জাঁকজমক করে পালন করা হয় রাম নবমী! এই দিনের ইতিহাস ও বিশেষত্ব জানেন?

রাম নবমী কেন পালন করা হয়? এই দিন পালনের আসল কারণ জানেন?

Anulekha Kar | Published : Apr 10, 2024 9:58 AM IST

বুধবার রাম নবমী। ভারতের বিভিন্ন প্রান্তে জাঁকজমক করে পালন করা হয় এই দিন। কিন্তু এই দিনের বিশেষত্ব কী জানেন?

রাম নবমীর দিনে রাজা দশরথ ও রানী কৌশল্যার কোল আলো করে জন্ম নিয়েছিলেন রাম। তাই এই দিন রাম নবমী হিসাবে পালিত হয়। রামকে ভগবান বিষ্ণর সপ্তম অবতার হল শ্রী রাম। লঙ্কার রাজা রাবণকে শাস্তি দেওয়ার জন্যই রাম রূপে পৃথিবীতে এসেছিলেন বিষ্ণু।

রাবণ ছিলেন বরপ্রাপ্ত। তাই কোনও ভগবানই তাঁকে পরাজিত করতে পারতেন না। তাই মানুষ রূপে মর্তে আসেন শ্রী বিষ্ণু। পৃথিবীতে ধর্মরক্ষার জন্য রাবণকে যুদ্ধে পরাজিত করেন তিনি। সেই যুদ্ধেই প্রাণ হারান রাবণ। রামভক্তদের কাছে রামের এই বিজয় ধর্মযুদ্ধে জয়ও বটে। তাই তাঁরা রামনবমীর দিনটিকে খুব নিষ্ঠা নিয়ে পালন করেন। শুক্লপক্ষের নবম দিনে পড়ে, হিন্দু পঞ্জিকার চৈত্র মাসের নবম দিন। চৈত্রের নয় দিনে বসন্তের নবরাত্রি পালন করা হয়। রাম নবমী সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবের মধ্যে একটি। এই নবমীতে দেবী পার্বতী আবির্ভূত হয়েছিলেন। তাই এই দিনকে সনাতন ধর্মের “বিশ্ব মাতৃ দিবস” হিসেবে পালন করেন সনাতনীরা।

এ দিন পুজো করলে কী হয়?

অনেকেই বিশ্বাস করেন, এ দিন নিষ্ঠা নিয়ে পুজো করলে মনের সমস্ত বাসনা ও আকাঙ্ক্ষা পূরণ হয়। ভগবানের কৃপায় সব ধরনের সংকট থেকে রক্ষা পাওয়া যায় রাম নবমীতে পুজো করলে। এদিন আবার দেবী দুর্গারও পুজার প্রচলন রয়েছে। রামনবমীর দিন রামের সঙ্গেই দেবী দুর্গারও পুজো করেন অনেকেই।

Share this article
click me!