পালিত হচ্ছে জাতীয় স্টার্টআপ দিবস, জেনে নিন কোন উদ্দেশ্য পালনে পালিত হয় দিনটি

দেশে আসন্ন ব্যবসার প্রচার করতে ও ব্যবসার কাজে উৎসাহ তৈরি করার উদ্দেশ্যে পালিত হচ্ছে দিনটি। এই সকল স্টার্টআপগুলোকে নতুন ভারতের মেরুদন্ড বলে অভিহিত করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী এই দিনটিকে আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করেন।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 6:40 AM IST

পালিত হচ্ছে জাতীয় স্টার্টআপ দিবস। দেশে আসন্ন ব্যবসার প্রচার করতে ও ব্যবসার কাজে উৎসাহ তৈরি করার উদ্দেশ্যে পালিত হচ্ছে দিনটি। এই সকল স্টার্টআপগুলোকে নতুন ভারতের মেরুদন্ড বলে অভিহিত করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী এই দিনটিকে আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করেন। এই বছর আজাদী কা অমৃত মহোৎসব উদযাপনের অংশ হিসেবে স্টার্টআপ সম্প্রদায়কে সম্পৃক্ত করে উদ্যোক্তা ও উদ্ভাবনের চেতনকে উৎসাহিত করার লক্ষ্যে সারা দেশে ৭৫টির বেশি জায়গায় বেশ কয়টি অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এর মধ্যে রয়েছে নারী উদ্যোক্তাজের জন্য ডেডিকেটিভ ওয়ার্কশপ, ইনকিউবেটরদের প্রশিক্ষণ, মেন্টারশিপ ওয়ার্কশপ থেকে শুরু করে স্টকহোল্ডার রাউন্ড টেবিল, ক্যাপাসিটি-বিল্ডিং ওয়ার্কশপ থেকে শুরু করে স্টার্টআপ পিচিং সেশন থাকবে।

ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড ও বাণিজ্য ও শিল্প মন্ত্রালয় ১০ জানুয়ারি থেকে শুরু হওয়া স্টার্টআপ ইন্ডিয়া ইনোভেশন সপ্তাহের আয়োজন করেছে। ইভেন্টের এই সিরিজিটি ১৬ জানুয়ারি শেষ হবে।

১৫ জানুয়ারি, ২০২২-র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৬ জানুয়ারিতে জাতীয় স্টার্টআপ দিবস ঘোষণা করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্যোক্তাদের সঙ্গে কথ বলেন। তিনি ভারতে ব্যবসার বৃদ্ধির প্রসঙ্গে আলোচনা করেন।

ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড জাতীয় স্টার্টআপ অ্যাওয়ার্ডস ২০২২-র বিজয়ীদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে। সেখানে সংস্থাকে বিশেষ সম্মান প্রদান করা হবে। জাতীয় স্টার্টআপ দিবসের গুরুত্ব অপরিসীম। এই দিবসে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে থাকে বিভিন্ন সংস্থা। ভারতে আর্থিক বৃদ্ধির উদ্দেশ্য পালিত হয় দিনটি। ভারতের আর্থিক উন্নতি ঘটানোর পিছনে দিনটির রয়েছে বিস্তর গুরুত্ব।

তেমনই মাঝে মধ্যেই পালিত হয় বিশেষ বিশেষ দিবস। সদ্য পালিত হয়েছে বিশ্ব ব্রেল দিবস। ৪ জানুয়ারি দিনটি বিশ্ব ব্রেল দিবস হিসেবে নির্দিষ্ট করা হয়। ব্রেলের উদ্ভাবক লুই ব্রেলকে সম্মান জানাতে এই দিনটি পালিত হয়। তাঁর জন্মদিনকে স্মরণ করতে ৪ জানুয়ারি পালিত হয় বিশ্ব ব্রেল দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদ ২০১৮ সালে নভেম্বর মাসে দিনটি নির্দিষ্ট করা হয়। তার পরের বছর থেকে পালিত হচ্ছে দিনটি। তার আগে পালিত হয় জাতীয় অঙ্ক দিবস। প্রবাদপ্রতিম গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন হিসেবে। অঙ্কের ওপর তার পাণ্ডিত্যের ফলে সর্ব কালের সেরা পন্ডিতদের মধ্যে তিনি স্থান পান। তাঁকে সম্মান জানাতে দিনটি পালিত হয়।

 

আরও পড়ুন-

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেত আলুবোখরা খান, দ্রুত মিলবে উপকার, রইল গুণের খোঁজ

শীতের সময় খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ খাবার, বাড়বে হিমোগ্লোবিন, দেখে নিন কোন উপায়

হাতের মুঠোয় জলের জগৎ, বেড়ানোর নতুন ঠিকানা বেঙ্গালুরুর সি টানেল অ্যাকোরিয়াম

Share this article
click me!