নোবেলজয়ী বিজ্ঞানী মারিও মোলিনার জন্মদিনে সেজে উঠেছে গুগল ডুডল, বিশেষ শ্রদ্ধা সংস্থার পক্ষ থেকে

নোবেলজয়ী বিজ্ঞানী ডাঃ মারিও মোলিনার জন্মদিনে মিলল বিশেষ ঝলক। মিলল বিশেষ গ্রাফিক্স। যা নজর কেড়েছে সকলের। আর এই গুগল ডুডল বিশেষ মাত্রা যোগ করেছে আজকের দিনটিকে।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 8:45 AM IST

সকাল থেকে সেজে উঠেছে গুগল। গুগলের হোম পেজ খুলল চোখে আসছে একটি বিশেষ গ্রাফিক্স। নীল ও কালো ব্যাকগ্রাউন্ড। তার ওপর লেখা গুগল। গুগল শব্দের একটি ‘ও’ আঁকা হয়েছে সূর্য হিসেবে। তার নীচে নীল ও সবুজ রঙে আঁকা বড় বড় অট্টালিকা। এরই মাঝে এক ব্যক্তির চিত্র নজর কাড়ছে সকলের। পরনে ধূসর কোট। গলায় হলুদ টাই। চোখে কালো ফ্রেমের চশমা। আর এই ছবিতে ক্লিক করলেই খুলে যাচ্ছে বিশেষ পেজ। যেখান রয়েছে ডাঃ মারিও মোলিনার প্রসঙ্গে যাবতীয় তথ্য।

আজ পালিত হচ্ছে ডাঃ মারিও মোলিনার জন্মদিন। ১৯৪৩ সালে মেক্সিকো-তে জন্মগ্রহণ করেন তিনি। মেক্সিকোর ন্যাশনাল অটোনমাস ইউনিভার্সিটি থেকে পদার্থবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। এছাড়াও জার্মানির ফ্রেইবার্গ বিশ্ববিদ্যালয় থেকে আরও একাধিক ডিগ্রি অর্জন করেন। পরে মার্কিন যুক্তরাষ্ট্র চলে যান। ক্যালিফোনিয়া বিশ্ববিদ্যায় ও পরে ম্যাসাচুসেটস ইউনির্ভাসিটি অফ টেকনোলজি-তে গবেষণা করেন।

বায়ুমন্ডলে রাসায়নিকের প্রভাব নিয়ে তিনি গবেষণা করেন। বায়ুমণ্ডলে ওজোন স্তরে ছিদ্র হওয়ার পিছনে যে ক্লোরোফ্লুরোকার্বনের প্রভাব আছে তা তিনি আবিষ্কার করেন। এমনকী, সূর্য অতিবেগুণী রশ্মি নিয়ে তিনি রাসার্চ করেছিলেন। আজ সেই বিখ্যাত ব্যক্তির ৮০-তম জন্মদিন। ২০২০ সালে ৭ অক্টোবর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রয়াশই এমনই বিশেষ বিশেষ দিনে সেজে ওঠে গুগল। কোনও ব্যক্তির জন্মদিন হোক কিংবা কোনও বিশেষ দিনে গুগল ডুডলে মেলে বিশেষ গ্রাফিক্স। সেই রীতি মেনে আজ ডাঃ মারিও মোলিনার জন্মদিনে তাঁকে বিশেষ শ্রদ্ধা জানাল গুগল। এদিকে কদিন আগে ৬ মার্চ ছিল আন্তর্জাতিক বেকারত্ব দিবস। বেকারত্ব একটি সামাজিক ব্যাধি ও সংকট। এই সংকট দূর করতে আন্তর্জাতিক বেকারত্ব দিবস। সেদিন দেখা গিয়েছে বিশেষ গ্রাফিক্স। ভালোবাসা দিবসে দেখা গিয়েছে হিশেষ গ্রাফিক্স। প্রজাতন্ত্র দিবসে মিলেছে বিশেষ গ্রাফিক্স। আবার নতুন বছরে বিশেষ ভাবে সেজে উঠেছিল গুগল। এর আগে ডঃ মারিয়া টেল্কেসকে শ্রদ্ধা জানিয়েছে গুগল। সেবাও দেখা গিয়েছিল বিশেষ গ্রাফিক্স। অন্যদিকে আমেরিকান ভূতাত্ত্বিক মেরি থার্পকে সম্মান জানাতেও সেজে উঠেছিল গুগল ডুডল।

এবারও একই পথে হাঁটল সংস্থা। নোবেলজয়ী বিজ্ঞানী ডাঃ মারিও মোলিনার জন্মদিনে মিলল বিশেষ ঝলক। মিলল বিশেষ গ্রাফিক্স। যা নজর কেড়েছে সকলের। আর এই গুগল ডুডল বিশেষ মাত্রা যোগ করেছে আজকের দিনটিকে।

 

আরও পড়ুন

Infinix Zero Ultra 5G ফোনে ২০০ এমপি ক্যামেরা-সহ রয়েছে দুর্দান্ত ফিচার, সেল শুরু আজ থেকেই

সন্তানের জন্মের পরও মাতৃত্বকালীন ছুটি মহিলাদের অধিকার, সাফ জানিয়ে দিল হাইকোর্ট, বিস্তারিত জানুন

প্রতিদিনের কয়টি খারাপ অভ্যেসের কারণে বাড়ছে গাঁটের ব্যথা, দেখে নিন সুস্থ থাকতে কী করবেন

Share this article
click me!