বাড়ির মেয়েদের জন্যেই দেওয়া হয় জামাই ষষ্ঠী! এই উৎসবের পেছনে আসল কারণ কিন্তু মেয়েরাই, জানলে চমকে যাবেন

বাড়ির মেয়েদের জন্যেই দেওয়া হয় জামাই ষষ্ঠী! এই উৎসবের পেছনে আসল কারণ কিন্তু মেয়েরাই, জানলে চমকে যাবেন

Anulekha Kar | Published : Jun 12, 2024 4:55 AM IST

আজ জামাই ষষ্ঠী। ঘরে ঘরে উৎসবের দিন আজ। বাড়িতে বাড়িতে লোভনীয় রান্না, মিষ্টান্ন দিয়ে জামাইদের নিবেদন করা হবে। দেওয়া হবে ফল, হলুদ সূতো। কিন্তু কেন পালন করা হয় এই জামাই ষষ্ঠী জানেন?

ভারতবর্ষ তথা দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এককালে নিয়ম ছিল কন্যা পুত্রবতী না হওয়া পর্যন্ত পিতার গৃহে প্রবেশ করতে পারবে না। এমনকী মা-ও কন্যা গৃহে যেতে পারবে না।

Latest Videos

ফলে যদি কোনও কন্যার সন্তান ধারনে সমস্যা হত তখন তারা বহুদিন বাপের বাড়ি আসতে পারত না। তাই মূলত মেয়েদের মুখ দেখার জন্যই এই অনুষ্ঠানের প্রচলন হয়েছে। জৈষ্ঠ্য মাসের শুক্লা ষষ্ঠীকে বেছে নেওয়া হয় জামাই ষষ্ঠী হিসাবে।

এ ছাড়াও লোকমুখে আরও একটি গল্পের প্রচলন রয়েছে। বলা হয়, একটি পরিবারে দুটি বউ ছিল, দুই বউয়ের মধ্যে ছোট বউ বাড়িতে ভাল রান্না হলেই লুকিয়ে খেয়ে নিত। পরে বিড়ালের উপরে খাবার খেয়ে নেওয়ার দোষ চাপাত। এদিকে বিড়াল হল ষষ্ঠীর বাহন নিজের বাহনের নামে এমন অপবাদ তিনি মেনে নেবেন কেন? ফলস্বরূপ ছোট বউয়ের সন্তানের প্রাণ কেড়ে নেন। কষ্টে ভেঙে পড়েন সেই বাড়ির ছোট বউ।

পরে এক বৃদ্ধার রূপ নিয়ে আসেন মা ষষ্ঠী। ছোট বউকে তাঁর আচরণের কথা মনে করিয়ে দেন। ছোট বউ নিজের ভুল বুঝতে পারায় তাকে তার সন্তান ফিরিয়ে দেন ষষ্ঠী দেবী। তবে এই ঘটনা জানতে পেরে ছোট বউকে আর বাপের বাড়ি যেতে দেয় না তার শ্বশুর বাড়ির লোক। কিন্তু ষষ্ঠী পুজোর দিন ছোট বউয়ের বাড়ি থেকে মেয়ে জামাইকে দেখার জন্য নিমন্ত্রণ করেছিলেন

তবে ঘটনাটি জানতে পেরে শ্বশুরবাড়ির লোকজন ক্ষুব্ধ হয়ে তাকে তার বাবার বাড়িতে যেতে বাধা দেয়। ষষ্ঠী পূজার দিন তাদের মেয়েকে দেখতে আগ্রহী বাবা-মা তাদের জামাই এবং তাদের মেয়েকে তাদের বাড়িতে নিমন্ত্রণ করেছিলেন। সব রাগ, ক্ষোভ ভুলে ওই দিন আবার মেয়ে বাড়ি যায়। তারপর থেকেই ফের জামাই ষষ্ঠীর অনুষ্ঠানের প্রচলন হয়।

Share this article
click me!

Latest Videos

শিলিগুড়িতে বিহারের দুই চাকরিপ্রার্থীকে হেনস্থা বাংলাপক্ষর, তীব্র প্রতিক্রিয়া দিলীপ-শমীকের
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest