ড্রাগন ফ্রুট ঠিক কতটা উপকারী? এর ম্যাজিকাল গুণে দূর হয়ে যায় হাজার রোগ-ব্যধি

ড্রাগন ফ্রুট ঠিক কতটা উপকারী? এর ম্যাজিকাল গুণে দূর হয়ে যায় হাজার রোগ-ব্যধি

Anulekha Kar | Published : Sep 25, 2024 4:42 PM IST

ক্যাকটাস জাতীয় একটি ফল হল ড্রাগন ফ্রুট। বেশ কিছুদিন আগে পর্যন্ত এই ফল একেবারেই অচেনা ছিল। তবে এখন বাজারে প্রায় ছেয়ে গিয়েছে এই ফল। তবে এর কী কী উপকার রয়েছে তা অনেকেই জানেন না। ক্যানসারের ঝুঁকি এড়াতে, হার্ট সুস্থ রাখতে বা ওজন কমাতে সহায়তা করে এই ফল। আরও বেশ কয়েকটি গুণ রয়েছে এই ফলে।

হার্ট ভালো রাখতে সহায্য করে এই ফল। কারণ এতে থাকা উপাদান খারাপ কোলেস্টেরল দূর করতে সহায়তা করে। মনুসেচরেটড ফ্যাট সব থেকে বেশি পাওয়া যায় এই ফলে শুধু তাই নয় ভালো কোলেস্টরল বাড়াতেও সাহায্য করে এই ফল।

Latest Videos

এতে একেবারেই ফ্যাট নেই। তাই ওজন কমাতে এই ফলের থেকে বেশি উপকারী ফল আর কিছু হয় না। যারা কঠোর ডায়েট মানছেন তারা অবশ্যই এই ফল খান। এতে থাকা উপাদান প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে এবং ওজনও বাড়তে দেয় না।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে ভীষণ সাহায্য করে ড্রাগন ফ্রুটস। এই ফল খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে অত্যন্ত উপকারী এই ফল। তাই যেসব রোগীদের হাই ব্লাড সুগার রয়েছে তারা নিয়মিত এই ফল খেতে পারেন। এতে সুগার বেড়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই।

ড্রাগন ফলে ৯০ শতাংশ অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ক্যানসার নিরাময়ে সাহায্য করে। এই ফল ক্যানসার উৎপাদনকারী কোষের সৃষ্টিতে বাধা দেয়। তাই রোজ ড্রাগন ফ্রুট খেলে ক্যানসারের ঝুঁকি কমে। শিশুদের জন্যেও অত্যন্ত উপকারী এই ফল।

Share this article
click me!

Latest Videos

RG Kar কাণ্ডের প্রতিবাদে চাকরি হারাতে হল দুই অস্থায়ী পৌর কর্মীর, রানাঘাটে বিজেপি-তৃণমূলের সংঘর্ষ
Rashifal | রাশিফল ২৫ সেপ্টেম্বর : আজ আপনার ভাগ্যে কি লেখা আছে? দেখে নিন আজকের রাশিফল
গঙ্গাজল দিয়ে থানার শুদ্ধিকরণ! পুলিশের ব্যর্থতায় সরব বিজেপি নেত্রী রূপা গাঙ্গুলি | RG Kar Protest
'সিবিআই ধীরে ধীরে সব ঘুঘুর বাসা ভাঙ্গবে' আর জি কর প্রসঙ্গে মন্তব্য Debasree Chaudhuri-র | RG Kar
রাতের অন্ধকারে ডাকাতি! ভাঙচুর ও লুটপাটে লক্ষাধিক টাকার ক্ষতি! আতঙ্কে মাছ ও সবজি ব্যবসায়ীরা