Nurses Day: পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস, জেনে নিন কেন ১২ মে পালিত হয় দিনটি

পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস। ১৮২০ সালের এই দিনে আধুনিক নার্সিং পরিষেবার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিল। তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দেশ্যেই পালিত হয় দিনটি।

Web Desk - ANB | Published : May 12, 2023 5:03 AM IST / Updated: May 12 2023, 10:44 AM IST

প্রতি বছর ১২ মে দিনটি পালিত হয় এক বিশেষ দিন হিসেবে। আজ আন্তর্জাতিক নার্স দিবস। ১৮২০ সালের এই দিনে আধুনিক নার্সিং পরিষেবার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিল। তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দেশ্যেই পালিত হয় দিনটি।

জানা যায়, ১৯৬৫ সাল থেকে এই দিনটি পালিত হয়ে আসছে। প্রথম ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সেস এই দিনটি পালন করেছিল। ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য, শিক্ষা ও কল্যাণ বিভাগের কর্মকর্তা ডরোথি সাদারল্যান্ড প্রস্তাব দিয়েছিলেন এই দিনটি পালনের। কিন্তু, তখন তা অনুমোদন করা হয়নি। পরে ১৯৭৪ সালে দিনটি আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে ঘোষণা করা হয়।

প্রতি বছর আন্তর্জাতিক নার্স দিবস-এ একটি বিশেষ প্রতিপাদ্য থাকে। ১৯৮৮ সালের থিম ছিল নিরাপদ মাতৃত্ব। এভাবে প্রতি বছর একটি নির্দিষ্ট প্রতিপাদ্য বা থিম থাকে। ২০২০ সালের থিম ছিল নার্স নেতৃত্বের জন্য একটি কন্ঠস্বর- বিশ্বকে স্বাস্থ্যের দিকে নার্সিং। ২০২১ সালের থিম ছিল নার্স নেতৃত্বের জন্য একটি কন্ঠস্বর ভবিষ্যতের স্বাস্থ্যসেবার জন্য একটি দৃষ্টি। ২০২২ সালের থিম হল, নার্সেস আ ভয়েস টু লিড- নার্সিংয়ে বিনিয়োগ করুন এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য সুরক্ষাপ অধিকারকে সম্মান করুন।

সারা পৃথিবী জুড়ে ১২ মে পালিত হয় বিশ্ব নার্স দিবস। এই দিনটি সকল নার্সকে তাঁর অক্লান্ত পরিশ্রমের জন্য সম্মান জানানো হয়। দিনটি উদযাপিত হয় ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্য। এই বিশেষ দিনে বিভিন্ন স্থানে নানা উৎসবের আয়োজন করা হয়। বিভিন্ন ভাবে সম্মান জ্ঞাপন করা হয় নার্সদের।

তাঁদের অক্লান্ত পরিশ্রমের জন্য কঠিন রোগ থেকে মুক্তি পান সকলে। তাঁদের সেবা অসুস্থকে সুস্থ করে তোলে। আজ এই বিশেষ দিন সম্মান জানান সকল নার্সকে। দিনের শুরুতে পাঠাতে পারে শুভেচ্ছা বার্তা। রইল কয়টি শুভেচ্ছা বার্তার হদিশ।

নিজেকে খুঁজে পাওয়ার সবচেয়ে ভালো উপায় হল নিজেকে অন্যের সেরার কাজে লাগানো। - মহাত্মা গান্ধী।

বিশ্বের সকল নার্সদের আন্তর্জাতিক নার্স দিবসের শুভেচ্ছা। আপনারা আমাদের জীবনের আসল নায়ক।

হ্যাপি নার্স ডে। আপনাদের সেবা ও অক্লান্ত পরিশ্রমের জন্য অনেক ধন্যবাদ। শুভ আন্তর্জাতিক নার্স দিবস।

স্বাস্থ্যসেবা কর্মীদের জানাই শুভ নার্স দিবস। আপনিই আমাদের প্রকৃত সুপারস্টার।

আমরা সকল নার্সদের, তাঁদের নিষ্ঠা ও সংগ্রামের জন্য কুর্ণিশ জানাই। শুভ আন্তর্জাতিক নার্স দিবস।

 

আরও পড়ুন

Weight Loss: আম খেয়ে ওজন কমান, রইল এক বিশেষ স্মুদির হদিশ, জেনে নিন কোন উপায় কমবে ওজন

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে এই কয়েকটি ভেষজ, জেনে নিন সেগুলি সম্পর্কে

সকালে ঘুম থেকে উঠতেই পারেন না ? রইল সকালে ঘুম ভেঙে যাওয়ার কয়েকটা সহজ টিপস

 

Share this article
click me!