এই বছর অর্গানিক আবিরে দোল খেলুন নির্দ্বিধায়, এই ফল ও সবজি মিশিয়ে ঘরেই তৈরি করুন রঙিন আবির

আপনি নির্বিঘ্নে হোলি খেলতে পারেন এবং রঙও লাগাতে পারেন। এর জন্য, আপনাকে আপনার রান্নাঘরে উপস্থিত জিনিসগুলি থেকে ভেষজ আবির তৈরি করতে হবে, যা তৈরি করা খুব সহজ এবং আপনার মতোই আপনার ত্বকের যত্ন নেবে।

 

Web Desk - ANB | Published : Mar 6, 2023 11:51 AM IST / Updated: Mar 07 2023, 11:33 AM IST

দোল বা হোলি রঙের উত্সব। গুজিয়া মিষ্টির পাশাপাশি এই বর্ণাঢ্য উৎসবের জন্য নানা জায়গায় চলছে নানান প্রস্তুতি। তবে রঙ দিয়ে নয় হোলির উৎসবে আবির সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদিও আপনি সহজেই বাজারে প্রচুর রঙিন আবির খুঁজে পেতে পারেন, তবে এটি আপনার কেন্দ্র থেকে আপনার চুল পর্যন্ত কারও জন্য নিরাপদ নয়। আসলে, রঙে প্রচুর রাসায়নিক মিশ্রিত হয়, যা ত্বকের সংক্রমণ থেকে ত্বকে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে। এমতাবস্থায় না চাইলেও হোলি খেলতে হয়। কিন্তু এবার তা হবে না, আপনি নির্বিঘ্নে হোলি খেলতে পারেন এবং রঙও লাগাতে পারেন। এর জন্য, আপনাকে আপনার রান্নাঘরে উপস্থিত জিনিসগুলি থেকে ভেষজ আবির তৈরি করতে হবে, যা তৈরি করা খুব সহজ এবং আপনার মতোই আপনার ত্বকের যত্ন নেবে।

লাল আবির- লাল রঙের আবির তৈরি করতে বাড়িতে পাওয়া লাল চন্দনের গুঁড়ো ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের জন্য খুবই ভালো। এটি সাধারণত ফেসপ্যাক তৈরিতে ব্যবহৃত হয়। অথবা লাল জৈব আবির বানাতে জবা ফুলও ব্যবহার করতে পারেন। এগুলি শুকিয়ে গুঁড়ো তৈরি করুন। এর পরিমাণ বাড়ানোর জন্য, আপনি এটিতে ময়দাও যোগ করতে পারেন।

হলুদ আবির- হলুদ জৈব আবির তৈরি করতে, ১:২ অনুপাতে ছোলা, চাল বা গমের আটার মধ্যে হলুদের গুঁড়া মেশান। এই মিশ্রণটি ত্বকের জন্য ভালো। হলুদ প্রায়ই ফেস প্যাক বা ফেস মাস্কের জন্য ব্যবহার করা হয় কারণ এটি ত্বকের জন্য খুবই উপকারী। অথবা হলুদ ভেষজ রঙ তৈরি করতে হলুদ ফুলও নিতে পারেন, যেমন গাঁদা, হলুদ চন্দ্রমল্লিকা। এগুলিকে শুকিয়ে তারপর সূক্ষ্ম পাউডার তৈরি করতে পিষে নিন। এর পরিমাণ বাড়ানোর জন্য, যে কোনও ময়দা যোগ করা যেতে পারে।

কমলা আবির- হোলিতে জাফরান বা কমলা রঙের জৈব আবির তৈরি করতে হলুদ কমলা ম্যাপেল গাছের পাতা নিন এবং শুকিয়ে নিন। এবার সেগুলো পিষে খুব মিহি গুঁড়ো করে নিন। এর জন্য কমলা সিঁদুরও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- হোলি খেলা নিয়ে মোটেও আতঙ্কিত হবেন না, এই টিপসের সাহায্যে ত্বকের সমস্ত জেদি রঙ থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন-  রইল ছয়টি বিশেষ হেয়ার প্যাকের হদিশ, দোল উৎসবে পর ব্যবহার করুন এমন প্যাক, মিলবে উপকার

সবুজ আবির- গোলাপি ও সবুজ রঙের আবির মুখে মাখালে সৌন্দর্য ফুটে ওঠে। তাই দীর্ঘস্থায়ী সবুজ রঙের আবির তৈরি করতে মেহেদির গুঁড়া ব্যবহার করতে পারেন। রঙের পরিমাণ বাড়াতে এবং এটি একটি উজ্জ্বল ছায়া দিতে ময়দা যোগ করুন। এ ছাড়া গুলমোহর গাছের পাতা বা গম গাছের পাতা ব্যবহার করুন, শুকিয়ে ভালো করে পিষে সবুজ হোলি উদযাপন করুন।

গোলাপী আবির- বিটের সাহায্যে আপনি একটি খুব সুন্দর ম্যাজেন্টা অর্থাৎ গাঢ় গোলাপি রঙের আবির তৈরি করতে পারেন যা সম্পূর্ণ ভেষজ হবে। ম্যাজেন্টা আবির বানাতে এক কাপ জলে কয়েক টুকরো বিট ফুটিয়ে নিন অথবা বিটের টুকরোগুলো জলে রেখে কয়েক ঘণ্টা রেখে গোলাপি রঙ তৈরি করতে পারেন। শুকনো পাউডার তৈরি করতে বিট পিষে পেস্ট তৈরি করে রোদে শুকাতে দিন। বেসন বা গমের আটার সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। এই ছাড়া জবা ফুল আরেকটি ভালো বিকল্প।

Read more Articles on
Share this article
click me!