মাথা ভর্তি খুশকি হয়ে গিয়েছে? এমন দারুণ উপায় রয়েছে যাতে একবারে ঝকঝক করবে চুল

মাথা ভর্তি খুশকি হয়ে গিয়েছে? এমন দারুণ উপায় রয়েছে যাতে একবারে ঝকঝক করবে চুল

Anulekha Kar | Published : Oct 3, 2024 2:59 PM IST

চুলের যত্নে একটু অবহেলা হলেই খুশকির সমস্যা হতে পারে। খুশকি চুলে মারাত্মক চটচটে ভাব সৃষ্টি করে। আবার কাঁধে খুশকি পড়ে যাওয়া এবং এর ফলে সৃষ্ট বিব্রতকর অবস্থার কারণেও অনেকে বিরক্ত হন। এমন পরিস্থিতিতে যদি খুশকি আপনার জন্যও সমস্যা হয়ে থাকে, তাহলে জেনে নিন কীভাবে এই খুশকি থেকে মুক্তি পাবেন। খুশকি দূর করতে ঘরে বসে ২টি জিনিস দিয়ে চুল ধোয়া করা যেতে পারে। জেনে নিন এই জিনিসগুলি কী এবং কোন ঘরোয়া প্রতিকারগুলি রাশিয়ানদের থেকে মুক্তি পেতে পারে।

দই দিয়ে চুল ধুয়ে ফেলুন

Latest Videos

খুশকি দূর করতে দই দিয়ে মাথা ধুয়ে নিতে পারেন। খুশকি দূর করার জন্য দই ঔষধের মধ্যে গণনা করা হয়। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ হওয়ার কারণে, দই মাথার ত্বককে ভালভাবে পরিষ্কার করা ছাড়াও মাথার ত্বকে শীতল বৈশিষ্ট্য দেয়। মাথায় দই লাগালে এবং ১০ থেকে ১৫ মিনিট রাখলে তা মাথা ধোয়ার ক্ষেত্রে তার দ্রুত প্রভাব দেখায়।

নিমের জল ব্যবহার করতে পারেন

নিমের জল  দিয়ে চুল ধুয়েও খুশকি দূর করা যায়। একটি পাত্রে জল ভরুন এবং এতে শাখার সাথে নিম পাতা সিদ্ধ করুন। জল ফুটে উঠলে তা ঠাণ্ডা করে তারপর মাথা ধুয়ে ফেলুন। নিমের জল চুল ভালভাবে পরিষ্কার করে এবং চুলের বৃদ্ধিতেও কার্যকর।

এই টিপসগুলিও কাজ করে

চুল থেকে খুশকি দূর করতে মাথায় লেবু ও নারকেল তেল লাগাতে পারেন। একটি পাত্রে সমপরিমাণ নারকেল তেল ও লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথায় লাগিয়ে আধা ঘণ্টা রাখার পর মাথা ধুয়ে পরিষ্কার করে নিন। চুল ভালো করে পরিষ্কার করলে খুশকি কমে যায়। নারকেল তেল মাথার ত্বককে সুরক্ষা দেয় তাই লেবুর রস পিএইচ স্তর বজায় রাখতে সহায়ক।

মাথায় অ্যালোভেরা লাগানোর মাধ্যমেও খুশকি কমানো যায়। এজন্য তাজা অ্যালোভেরা পাতা থেকে জেলটি বের করে চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি চুলে উজ্জ্বলতা আনে এবং মাথায় খুশকির কারণে সৃষ্ট চুলকানি থেকে মুক্তি দেয়।

এক বাটি মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখুন এবং পরের দিন এই দানাগুলি পিষে পেস্ট তৈরি করুন। এই তৈরি করা হেয়ার মাস্কটি চুলে লাগানোর পর ধুয়ে মুছে ফেলুন। প্রায় আধা ঘণ্টা মাথায় লাগিয়ে রাখতে হবে। খুশকি কমতে শুরু করে।

Share this article
click me!

Latest Videos

'আপনার কি করার কথা ছিল? বাধ্য করেছেন আপনি' বিস্ফোরক মানসী সিনহা | Manasi Sinha on RG Kar Case |
'বহুরূপী মুখ্যমন্ত্রী! ওনাকে দেখলে গিরগিটিও লজ্জা পায়' চরম খিল্লি শুভেন্দুর | Suvendu Adhikari | BJP
নোটিস থেকে সত্ত্বেও স্থগিত রাখা হলো রেজাল্ট! কলেজ কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষোভে ফেটে পড়লো ছাত্ররা
থর থর করে কাঁপছে, সেতুতে বড় ফাটল! বিচ্ছিন্ন Nadia-Bardhaman যোগাযোগ ব্যবস্থা | Nadia News Today
সমাপ্ত হলো Nadia জেলার ১৫টি পুজো উদ্বোধন! ভার্চুয়ালি উদ্বোধন সারলেন Mamata| Shantipur News Today