Bengali New Year: নববর্ষে বাড়ির ভোল বদলে রইল বিশেষ টিপস, ঘর হবে ঠান্ডা সঙ্গে দেখতে লাগবে আকর্ষণীয়

প্রতিটি বাঙালির কাছে পয়লা বৈশাখ একটি বিশেষ উৎসব। আজ রইল কিছু বিশেষ টিপস। নববর্ষের আগে ঘর সাজ বদল করতে মেনে চলুন এই সকল টোটকা।

Web Desk - ANB | Published : Apr 14, 2023 6:49 AM IST

রাত পোহালেই পয়লা বৈশাখ। প্রতিটি বাঙালির কাছে পয়লা বৈশাখ একটি বিশেষ উৎসব। বাঙালির ঐতিহ্যের সঙ্গে মিশে আছে এই উৎসব। বাঙালি নতুন বছরকে স্বাগত জানানোর প্রস্তুতি চলে অনেক আগে থেকে। নববর্ষ উৎসবে স্বাগত জানাতে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। দোকানে দোকানে রঙ করা প্রায় শেষের পথে। রমণীরা ব্যস্ত এখন ঘর গোছাতে। প্রায় প্রতিটি বাঙালির কাছে নববর্ষ এক বিশেষ উৎসব। এবার এই বিশেষ উৎসবে সবার আগে ঘরের ভোল বদল করুন। আজ রইল কিছু বিশেষ টিপস। নববর্ষের আগে ঘর সাজ বদল করতে মেনে চলুন এই সকল টোটকা।

বসার ঘর সাজান মাটির শো পিস দিয়ে। সারা বছর তো নানান পেন্টিং আর রকমারী শোপিস দিয়ে ঘর সাজিয়ে থাকেন। নববর্ষের সময় ঘরে আনুন ভিন্ন ছোঁয়া। ঘর সাজাতে ব্যবহার করুন মাটির ফুলদানি, মাটির ঝাড় এবং মাটির বিভিন্ন শো পিস ব্যবহার করুন। এতে মিলবে উপকার। কিংবা মাটি, বাঁশ, বেতের জিনিস দিয়ে ঘর সাজাতে পারেন। বাঁশ ও বেতের তৈরি চেয়ার বা মোরা রাখুন ঘরে। তেমনই কিংবা বাঁশের তৈরি প্লেট, চামচের সেট কিনতে পারেন। ডাইনিং টেবিলে ওপর এমন জিনিস রাখলে ঘর দেখাবে সুন্দর। এরই ঘরে ঘরে রাখুন গাছ। বর্তমানে অনেকেই গাছ দিয়ে অনেকে ঘর সাজান। এতে ঘর থাকবে ঠান্ডা তেমনই ঘর দেখাবে সুন্দর।

শোওয়ার ঘরে জানলায় লাগান হালকা রঙের পর্দা। আর বিছানা এমন চাদর পাতুন যাতে বাউলের ডিজাইন, ফুলের নকশা, আলপনা ডিজাইনে মতো নকশা থাকবে। হালকা রঙের চাদর পাতা ভালো। এতে গরমে ঘর থাকবে ঠান্ডা সঙ্গে আসবে বাঙালি ছোঁয়া। তবে, কুশন কভার, টেবিল ক্লথে রঙের ছোঁয়া আনুন। তেমনই শোওয়ার ঘর সাজাতেও ব্যবহার করতে পারেন গাছের। কিংবা ঘরের জানলায় গাছ রাখুন। এতে মিলবে উপকার।

নববর্ষে গৃহসজ্জায় অবশ্যই থাক ফুলের ব্যবহার। এই বিশেষ দিনে বাড়িতে ফুলদানি রাখতে ভুলবেন না যেন। ফুলের মিষ্টি গন্ধে বাড়ির পরিবেশ বদলে যাবে। এদিন, কাঁঠাল চাঁপা, বকুল, রজনী গন্ধা, দোলন চাপা দিয়ে যেমন ঘর সাজাতে পারেন তেমনই রাখতে পারেন গোলাপ কিংবা অর্কিট। এভাবে নববর্ষে বাড়ি সাজান। এই টিপস মেনে ঘর সাজালে ঘরের ভোল বদল হতে বাধ্য। নজর দিন খুঁটিনাটি বিষয়ে।

 

আরও পড়ুন

Belly Fat: পেটে মেদ কমাতে ডায়েটে যোগ করুন মেথি- মৌরি জল, এক সপ্তাহে দেখবেন পরিবর্তন

গরমের ছুটিতে শিশুকে শেখান বিশেষ কিছু, ব্যক্তিত্ব বদলে যাবে আপনার সন্তানের

গরমের ঘামের সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই চার টোটকা, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

Read more Articles on
Share this article
click me!