এই অজানা তথ্য কি আপনার জানা ছিল? জানেন এই কারণেই রাতে কুকুর ঘেউ ঘেউ করে!

রাতের বেলা ঘুমের মধ্যে হঠাৎ কুকুরের ঘেউ ঘেউ শব্দে ঘুম ভেঙে যায়। কুকুররা কেন রাতে বেশি ঘেউ ঘেউ করে? এর কারণ কি জানেন?

Parna Sengupta | Published : Sep 26, 2024 5:09 PM IST

110

দিনের বেলায় কোনও কুকুর সেভাবে না চিৎকার করলেও, কিছু কুকুর রাতের বেলায় ক্রমাগত ঘেউ ঘেউ করে। 

210

এমনকি যানবাহনে যাত্রী, পথচারী কাউকেই রেয়াত করে না। রাতের কিছু সময় কুকুরেরা বেশি করে ঘেউ ঘেউ করে, এটা আমরা লক্ষ্য করেছি।

310

রাতের বেলা ঘুমের মধ্যে হঠাৎ কুকুরের ঘেউ ঘেউ শব্দে ঘুম ভেঙে যায়। কুকুররা কেন রাতে বেশি ঘেউ ঘেউ করে? এর কারণ কি জানেন?

410

সাধারণত রাতের বেলায় কেবল রাস্তার কুকুরই নয়, ঘরে পোষা কুকুরেরাও ঘেউ ঘেউ করে এবং কান্না করে। এর পেছনে অনেক কারণ বলা হয়। 

510

কুকুরের ঘেউ ঘেউ করা অশুভ লক্ষণ বলেও মনে করা হয় এবং এটি মৃত্যুর পূর্বাভাস বলেও বলা হয়। তবে রাতে কুকুরের ঘেউ ঘেউ করার আসল কারণ কী তা সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে।

610

রাস্তার কুকুরেরা তাদের দলের অন্যান্য কুকুরদের সংকেত দেওয়ার জন্যই ঘেউ ঘেউ করে। কখনও কখনও দূরে চলে গেলে নিরাপদ আশ্রয় খুঁজে পেতে তারা এভাবে ঘেউ ঘেউ করে। এছাড়াও, আশেপাশের কুকুরদের সাথে কথা বলার জন্যও তারা এভাবে ঘেউ ঘেউ করে বলে জানা যায়।

710

কিছু জায়গায় কুকুরের মধ্যে মারামারি হয়। এই মারামারি কিছু কুকুর পছন্দ করে না। তাছাড়া সেই জায়গার পরিবেশও যদি পছন্দ না হয় তাহলে কুকুরেরা রাতের বেলায় ঘেউ ঘেউ করে। নিজের যন্ত্রণা প্রকাশ করার জন্যও কুকুরেরা রাতে ঘেউ ঘেউ করে এবং কান্না করে বলে জানা যায়।

810

কিছু কুকুর অন্যান্য কুকুরদের সতর্ক করার জন্যও রাতের বেলায় বেশি ঘেউ ঘেউ করে। যেমন এই এলাকা তার নিজস্ব বলে প্রমাণ করার জন্য এবং অন্যান্য কুকুর যেন এখানে আধিপত্য বিস্তার করতে না পারে সেজন্য সতর্ক করার জন্যও কুকুরেরা ঘেউ ঘেউ করে।

910

পরিবেশে সামান্য পরিবর্তনও কুকুরেরা খুব সহজেই বুঝতে পারে। বিশেষ করে বাজি পোড়ানো, পার্টিতে উচ্চ শব্দ, গাড়ির হর্ণ, সাইরেনের শব্দ কুকুরদের বিরক্ত করতে পারে। এটিও কুকুরের ঘেউ ঘেউ করার একটি কারণ বলে মনে করা হয়।

1010

এছাড়াও যদি তাদের শরীরে কোনও আঘাত থাকে অথবা ব্যথা অথবা অস্বস্তি হয় তাহলে কুকুরেরা রাতে ঘেউ ঘেউ করতে পারে। এছাড়াও ক্ষুধা লাগলেও কুকুরেরা রাতে ঘেউ ঘেউ করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos