শীতকালে ফাটা ত্বকের চর্চাতেই নয়, পুরোনো গ্লো ফিরে আনতে প্রতিদিন লাগান 'গ্লিসারিন'

 শীতকালে ত্বকের সমস্যা যেন আরও বেড়ে যায়। বাজারচলতি ময়েশ্চারাইজারের বদলে ভরসা রাখুন গ্লিসারিনে। ত্বকের সমস্যাগুলি কমাতে কীভাবে প্রাকৃতিক ভাবে কাজ করে গ্লিসারিন। জেনে নিন সহজ উপায়।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 1:07 PM IST

শীতকালে ত্বকের সমস্যা নিয়ে আমরা কমবেশি সকলেই ভুক্তভোগী। শীতকালে সমস্যা যেন আরও বেড়ে যায়। শীতের শুষ্ক আবহাওয়ার কারণে এই সমস্যা আরও বাড়তে থাকে। বাজারচলতি ক্রিমের রাসায়নিক উপাদান ত্বকের জন্য ক্ষতিকর। যা থেকেই মুখে  ব্রণ, পিম্পল ক্রমশ বাড়ছে। বাজারচলতি ময়েশ্চারাইজারের বদলে ভরসা রাখুন গ্লিসারিনে। ত্বকের সমস্যাগুলি কমাতে কীভাবে প্রাকৃতিক ভাবে কাজ করে গ্লিসারিন। জেনে নিন সহজ উপায়।

সুন্দর, মোলায়েম ত্বক কে না পেতে চায়। কিন্তু রাস্তার ধুলোবালিতে ত্বকের নানা সমস্যা বাড়তেই থাকে। শীত এলেই ত্বক যেন আরও নির্জীব এবং রুক্ষ হয়ে পড়ে। তাই ত্বকের চাই বাড়তি যত্ন।ত্বকের সমস্যাগুলি কমাতে প্রাকৃতিক ভাবে কাজ করে গ্লিসারিন। বর্ণহীন, গন্ধহীন এই তরল উদ্ভিদ থেকেই মেলে। পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ত্বকের নানা সমস্যা কমাতে কার্যকরী এই গ্লিসারিন। গ্লিসারিন ব্যবহার করলে ত্বকের কী কী উপকার পাওয়া যায় জানুন এখনই।

 

 

শীতকালে রাস্তায় বেরোলে ধুলো-বালির মধ্যে পড়তেই হয়। তাই বাড়ি ফিরে আগে মুখ পরিষ্কার করাটাই প্রথম কাজ। কারণ ধুলোবালি মুখে বেশিক্ষণ থাকেলই ত্বকের সমস্যা বাড়ে। ত্বক শুষ্ক হয়, বলিরেখা পড়ে সেই সঙ্গে এজিংও চলে আসে খুব তাড়াতাড়ি। এই কারণেই শীতকালে চাই এক্সট্রা কেয়ার। সারাদিন বাইরে থাকার পর বাড়ি ফিরে ত্বক পরিষ্কার করতে গ্লিসারিন ব্যবহার করুন। বাজারজাত ক্লিনজিং মিল্কের বদলে এই গ্লিসারিন দিয়েই মুখের যাবতীয় জমে থাকা ধুলো-ময়লা দূর করতে গ্লিসারিন ভীষণ কার্যকরী। ত্বক থেকে সহজে সরে যেতে দেয় না গ্লিসারিন। ত্বকের কোষে জল ধরে রেখে ত্বককে আর্দ্র রাখে গ্লিসারিন। সব ধরনের ত্বকের ক্ষেত্রেই কার্যকরী এই গ্লিসারিন। ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি, ব়্যাশ, ব্রণ, জ্বালাভাব কমাতেও গ্লিসারিন খুব উপকারী। রোজ অন্তত দুবার ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। তবে শীতকালে গ্লিসারিন মাখলে ত্বকের সমস্যা অনেকটা কমে। তবে গ্লিসারিন যেহেতু একটু চটচটে, তাই শুধু মুখে মাখা যায় না। গোলাপজলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে প্রতি রাতে ঘুমানোর আগে মুখে গ্লিসারিন লাগিয়ে নিন। এতে ত্বক যেমন ফাটবেই না তেমনি শীতে ত্বক নরম ও উজ্জ্বল থাকবে। গ্লিসারিন এবং অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে প্যাকও বানিয়ে নিতে পারেন।দুই চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চামচ গ্লিসারিন দিয়ে তা ভাল করে মিশিয়ে নিন। এবার সারা মুখে, গলায়, হাতে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন. ইষদুষ্ণ জলে তারপর ধুয়ে নিন।

 

Share this article
click me!