শুধু জল খেলেই ঝরঝরিয়ে কমবে মেদ! কোনও খাটনি ছাড়াই রোগা হতে পারবেন

শুধু জল খেলেই ঝরঝরিয়ে কমবে মেদ! কোনও খাটনি ছাড়াই রোগা হতে পারবেন

Anulekha Kar | Published : Sep 24, 2024 4:43 PM IST

ওজন কমাতে রীতিমতো হিমশিম খেতে হয় সকলকে। কড়া ডায়েট মেনেও লাভ হয় না। নিয়মিত মর্নিং ওয়াক, জিম, ফ্রি হ্যান্ড করে ওজন কমাতে কাল ঘাম ছুটে যায়। তবে ওজন নিয়ন্ত্রণে আনা এতো সহজ কাজ নয়। তবে গ্লাস, গ্লাস জল পান করলেই কমতে পারে ওজন। জল খেয়েই কমাতে পারেন বেশ কয়েক কেজি।

বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে শুধু জল পান করেই হুড়মুড়িয়ে ওজন কমেছে। কোনও খাটনি ছাড়াই পাওয়া গিয়েছে মেদহীন চেহারা। বিশেষজ্ঞরা এই বিশেষ উপায়কে Water Fasting বলে চিহ্নিত করেছেন। তবে কীভাবে জল খেয়েই ওজন কমানো যাচ্ছে বা কতোটা পরিমান জল খেতে হবে তা অবশ্যই জেনে রাখতে হবে।

Latest Videos

ওয়াটার ফাস্টিং-এ থাকা কালীন শুধু জলই খাওয়া যাবে কোনও খাবার খাওয়া চলবে না। কঠোর ভাবে সারাদিন জল পান করতে হবে। এতেই ঝরবে পেটের চর্বি এমনই মত দিয়েছেন ডায়টেশিয়ান নেহা পাতিদিয়া।

তবে ২৪ থেকে ৭৪ ঘণ্টার বেশি একদমই ওয়াটার ফাস্টিং করা চলবে না। এর বেশি খালি পেটে থাকলে মারাত্মক ভাবে শরীর খারাপ হতে পারে বলে মত চিকিৎসকেদের। তাই অত্যন্ত সাবধানতার সঙ্গে নির্ধারিত সময় মেনেই এই উপবাস করতে হবে। (

এই নিয়ে একটি গবেষণা চালানো হয় এউ এস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে। এই গবেষণায় ১২ জন পুরুষকে ৪ দিন ধরে শুধু জল খাইয়ে রাখা হয় যার ফলে পুরুষদের পেটের চর্বি কমলেও মানসিক চাপ ভীষণ ভাবে বেড়ে যায় বলে দেখা যায়। এ ছাড়াও ডিহাইড্রেশন, কেটোজেনেসিস বৃদ্ধি, হাইপারুরিসেমিয়া, সিরাম গ্লুকোজ ঘনত্ব হ্রাসের মতো সমস্যা দেখা গিয়েছিল এই ব্যক্তিদের।

Share this article
click me!

Latest Videos

নো এন্ট্রি! ভিতরে হাউ হাউ করে কাঁদছেন অনুব্রত! 'তাড়িয়ে' দেওয়া হল এই ২ TMC নেতাকে | Anubrata Mondal
তবে রে! স্বামীকে শাস্তি দিতে বিছুটি পাতা নিয়ে ছুটলেন স্ত্রী! শোরগোল ধুপগুড়িতে | Dhupguri News
'মমতার পাঠশালার ভালো ছাত্র...' ঝাড়খণ্ডে মঞ্চ কাঁপালেন শুভেন্দু | Suvendu Adhikari | Jharkhand
'একটা ভ্রষ্টাচার, উনি কি পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী!' ঝাড়খণ্ড থেকেই আক্রমণ Suvendu Adhikari-র
তিহার জেল থেকে বেরলেন অনুব্রত মণ্ডল | Anubrata Mandal #shorts #anubratamandal #tiharjail