জলই জীবন, কী উপায়ে করা যাবে রক্ষা, প্রধানমন্ত্রী মোদীর কয়েকটি যুগান্তকারী পদক্ষেপ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে জাতীয় সরকার বেশ কয়েকটি জল প্রকল্প ইতিমধ্যেই চালু করেছে। মূল বৈশ্বিক সমস্যাগুলির মধ্যে একটি হল গ্লোবাল ওয়ার্মিং এবং বিশ্বের সমস্ত দেশ এই চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবেলায় লড়াই করছে।

deblina dey | Published : Mar 22, 2023 4:58 AM IST / Updated: Mar 22 2023, 10:32 AM IST

ভারতের সমস্ত গ্রামীণ পরিবারে কলের জল পৌঁছে দেওয়ার লক্ষ্যের পাশাপাশি জল সংরক্ষণের বিষয়ে নজর রেখে এবং তাকে স্বীকৃতি দিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে জাতীয় সরকার বেশ কয়েকটি জল প্রকল্প ইতিমধ্যেই চালু করেছে। মূল বৈশ্বিক সমস্যাগুলির মধ্যে একটি হল গ্লোবাল ওয়ার্মিং এবং বিশ্বের সমস্ত দেশ এই চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবেলায় লড়াই করছে।

সৌদি গেজেট এর রিপোর্ট-

সৌদি গেজেট এর রিপোর্ট অনুসারে, অন্যান্য দেশের মতো ভারতও এই জল সমস্যা থেকে মুক্ত নয়। যদিও ভারতে বিশ্বের জনসংখ্যার ১৮ শতাংশ রয়েছে, এবং বিশ্বের ব্যবহার যোগ্য জল সম্পদের মাত্র ৪ শতাংশের অধিকারী। দেশের জলসম্পদকে আরও ভালভাবে পরিচালনা করার জন্য, প্রধানমন্ত্রী মোদী জলের অপচয় রোধ করার জন্য অনেকগুলি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। এই লক্ষ্যে প্রধানমন্ত্রী বেশ কিছু জল সাশ্রয়ী প্রকল্প চালু করেছেন। দেশে যাতে ভবিষ্যতে জলের সমস্যায় পড়তে না হয় তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী মোদী পাঁচ দফা সূত্রের প্রস্তাব করেছেন।

১) প্রথমত, জল-সম্পর্কিত বিভাগগুলিকে একত্রিত করা।

২) দ্বিতীয়ত, ভারতের মতো একটি বৈচিত্র্যময় দেশে, প্রতিটি ক্ষেত্রের স্থল অবস্থা বিবেচনা করে পরিকল্পনার প্রকৃতি নির্ধারণের উপর ফোকাস করা।

৩) তৃতীয়ত, পর্যাপ্ত জল সংগ্রহ এবং জলর যথাযথ বন্টন নিশ্চিত করার জন্য চরম যত্ন নেওয়া হয়েছিল।

৪) চতুর্থত, প্রতিটি জল ফোঁটা ব্যবহার করা উচিত, জল পুনর্ব্যবহারকে স্কিমগুলিতে অগ্রাধিকার দেওয়া উচিত এবং সবশেষে, জনসাধারণের জ্ঞান এবং সম্পৃক্ততাকে উত্সাহিত করা উচিত।

জল সংরক্ষণের প্রয়োজনীয়তা-

'জল শাসন'কে অগ্রাধিকার দিতে সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। এটি জল সম্পদের জন্য পৃথক মন্ত্রণালয়ও স্থাপন করেছে। জল সংরক্ষণের প্রয়োজনীয়তা স্বীকার করে, জলশক্তি মন্ত্রক ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল৷ এর লক্ষ্য হল জল ব্যবস্থাপনার উন্নতি করা এবং দেশের সমস্ত নাগরিককে নিরাপদ পানীয় জল সরবরাহ করা৷ সরকার 'ভাগীরথী সংকল্প' গ্রহণ করেছে এবং পাঁচ বছরের মধ্যে দেশের প্রতিটি গ্রামীণ পরিবারে কলের জল পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে।

দেশীয় জল সংরক্ষণ পদ্ধতি

একটি আশ্চর্যজনকভাবে সফল যাত্রার মধ্যে রয়েছে দেশীয় জল সংরক্ষণ পদ্ধতি ব্যবহার করার স্বতন্ত্র গল্প, সংরক্ষণ থেকে ফসল সংগ্রহের দিকে অগ্রসর হওয়া এবং জল জীবন মিশনের কোটি কোটি বাড়িতে সম্প্রসারণ। যে কোনও অঞ্চল বা দেশের গড় বার্ষিক জলের প্রাপ্যতা প্রাথমিকভাবে হাইড্রোমেটেরোলজিক্যাল এবং ভূতাত্ত্বিক পরিবর্তনের দ্বারা নির্ধারিত হয়। মিডিয়া পোর্টাল অনুসারে, স্পেস ইনপুট রিপোর্ট-২০২০ এর মাধ্যমে বেসিনে জলের প্রাপ্যতার পুনর্মূল্যায়ন অনুসারে, ভারতে বৃষ্টিপাতের দ্বারা সামগ্রিক জলের প্রাপ্যতা প্রতি বছর ৩৮৮০ বিলিয়ন ঘন মিটার (বিসিএম)।

ভূতাত্ত্বিক এবং অন্যান্য কারণের কারণে পানীয় জল প্রতি বছর ১,১২২ বিসিএম-এর মধ্যে সীমাবদ্ধ। ২০২৫ এবং ২০৫০ বছরের জন্য দেশের সামগ্রিক প্রয়োজন যথাক্রমে ৮৪৩ বিসিএম এবং ১১৮০ বিসিএম হবে বলে আশা করা হচ্ছে। জনসংখ্যার ভিত্তিতে মাথাপিছু জলের প্রাপ্যতা নির্ধারণ করা হয়। ২০০১ এবং ২০১১ সালে, মাথাপিছু গড় বার্ষিক জল প্রাপ্যতা যথাক্রমে ১৮১৬ ঘনমিটার এবং ১৫৪৫ ঘন মিটার হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল। বার্ষিক মাথাপিছু ১৭০০ কিউবিক মিটারের কম জলের প্রাপ্যতাকে জলের ঘাটতি হিসাবে গণ্য করা হয়, যেখানে বার্ষিক মাথাপিছু ১০০০ ঘনমিটারের কম জলের প্রাপ্যতাকে একটি তীব্র জলের ঘাটতি পরিস্থিতি হিসাবে বিবেচনা করা হয়।

আরও পড়ুন- যারা বেশি জল পান করেন সাবধান, দেখা দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যাও

আরও পড়ুন- প্লাস্টিকের বোতলে জল পান কোনও বিষের চেয়ে কম নয়, গর্ভবতী মহিলাদের ঝুঁকি সবচেয়ে বেশি

আরও পড়ুন- জেনে নিন কোন মহৎ উদ্দেশ্য পালনে পালিত হয় বিশ্ব জল দিবস, রইল নেপথ্যের কাহিনি

জল জীবন মিশন-

জল জীবন মিশন মোবাইল অ্যাপটি তৈরি করা হয়েছিল এবং সমস্ত স্টেকহোল্ডারদের জন্য কাজ সহজ করার জন্য স্থাপন করা হয়েছিল। ইতিবাচক পরিবর্তন করতে এবং নির্দিষ্ট কিছু জায়গায় জলর ভয়াবহ ঘাটতি দূর করতে প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে। সেন্সর-ভিত্তিক loT সমাধানগুলি নিয়মিতভাবে সম্প্রদায়গুলিতে পর্যাপ্ত জল সরবরাহের গ্যারান্টি দেওয়ার জন্য রিয়েল-টাইম পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হবে। হিসেব অনুযায়ী, দেশে প্রায় ১৯ কোটি এবং ৪ লক্ষ গ্রামীণ পরিবার রয়েছে।

প্রধানমন্ত্রী যখন জল জীবন মিশন শুরু করার ঘোষণা করেছিলেন, তখন প্রায় ১৫ কোটি ৮০ লক্ষ বাড়ি বা এই পরিবারের ৮১ শতাংশ নিরাপদ পানীয় জলের অ্যাক্সেসের অভাব ছিল। এটি প্রায় ৫০ শতাংশ শহুরে বাড়ির জন্যও সত্য। আগে, অন্যান্য জলের উত্সগুলির অবস্থা, বিশেষত ভূগর্ভস্থ জলের স্তরগুলিও অনেক জায়গায় উদ্বেগজনক হয়ে উঠছিল। প্রতিদিন দেশের মহিলাদের জল জোগাড় করতে প্রায় ৪ ঘণ্টা সময় ব্যয় করতে হয়। অর্থাৎ, প্রতি মাসে ১২০ ঘন্টা এবং প্রতি বছর ৬০ দিন শুধুমাত্র জল সংগ্রহের জন্য সময় নষ্ট হত। প্রতিদিন, তাদের ২ থেকে ৫ মাইল ট্রেক করতে হত শুধু পানীয় জল সংগ্রহের জন্য। সরকার এসব সমস্যা সমাধানে কোনও কসরত করেনি এবং সমস্যা সমাধানে তার সদিচ্ছা স্পষ্টতই এ দিকে গৃহীত উচ্চাভিলাষী প্রকল্পে দৃশ্যমান।

অটল ভুজল যোজনা

'রাষ্ট্রীয় জল জীবন কোশ' দেশের প্রতিটি গ্রামীণ পরিবার এবং গ্রামীণ প্রতিষ্ঠানে একটি কল থেকে পানীয় জল সরবরাহের মহৎ উদ্দেশ্যের জন্য দাতব্য মনোভাব গড়ে তোলার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। এই উপহারটি নিজের পছন্দের সম্প্রদায়ে বিশুদ্ধ পানীয় জল স্থাপন করতে ব্যবহার করা যেতে পারে। অটল ভুজল যোজনা জল সরবরাহের ভবিষ্যত অনুমান করেই তৈরি৷ মিডিয়া পোর্টাল অনুসারে, ভূগর্ভস্থ জল দেশের মোট সেচযোগ্য জমির প্রায় ৬৫ শতাংশ এবং গ্রামীণ পানীয় জল সরবরাহের প্রায় ৮৫ শতাংশ।

ক্রমবর্ধমান জনসংখ্যা, নগরায়ন এবং শিল্পের ফলে দেশের সীমিত ভূগর্ভস্থ জলর সরবরাহ হুমকির মুখে পড়েছে। এর প্রতিক্রিয়ায়, জলশক্তি মন্ত্রক ভূগর্ভস্থ জল সংস্থানগুলি পরিচালনা করার জন্য ২০২৯ সালে অটল ভুজল যোজনা তৈরি করেছিল। এটি মোট ৬০০০ কোটি টাকার বিনিয়োগ সহ পাঁচ বছরের মেয়াদে কার্যকর করা হয়েছে। এই কর্মসূচির উদ্দেশ্য হল দেশের এমন কিছু অংশে ভূগর্ভস্থ জলের স্তর বাড়ানো যেখানে ভূগর্ভস্থ জলের স্তর প্রবল ভাবে নেমে গিয়েছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাট, হরিয়ানা, রাজস্থান, কর্ণাটক এবং মহারাষ্ট্র এই পরিকল্পনার আওতায় রয়েছে।

Share this article
click me!