মাসের মাঝেই সব টাকা শেষ হয়ে যাচ্ছে? মেনে চলুন এই পাঁচ টিপস, সহজে দূর হবে সমস্যা

বেতন পাওয়ার পরও অনেকে মাসের শেষে অন্যের কাছে ধার চান। সহকর্মী, পরিচিত কেউ হয়তো আপনার কাছে ধার চেয়েছে, অথবা আপনাকেই হয়তো অন্যের কাছে ধার চাইতে হয়েছে, তাই না? এই ৫ টি পরামর্শ অনুসরণ করুন, আর অন্যের কাছে হাত পাততে হবে না!

Asianetnews Bangla Stories | Published : Sep 25, 2024 9:38 AM IST / Updated: Sep 25 2024, 03:09 PM IST

15

এই পৃথিবীতে প্রত্যেকেরই ব্যক্তিগত, পারিবারিক ব্যবস্থাপনার জন্য অর্থের প্রয়োজন আগের তুলনায় অনেক বেশি। আর তার জন্য কাজ করতেই হবে। সরকারি, আধা-সরকারি, কোম্পানিতে কাজ করে মাসে বেতন পেয়ে চলছি। 

কিন্তু বেতন পাওয়ার পরও অনেকে মাসের শেষে ধারের জন্য অন্যের কাছে হাত পাতেন। 'বেতন হলেই দিয়ে দেব, একটু ধার দাও' - এ কথা হয়তো আপনার সহকর্মী, পরিচিত কেউ আপনাকে বলেছে, অথবা আপনাকেই হয়তো অন্যের কাছে বলতে হয়েছে, তাই না? হ্যাঁ, কম বেতন পাওয়া মানুষই শুধু নয়, অনেক বেশি বেতন পাওয়া মানুষও মাসের শেষে অন্যের কাছে ধার চান। কেন এমন হয়? অনেক বেশি বেতন পেলেও কেন ধার চাইতে হয়? আপনার মনে কি এই প্রশ্ন আসে না? হ্যাঁ, এটা সত্যি। কেন, তাই দেখা যাক।

25

আর্থিক ব্যবস্থাপনা শুধুমাত্র বেশি বেতন পাওয়া কর্মীদের জন্য, আমাদের জন্য নয় - এমনটা কি ভাবছেন? ভারত সরকার নিজেই ১৪৩ কোটি মানুষের জন্য প্রতি পাঁচ বছর অন্তর বাজেট ঘোষণা করে। তাহলে কি আপনার পরিবারের জন্য আপনি আয়-ব্যয়ের হিসাব রাখবেন না? দেশের বাজেট তৈরি করা খুব কঠিন, কিন্তু পরিবার, সংসারের জন্য বাজেট পরিকল্পনা করা অতটা কঠিন নয়। সামান্য বাস্তব জ্ঞান থাকলেই চলে। আপনি যদি অর্থ ভালোভাবে পরিকল্পনা করে খরচ করেন, তাহলে আপনার ঘরের সমস্যা অনেকটাই কমে যাবে। আর্থিক ব্যবস্থাপনার জন্য কিছু পরামর্শ এখানে দেওয়া হল। সেগুলো শিখে কার্যকর করলে অর্থের অভাব হবে না।

35

সকল কোম্পানি তাদের নিট লাভ বা ক্ষতি বের করার জন্য কোম্পানির খরচ এবং আয় আলাদাভাবে তালিকাভুক্ত করে। ঠিক তেমনই আপনার বার্ষিক বা মাসিক আর্থিক লেনদেন ট্র্যাক করতে এবং বুঝতে আপনি এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

প্রয়োজনীয় খরচ: এই তালিকায় বিদ্যুৎ বিল, মোবাইল বিল, বাচ্চাদের স্কুলের ফি, মুদিখানার জিনিসপত্র, অন্যান্য গৃহস্থালীর প্রয়োজনীয় জিনিসপত্রের মতো স্থির খরচ অন্তর্ভুক্ত থাকে। এই খরচগুলো বন্ধ করা যায় না। 

অপ্রয়োজনীয় খরচ: বাইরে থেকে খাবার অর্ডার করা, অপ্রয়োজনীয় জিনিসপত্র কেনা এবং অন্যান্য বিলাসিতার খরচ। এগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব।

45

জীবনে যে কারোরই জরুরি পরিস্থিতির মুখোমুখি হতে হয়। অপ্রত্যাশিত পরিস্থিতি আর্থিক বোঝা আরও বাড়িয়ে দেয়। এই পরিস্থিতি মোকাবেলা করার জন্য.. প্রতি মাসে আপনার আয়ের কিছু অংশ জরুরি তহবিল হিসেবে সঞ্চয় করা খুবই গুরুত্বপূর্ণ। এটি হল জরুরি তহবিল। অপ্রত্যাশিত খরচ জরুরি তহবিল থেকে মেটানো সম্ভব। এই তহবিল আপনার পরিবারের জন্য সুরক্ষা হিসেবে কাজ করবে, আপনার মাসিক বাজেটকে সুরক্ষিত রাখবে। জরুরি তহবিলের জন্য সঞ্চয় না করলে জরুরি পরিস্থিতিতে অন্যের কাছে হাত পাততে হতে পারে। সেই সময় কেউ যদি আর্থিক সাহায্য না করে, তাহলে উপায়?

55

আপনার আয় এবং ব্যয় তালিকাভুক্ত করা যথেষ্ট নয়। আপনাকে সবকিছু দুবার পরীক্ষা করতে হবে। তখন কোন খরচ প্রয়োজনীয়, কোনটি অপ্রয়োজনীয় এবং কোনটি সামঞ্জস্য করা যেতে পারে তা আপনি সহজেই বুঝতে পারবেন। এর ফলে, আপনার ঘরের বাজেটও কার্যকর হবে, অপ্রয়োজনীয় খরচ কমবে এবং অর্থ সাশ্রয় হবে। এরপর, আপনার বেতন মাসের শেষে এলেও চলবে। তাই, নিয়মিত আপনার বাজেট পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos