রাতে হলেই চিৎকার করে কুকুর? ঘেউ ঘেউ শব্দে ঘুম ভেঙ্গে যায়, এর পেছনে কি কোনও ভৌতিক কারণ রয়েছে

রাতে হলেই চিৎকার করে কুকুর? ঘেউ ঘেউ শব্দে ঘুম ভেঙ্গে যায়, এর পেছনে কি কোনও ভৌতিক কারণ রয়েছে

Anulekha Kar | Published : Sep 26, 2024 5:00 PM IST / Updated: Sep 26 2024, 10:31 PM IST

15
রাতে হলেই চিৎকার করে কুকুর?

দিনের বেলায় কোনও தொந்தর না করলেও, কিছু কুকুর রাতে ক্রমাগত ঘেউ ঘেউ করে। এমনকি যানবাহনে যাত্রী, পথচারী কাউকেই রেয়াত করে না। রাতের কিছু সময় কুকুরেরা বেশি ঘেউ ঘেউ করে, এটা আমরা লক্ষ্য করেছি।

রাতের বেলা ঘুমের মধ্যে হঠাৎ কুকুরের ঘেউ ঘেউ শব্দে ঘুম ভেঙে যায়। কুকুর কেন রাতে বেশি ঘেউ ঘেউ করে? এর কারণ কি জানেন?

25
রাতে হলেই চিৎকার করে কুকুর?

সাধারণত রাতের বেলায় কেবল রাস্তার কুকুরই নয়, ঘরে পোষা কুকুরেরাও ঘেউ ঘেউ করে এবং কান্না করে। এর পেছনে অনেক কারণ বলা হয়। কুকুরের ঘেউ ঘেউ করা অশুভ লক্ষণ বলেও মনে করা হয় এবং এটি মৃত্যুর পূর্বাভাস বলেও বলা হয়। তবে রাতে কুকুরের ঘেউ ঘেউ করার কারণ কী তা সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। 

রাস্তার কুকুরেরা তাদের দলের অন্যান্য কুকুরদের সংকেত দেওয়ার জন্য ঘেউ ঘেউ করে। কখনও কখনও দূরবর্তী স্থানে গেলে নিরাপদ স্থান খুঁজে পেতে তারা এভাবে ঘেউ ঘেউ করে। এছাড়াও, আশেপাশের কুকুরদের সাথে যোগাযোগের জন্যও তারা এভাবে ঘেউ ঘেউ করে বলে জানা যায়। 

35
রাতে হলেই চিৎকার করে কুকুর?

কিছু জায়গায় কুকুরের মধ্যে মারামারি হয়। এই মারামারি কিছু কুকুর পছন্দ করে না। তাছাড়া সেই জায়গার পরিবেশও যদি পছন্দ না হয় তাহলে কুকুরেরা রাতের বেলায় ঘেউ ঘেউ করে। নিজের যন্ত্রণা প্রকাশ করতেও কুকুরেরা রাতে ঘেউ ঘেউ করে এবং কান্না করে বলে জানা যায়। 

45
রাতে হলেই চিৎকার করে কুকুর?

কিছু কুকুর অন্যান্য কুকুরদের সতর্ক করার জন্যও রাতের বেলায় বেশি ঘেউ ঘেউ করে। নিজের এলাকা নির্দিষ্ট করতে এবং অন্যান্য কুকুরদের আধিপত্য বিস্তার করতে না দেওয়ার জন্যও কুকুরেরা ঘেউ ঘেউ করে। 

পরিবেশে সামান্য পরিবর্তনও কুকুরেরা খুব সহজেই টের পায়। বিশেষ করে বাজি ফাটানো, পার্টিতে উচ্চ শব্দ, গাড়ির হর্ণ, সাইরেন ইত্যাদি শব্দ কুকুরেরা বিরক্তিকর মনে করে। এটিও কুকুরের ঘেউ ঘেউ করার একটি কারণ বলে মনে করা হয়। 

55
রাতে হলেই চিৎকার করে কুকুর?

এছাড়াও শরীরে কোনও আঘাত পেলে অথবা ব্যথা অথবা অস্বস্তি হলে কুকুরেরা রাতে ঘেউ ঘেউ করতে পারে। এছাড়াও ক্ষুধার্ত হলেও কুকুরেরা রাতে ঘেউ ঘেউ করে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos