Independence Day 2023: আমরা এই বছর কত তম স্বাধীনতা দিবস উদযাপন করব ৭৬ না ৭৭তম, যা নিয়ে বিভ্রান্তিতে আছেন অনেকই

এই বছর কোন স্বাধীনতা দিবস পালিত হবে, ৭৬তম নাকি ৭৭তম? বিষয়টি নিয়ে অনেকেই বিভ্রান্তিতে রয়েছেন। যদি আপনারা অনেকেই এই বিষয়ে সচেতন না হন তবে আজ এই নিবন্ধের মাধ্যমে জেনে নিন যে এই বছর আমরা কত তম স্বাধীনতা দিবস উদযাপন করব।

 

deblina dey | Published : Aug 8, 2023 10:13 AM IST / Updated: Aug 08 2023, 03:47 PM IST

আমাদের দেশে প্রতি বছরের মতো এই বছরও ১৫ আগস্ট ২০২৩ তারিখে মহান স্বাধীনতা দিবস পালিত হবে। প্রায় ২০০ বছরের পরাধীনতার পর, ভারত ১৫ আগস্ট ১৯৪৭ সালে একটি স্বাধীন দেশ হয়ে ওঠে। সেই থেকে আমরা প্রতি বছর ১৫ আগস্টকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করুন। এই বছর কোন স্বাধীনতা দিবস পালিত হবে, ৭৬তম নাকি ৭৭তম? বিষয়টি নিয়ে অনেকেই বিভ্রান্তিতে রয়েছেন। যদি আপনারা অনেকেই এই বিষয়ে সচেতন না হন তবে আজ এই নিবন্ধের মাধ্যমে জেনে নিন যে এই বছর আমরা কত তম স্বাধীনতা দিবস উদযাপন করব।

এই বছর কত তম স্বাধীনতা দিবস ৭৬ বা ৭৭তম

এই বছর আমরা ব্রিটিশ শাসনের শিকল ভেঙে ৭৬ বছর পূর্ণ করছি। এই বছর, ২০২৩ সালের ১৫ আগস্ট, দেশটি স্বাধীনতার ৭৬ বছর পূর্ণ করবে, যার আনন্দে সারা দেশ উদযাপন করবে। এই বছর কোন স্বাধীনতা দিবস পালিত হবে তা নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে। এই বছর ৭৬তম স্বাধীনতা দিবস পালিত হবে নাকি ৭৭ তম তা নিয়ে অনেকেই দ্বিধায় রয়েছেন। আমরা আপনাকে বলি যে বিগত বছরগুলিতে আমরা ২০২২ সালে ৭৫ বর্ষপূর্তি উৎযাপন করেছি। সেই কারণে ২০২৩-এ আমরা ৭৬তম স্বাধীনতা দিবস উৎযাপন করবো।

কি এই বছরের থিম

প্রতি বছর স্বাধীনতা দিবস একটি ভিন্ন থিম নিয়ে পালিত হয়, যা প্রতি বছর ভিন্ন। এই বছর অর্থাৎ ২০২৩ সালের স্বাধীনতা দিবসের থিম হল 'জাতি প্রথম, সর্বদা প্রথম'। প্রতি বছরের মতো এবারও লাল কেল্লার প্রাচীর থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রতি বছরের মতো এই বছরও ১৫ আগস্ট তেরঙার রঙে মেতে থাকতে দেখা যাবে দেশকে। ৭৫ বছর আগে স্বাধীনতা পাওয়া একটি বড় চ্যালেঞ্জ ছিল কিন্তু তার চেয়েও বড় এবং বাস্তব চ্যালেঞ্জ হল ভারতের স্বাধীনতা বজায় রাখা এবং গণতন্ত্রকে উন্নত করা এবং গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখা।

Read more Articles on
Share this article
click me!