার কন্ডিশনার আনার ভেবে থাকেন, তাহলে আপনাকে প্রথমে ইনভার্টার এবং নন-ইনভার্টার এসির মধ্যে পার্থক্য জানতে হবে, তা না হলে টাকা নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে। এখানে আমরা আপনাকে বলব ইনভার্টার এবং নন-ইনভার্টার এসির মধ্যে পার্থক্য এবং কোন এসি কেনা আপনার জন্য উপকারী হবে।

ইনভার্টার এসি কি?

ইনভার্টার এসি-তে ইনভার্টার প্রযুক্তি দেওয়া হয়, যা বৈদ্যুতিক ভোল্টেজ, কারেন্ট এবং ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রণে কাজ করে। নন-ইনভার্টার এসি-তে, কম্প্রেসার হয় চালু বা বন্ধ থাকে, যার কারণে তাপমাত্রা ক্রমাগত ওঠানামা করতে থাকে। অন্যদিকে, ইনভার্টার এসি কম্প্রেসারকে ঠান্ডা করার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে বিভিন্ন টেম্পরেচারে অন করতে দেয়, যার ফলে একটি সামঞ্জস্যপূর্ণ তাপমাত্রা বজায় থাকে এবং কোনও ওঠানামা হয় না।

নন-ইনভার্টার এসি কি?

নন-ইনভার্টার এসিগুলিতে তাপমাত্রা সামঞ্জস্য বা নিয়ন্ত্রণ করতে কম্প্রেসার চালু বা বন্ধ করার বিকল্প রয়েছে, যার কারণে তাপমাত্রা ওঠানামা করতে থাকে। নন-ইনভার্টার এসি ইনভার্টার এসির চেয়ে বেশি বিদ্যুৎ খরচ করে কারণ তাদের তাপমাত্রা বজায় রাখতে বেশি কাজ করতে হয়।

বৈদ্যুতিন সংকেতের মেরু বদল এবং নন-ইনভার্টার প্রযুক্তির মধ্যে পার্থক্য

একটি ১.৫-টন ইনভার্টার এসি ০.৩-টন থেকে ১.৫-টনের মধ্যে কাজ করতে পারে, যখন একটি নন-ইনভার্টার এসি সর্বদা ১.৫-টন এ কাজ করে।

তাপমাত্রা নিয়ন্ত্রণ

ইনভার্টার এসি তাপমাত্রায় ওঠানামা করে না। এটি দিয়ে আপনি তাপমাত্রা স্থিতিশীল রাখতে পারেন। ধরুন আপনি যদি এসিকে ২৪-ডিগ্রীতে সেট করেন, তাহলে ইনভার্টার এসি একই তাপমাত্রা বজায় রাখবে, যখন একটি নন-ইনভার্টার এসি তাপমাত্রা ১ বা ২ ডিগ্রি বাড়িয়ে বা কমাতে পারে।

দাম এবং বিদ্যুৎ বিল

বৈদ্যুতিন সংকেতের মেরু বদল এসি ব্যয়বহুল, কিন্তু তারা আরও শক্তি দক্ষ। ইনভার্টার এসি আপনার বিদ্যুৎ বিলের টাকা বাঁচাতে পারে। অন্যদিকে নন-ইনভার্টার এসি কম টাকায় আসলেও বেশি বিদ্যুৎ খরচ করে, যার কারণে বিদ্যুৎ বিল বেশি আসে।

বৈদ্যুতিন সংকেতের মেরু বদল এসিগুলি নন-ইনভার্টার এসিগুলির চেয়ে শান্ত হয় কারণ কম্প্রেসার গতি শীতল করার প্রয়োজনীয়তা অনুসারে সামঞ্জস্য করে। হাইটেক ইনভার্টার এসির স্লিপ মোড বা শান্ত মোডও রয়েছে। অন্যদিকে, নন-ইনভার্টার এসির একটি নির্দিষ্ট গতি থাকে, যা শব্দ তৈরি করতে পারে।

জীবন এবং রক্ষণাবেক্ষণ

ইনভার্টার এসি নন-ইনভার্টার এসি থেকে বেশি সময় ধরে। এছাড়াও, ইনভার্টার এসির রক্ষণাবেক্ষণ খরচ নন-ইনভার্টার এসির তুলনায় বেশি। ইনভার্টার এসি-তে কম চলন্ত যন্ত্রাংশ থাকে, যার ফলে কম পরিধান হয়। নন-ইনভার্টার এসি-তে বেশি চলমান যন্ত্রাংশ থাকে, যা বেশি ক্ষয়প্রাপ্ত হয়।

আপনি কোনটি কিনতে হবে?

আপনি যদি কম বিদ্যুৎ খরচ এবং আরামদায়ক শীতল অভিজ্ঞতা সহ একটি এসি চান, তাহলে ইনভার্টার এসি একটি ভাল বিকল্প। এছাড়াও, যদি আপনার বাজেট কম হয়, তাহলে নন-ইনভার্টার এসি একটি ভাল বিকল্প তবে মনে রাখবেন যে তারা বেশি শক্তি খরচ করে এবং কম আরামদায়ক।

Share this article
click me!