বলিরেখার সমস্যা থেকে রোদে পোড়া ত্বক, ম্যাজিকের মতো কাজ করে সস্তার এই 'চিনাবাদাম'

যারা উজ্জ্বল ত্বক পেতে ভালবাসেন তারা অনায়াসে চিনাবাদাম খেতে পারেন। ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, জিঙ্ক থাকে চিনাবাদামের ফলে। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। বলিরেখা থেকে উজ্জ্বল ত্বকের জন্যও বাদাম ভীষণ কার্যকরী।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 10:04 AM IST

চিনাবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, কার্বো হাইড্রেট এবং প্রোটিন থাকে। চিনাবাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। বাদাম এমন একটি খাবার যা প্রায় সকলেই খেতে ভালবাসে। রাস্তায় চলতে ফিরতে যখনই চোখে পড়ে তখনই অনেকেবাদাম কিনে খান। প্রতিদিন এক মুঠো করে বাদাম খেলে আপনার শরীরের অনেক উন্নতি হবে। তেমনই আপনার শরীর থেকে রোগভোগ দূরে হবে নিমেষ। বিশেষত, যারা এতদিন ভাবতেন বাদাম খেলেই ওজন বাড়ে, এই ধারণা ঝেড়ে ফেলুন আজ থেকেই কারণ বাদাম শরীরের অতিরিক্ত চর্বি কমাতেও সাহায্য করে। বলিরেখা থেকে উজ্জ্বল ত্বকের জন্যও বাদাম ভীষণ কার্যকরী।

আমাদের শরীরে অত্যাধিক কোলেস্টেরল থাকলে সেখান থেকে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ওজন বৃদ্ধি, ও ডায়াবেটিসের মতো কঠিন রোগের সৃষ্টি করে। তাই প্রতিদিন বাদাম খেলে বাদামে থাকা কার্যকরী ফ্যাট শরীর থেকে কোলেস্টেরল দূর করতে সাহায্য করে।প্রতিদিন এক মুঠো করে বাদাম খেলে আপনার শরীরের অনেক উন্নতি হবে। এতে আপনার শরীর থেকে রোগভোগ দূরে যাবে। বাদাম শরীরের বাড়তি মেদ  কমাতেও যেমন সাহায্য করে। তেমনই প্রতিদিন  চিনাবাদাম খেলে শরীর ভাল থাকবে। প্রতিদিন রাতে বাদাম ভিজিয়ে রেখে সকালে সেই বাদাম খান। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। বাদামে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকতে সাহায্য করে।যাদের ওজন বৃদ্ধির সমস্যা রয়েছে তারা অনেকেই বাদাম খেতে পছন্দ করেন না। কিন্তু এটা ভুল ধারণা। চিনাবাদাম ওজন বৃদ্ধি করেনা তার বদলে ওজন বৃদ্ধিতে বাধা দেয়। এতে শরীরের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

 

 

চিনাবাদামে রয়েছে ভিটামিন বি ৩ যা মস্তিষ্ককে সুগঠিত করে। প্রতিদিন চিনাবাদাম খেলে মস্তিষ্ক স্বয়ংক্রিয় হয়। চিনাবাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। অস্বাস্থ্যকর জীবন যাপন করার জন্য নিজের প্রতি একটু সচেতন থাকা উচিত। তাই প্রতিদিন চিনাবাদাম খান আর নিজেকে সুস্থ রাখুন।ত্বক ভাল রাখার জন্য এবং ত্বকের ঘরোয়া পরিচর্যাতেও বিভিন্ন ভাবে চিনাবাদামকে কাজে লাগানো হয়। যারা উজ্জ্বল ত্বক পেতে ভালবাসেন তারা অনায়াসে চিনাবাদাম খেতে পারেন। ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, জিঙ্ক থাকে চিনাবাদামের ফলে। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। যারা নিয়মিত বাইরে বেরোন তাদের ত্বকে সূর্যের অতিবেগুনি রশ্মিতে ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু চিনাবাদাম সেই অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। চিনাবাদামে রয়েছে ভিটামিন ই ও সি যা ত্বকের ঢাল হিসেবে কাজ করে। এছাড়া ত্বকের বলিরেখার সমস্যা দূর করতে দারুণ কাজ করে।

 

 

Share this article
click me!