শীতের গরম পোশাক থেকে আসা গন্ধ কিভাবে দূর করবেন, জেনে নিন এই সহজ সমাধান

দীর্ঘদিন বন্ধ রাখার কারণে শীতে কাপড়ে দুর্গন্ধ শুরু হয়। যদি আপনার উলের কাপড়ে দুর্গন্ধ হয়, তাহলে আজ আমরা আপনাকে কিছু সহজ উপায় বলছি, যেগুলো অনুসরণ করে আপনি শীতের কাপড় সঠিকভাবে পরিষ্কার করতে পারবেন।

 

Web Desk - ANB | Published : Nov 9, 2022 11:08 AM IST

নভেম্বরের প্রথম সপ্তাহ চলে গেছে এবং ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করেছে। এই কারণে মানুষ ঠাণ্ডা শীতল হাওয়া অনুভব করতে শুরু করেছে এবং এর ফলে আবার শীতের গরম পোশাক খুলতে শুরু করেছে। কিন্তু দীর্ঘদিন বন্ধ রাখার কারণে শীতে কাপড়ে দুর্গন্ধ শুরু হয়। যদি আপনার উলের কাপড়ে দুর্গন্ধ হয়, তাহলে আজ আমরা আপনাকে কিছু সহজ উপায় বলছি, যেগুলো অনুসরণ করে আপনি শীতের কাপড় সঠিকভাবে পরিষ্কার করতে পারবেন।

কাপড় কড়া রোদে দিন-

উলের জামাকাপড় বেশিক্ষণ ওয়ার্ডরোবে রাখার কারণে অদ্ভুত গন্ধ হয়, যা দূর করার জন্য রোদে রাখা যেতে পারে। রোদে রাখলে শুধু গন্ধই দূর হবে না, সেই সঙ্গে স্যাঁতসেঁতে ভাবও শেষ হবে। তাই পশমী কাপড় খুলে প্রথমে রোদে রাখুন তারপর পরুন।

বেকিং সোডার গন্ধ থেকে মুক্তি পান-

বেকিং সোডা অনেক কিছু পরিষ্কার করতে ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন যে আপনি বেকিং সোডা দিয়েও উলের কাপড়ের গন্ধ দূর করতে পারেন। পশমী কাপড় রোদে রাখার পরও যদি গন্ধ না যায় তাহলে একটি বান্ডিলে বেকিং সোডা দিয়ে বেঁধে কাপড়ের ভেতরে রাখুন। এতে করে শীতের কাপড়ের গন্ধ সহজেই চলে যাবে।

অপরিহার্য তেলও একটি ভাল বিকল্প-

পশমী কাপড়ের গন্ধ দূর করতে এসেনশিয়াল অয়েলও একটি ভালো বিকল্প হতে পারে। এসেনশিয়াল অয়েলযুক্ত পশমী কাপড়ের গন্ধ কয়েক মিনিটের মধ্যে সহজেই অদৃশ্য হয়ে যাবে। এর জন্য, উলের কাপড় ধোয়ার সময়, ২-৪ ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন। এতে সহজেই দূর হবে শীতের কাপড়ের গন্ধ।

এমনকি লেবু দিলেও গন্ধও চলে যাবে-

লেবু ব্যবহার করেও কয়েক মিনিটের মধ্যে উলের কাপড়ের গন্ধ দূর করা যায়। এর জন্য একটি বালতিতে জল দিয়ে লেবুর রস রাখুন এবং তারপরে প্রায় ২০ মিনিটের জন্য পশমী কাপড় ছেড়ে দিন। এর পর পরিষ্কার জল দিয়ে কাপড় ধুয়ে ফেললে কয়েক মিনিটের মধ্যে পশমী কাপড়ের গন্ধ দূর হয়ে যাবে।

আরও পড়ুন- ফিট অ্যান্ড ফাইন থাকতে এভাবে রান্না করে খান, ৫০ বছর বয়সেও দেখাবে 'ইয়াং'

আরও পড়ুন- শীতে ফাইবার সমৃদ্ধ খাবার খেলে পাওয়া যায় এই ৪টি উপকার, জেনে নিন সেগুলো কি কি

কফিও উলের কাপড়ের জন্য একটি চমৎকার জিনিস।

পশমী কাপড়ের গন্ধ দূর করতে কফি পাউডার একটি দারুণ জিনিস। এর জন্য কফি পাউডারের বান্ডিল তৈরি করে উলের কাপড়ের মাঝে রাখুন। এতে করে পশমী কাপড়ের গন্ধ কয়েক মিনিটের মধ্যেই চলে যাবে।

Share this article
click me!