সর্বনাশ! আর হাতে মাত্র কয়েক ঘন্টা, পাহাড় প্রমাণ বিশালাকার গ্রহাণু বিকেল ৪টের মধ্যে পৃথিবীর কাছে ছিটকে পড়বে, দেখুন লাইভ

আপনি ভার্চুয়াল টেলিস্কোপ এর থেকে হোস্ট করা লাইভ স্ট্রিমগুলির মাধ্যমে এই মহাজাগতিক দৃশ্য দেখতে পাবেন

 

deblina dey | Published : Jun 27, 2024 7:39 AM IST / Updated: Jun 27 2024, 04:03 PM IST

110

দুটি বিরল গ্রহাণু একে অপরের মাত্র কিছু সময়ের মধ্যে পৃথিবীর কাছাকাছি সীমায় আঁছড়ে পড়বে।

210

তাদের আকার এবং গতিপথের কারণে, এই দুটি বিশালাকার গ্রহাণুকে "সম্ভাব্য বিপজ্জনক" বলে মনে করা হচ্ছে। কিন্তু এর মানে এই নয় যে তারা পৃথিবীতে আছড়ে পড়ে ধ্বংসলীলা চালাবে।

310

প্রকৃতপক্ষে, তারা উভয়ই নিরাপদে ঘণ্টায় হাজার হাজার মাইল বেগে উড়বে। ইউরোপীয় স্পেস এজেন্সি অনুসারে, পৃথবীর সঙ্গে সংঘর্ষের শূন্য শতাংশ সম্ভাবনা রয়েছে।

410

এই গ্রহাণুদুটির কোনটিই খালি চোখে দেখা যাবে না, তবে আপনি একটি টেলিস্কোপ বা দূরবীন দিয়ে তাদের সনাক্ত করতে পারবেন। জ্যোতির্পদার্থবিদ এবং ভার্চুয়াল টেলিস্কোপ প্রকল্পের প্রতিষ্ঠাতা জিয়ানলুকা মাসি ইমেলের মাধ্যমে বিজনেস ইনসাইডারকে একথা বলেছেন।

510

আপনি ভার্চুয়াল টেলিস্কোপ এর থেকে হোস্ট করা লাইভ স্ট্রিমগুলির মাধ্যমে সেগুলি দেখতে পারেন

লাইভ দেখার জন্য ক্লিক করুন এই লিঙ্কে

610

গ্রহাণু (415029) 2011 UL21 স্ট্রীক পৃথিবী পেরিয়ে বৃহস্পতিবার, ২৭ জুন, বিকেল ৪ টে থেকে শুরু করে দেখতে এই লিঙ্কটি ব্যবহার করুন। গ্রহাণু 2024 MK ফ্লাই দেখার জন্য এই লিঙ্কটি ২৯ জুন শনিবার, বিকাল ৫ টায় শুরু হবে।

710

পর্বত আকারের গ্রহাণু (415029) 2011 UL21

গ্রহাণু (415029) 2011 UL21 হল পৃথিবীর কাছাকাছি অতিক্রান্ত হওয়া বৃহত্তম গ্রহাণুগুলির মধ্যে একটি, জানিয়ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। প্রায় ১.৪ মাইল আনুমানিক ব্যাস সহ, এই পর্বত-আকারের বিশালাকার গ্রহাণু ইউরোপীয় স্পেস এজেন্সি অনুসারে, পৃথিবীর কাছের সমস্ত পরিচিত বস্তুর ৯৯ শতাংশ বড়।

810

গ্রহাণু 2011 UL21 "প্ল্যানেট কিলার" নামে পরিচিত বিশালাকার গ্রহাণুগুলির একটি শ্রেণিতে পড়ে যা কমপক্ষে ১.২ মাইল চওড়া। যদি কেউ পৃথিবীতে বিধ্বস্ত হয়, তবে এটি মহাদেশীয় স্কেলে ক্ষতির কারণ হবে এবং অনেক বছর ধরে উল্লেখযোগ্য জলবায়ুগত পরিবর্তনগুলিকে ট্রিগার করার জন্য সম্ভাব্য যথেষ্ট ধূলিকণা তৈরি করবে, লাইভসায়েন্স রিপোর্ট করেছে।

910

চিকসুলুব গ্রহাণু, ডাইনোসরদের মৃত্যুর জন্য দায়ি ছিল প্রায় ৬.৫ মাইল জুড়ে এবং প্রভাবের পরে আনুমানিক ১০০,০০০ বছর ধরে বিশ্ব উষ্ণায়নের সূত্রপাত করেছিল। সৌভাগ্যবশত, 2011 UL21 বৃহস্পতিবার কোনও উদ্বেগ সৃষ্টি করার জন্য যথেষ্ট কাছাকাছি আসছে না। এটি ৪ মিলিয়ন মাইলেরও বেশি নিরাপদ দূরত্বে পৃথিবীর কাছে লুকিয়ে থাকবে, যা পৃথিবী এবং চাঁদের মধ্যে দূরত্বের চেয়ে ১৭ গুণ বেশি।

1010

এটি 2011 UL21 এর চেয়ে অনেক ছোট, যার আনুমানিক ব্যাস ৩৯০ এবং ৮৮৫ ফুটের মধ্যে। এটি মোটামুটি এক থেকে ২.৫ ফুটবল মাঠের দৈর্ঘ্য। কিন্তু এই গ্রহাণুর আকারের যে অভাব আছে, তার উজ্জ্বলতা পূরণ করা উচিত। এটি পৃথিবীর ১৮৪,০০০ মাইলের মধ্যে আসবে, যা পৃথিবী এবং চাঁদের মধ্যে গড় দূরত্বের প্রায় ৭৭ শতাংশ।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos