Google Doodle: কিট ও’নিল-র জন্মদিনে বিশেষ সম্মান গুগলের, জেনে নিন কেন বিশ্ব জো়ড়া খ্যাতি পেয়েছিলেন তিনি

আজ কিট ও’নিলর ৭৭তম জন্মদিন। তিনি ছিলেন একজন আমেরিকান স্টান্ট পারফর্মার ও বিশ্বের দ্রুততম মহিলা। কিট ও’নিল তাঁর উচ্চ গতিরে খেলা ও বিপজ্জনক স্টান্টের কারণে বিশ্ব বিখ্যাত হন।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 5:25 AM IST

গুগলের হোম পেজ খুললে সকাল থেকে চোখে পড়ছে এক মহিলার গ্রাফিক্স। নীল রঙে লেখা গুগল শব্দটি। আর তার সামনে দাঁড়িয়ে একজন মহিলা। পরনে হলুদ পোশাক। হাতে হেলমেট। ছবি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে তিনি একজন স্টান্ট পারফরমার। এভাবে আজ গুগল সম্মান জানাচ্ছেন কিট ও’নিলকে।

আজ কিট ও’নিলর ৭৭তম জন্মদিন। তিনি ছিলেন একজন আমেরিকান স্টান্ট পারফর্মার ও বিশ্বের দ্রুততম মহিলা। কিট ও’নিল তাঁর উচ্চ গতিরে খেলা ও বিপজ্জনক স্টান্টের কারণে বিশ্ব বিখ্যাত হন। তিনি ছিলেন বধির। তবে, এই বধির শিল্পী হেলিকপ্টার থেকে লাফিয়ে, রেস কার চালিয়ে ও একাধিক স্টান্ট করে খ্যাতি পান।

১৯৪৬ সালে টেক্সাসে জন্মগ্রহণ করেন কিট ও’নিলের। তিনি ছোট বয়সে সুস্থ থাকলেও পরে তীব্র জ্বরের কারণে বধির হয়ে যান। তাঁর বাবার আকস্মিক মৃত্যুর পর তার মা-ই তাকে বড় করে তোলে। তাঁর মা-ই তাঁকে লিপ রিডিং শিখিয়েছিলেন। তিনি ছোট থেকেই ইতিবাচক মনের ভাবনা রাখতেন। কিন্তু, শারীরিক প্রতিবন্ধকতা তার সাফল্যের পথে বাধা সৃষ্টি করতে পারেনি।

তিনি ছিলেন একজন পেশাদার অ্যাথলেটিকস। তিনি মোটর সাইকেল রেসিং, ওয়াটার স্কায়িং-র প্রতি স্টান্টে অংশ নিয়েছিলেন একাধিকবার। এবং সাফল্য অর্জন করেন। তিনি অ্যাকশন প্রেমী ছিলেন। হেলিকপ্টার থেকে লাফ দেওয়ার মতো কঠিন স্টান্ট করেছিলেন।

১৯৭৬ সালে তিনি বিশেষ সম্মান লাভ করেন। তিনি একটি রকেট চালিত গাড়িতে ৫১২.৭৬ মাইল প্রতি ঘন্টা বেগে ওরেগন রাজ্যের আলভর্ড মরুভূমি পেরিয়েছিলেন। তিনি রেকর্ড গড়েছিলেন। মহিলাদের বিভাগে তো বটেই এমনকী পুরুষদের রেকর্ডও তিনি ভেঙে দিয়েছিলেন। তিনি রকেট ড্র্যাগস্টার ও জেট চালিত নৌকা চালানো সহ অন্যান্য রেকর্ডও ভেঙে দিয়েছেলি। তিনি ছিলেন প্রথম মহিলা যিনি স্টান্টস আনলিমিটেড-এ যোগ দিয়েছিলেন।

তিনি সর্বমোট ২২টি বিশ্ব রেকর্ড গড়েন। তবে, ১৯৪২ সালে ৩৬ বছর বয়সে একটু তড়িঘড়ি অবসর গ্রহণ করেন কিট ও’নিল। স্টান্ট করতে গিয়ে তাঁর কিছু সহকর্মী মারা যায়। এই কারণে মানসিক চাপে ভুগতে শুরু করেন তিনি। লোকচক্ষুর আড়ালে চলে যান কিট ও’নিল। এরপর ২০১৮ সালে ২৪ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন। এই নিউমোনিয়া কেড়ে নেয় কিট ও’নিল-র প্রাণ। আজ এই বিখ্যাক মানুষটির ৭৭তম জন্মদিন। আজ এই বিশেষ দিনে সম্মান জানাল গুগল।

 

আরও পড়ুন

Weird Jobs: গন্ধবিচার! মলের গন্ধ শোঁকার চাকরির জন্য চাই উপযুক্ত ব্যক্তি, মাসে বেতন দেড়লক্ষ

Weight Loss Tips: শুধু ব্যায়াম করলেই হবে না, তাড়াতাড়ি ওজন কমানোর জন্য ওয়ার্কআউটের পর অবশ্যই খান এই কয়েকটি খাবার

World Tuberculosis Day: জেনে নিন কেন পালিত হয় বিশ্ব যক্ষ্মা দিবস, রইল রোগের কারণ ও লক্ষণ

Share this article
click me!