Global Recycling Day 2023: জেনে নিন কেন পালিত হয় গ্লোবাল রিসাইক্লিং ডে, রইল দিনটির তাৎপর্য

পরিবেশ রক্ষার্থে বিভিন্ন জিনিসের পুনর্ব্যবহারের বার্তা দিতে ও পুনর্ব্যবহারের প্রয়োজনীয়তা প্রসঙ্গে সচেতন করতেই পালিত হচ্ছে গ্লোবাল রিসাইক্লিং দিবস বা বিশ্ব পুনর্ব্যবহার দিবস। প্রতি বছর ১৮ মার্চ বিশ্ব গ্লোবাল রিসাইক্লিং দিবস পালিত হয়।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 6:36 AM IST

পালিত হচ্ছে বিশ্ব গ্লোবাল রিসাইক্লিং দিবস বা পুনর্ব্যবহার দিবস। পরিবেশ রক্ষার্থে বিভিন্ন জিনিসের পুনর্ব্যবহারের বার্তা দিতে ও পুনর্ব্যবহারের প্রয়োজনীয়তা প্রসঙ্গে সচেতন করতেই পালিত হচ্ছে গ্লোবাল রিসাইক্লিং দিবস বা বিশ্ব পুনর্ব্যবহার দিবস। প্রতি বছর ১৮ মার্চ বিশ্ব গ্লোবাল রিসাইক্লিং দিবস পালিত হয়।

প্রতি বছর একটি নির্দিষ্ট থিম থাকে বিশ্ব গ্লোবাল রিসাইক্লিং দিবসের। এবছরের বিশ্ব পুনর্ব্যবহার দিবস বা গ্লোবাল রিসাইক্লিং দিবসের থিম হল সৃজনশীল উদ্ভাবন বা Creative Innovation.

এখন প্রশ্ন হল পুনর্ব্যবহার বলতে কী বোঝানো হয়? আর কোন কোন জিনিসই বা পুনর্ব্যবহার করবেন। বিশেষজ্ঞের মতে, পুনর্ব্যবহার বলতে ব্যবহৃত উপকরণ বা পণ্যগুলোকে রূপান্তরিত করার প্রক্রিয়া হিসেবে বোঝানো হয়। যে কোনও জিনিসের পুনর্ব্যবহারের গুরুত্ব রয়েছে বিস্তর। এতে বর্জ্যের পরিমাণ হ্রাস পায় সঙ্গ কমে দূষণ। প্রকৃতিক সম্পদ সংরক্ষণ করা সম্ভব পুনর্ব্যবহারের দ্বারা। শক্তি সংরক্ষণ করতে পারেন পুনর্ব্যবহার করে। পুনর্ব্যবহারের দ্বারা বায়ু, মাটি ও জল দূষণ হ্রাস করা সম্ভব। নতুন পণ্য উৎপাদনের খরচ কমাতে পারেন পুনর্ব্যবহার দ্বারা।

২০০৫ সালে ইউনেস্কো পরিবেশের উন্নতি ও সুরক্ষার জন্য নাগরিকদের পুনর্ব্যবহার ও পুনর্ব্যবহার করার গুরুত্ব প্রসঙ্গে সচেতন করতে এই দিনটির কথা ঘোষণা করে। জলবায়ুর পরিবর্তনের কারণে নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন সকলে। এই সময় পরিবেশ রক্ষা করা আরও প্রয়োজন। সে কারণেই জোড় দিতে হবে পুনর্ব্যবহারের ওপর। এতে বন্ধ হবে জিনিসের অপচয়। সঙ্গে কমবে জিনিসের দাম। এই মহৎ উদ্দেশ্য পালনের জন্য পালিত হচ্ছে পুনর্ব্যবহার দিবস। প্রতি বছর ১৮ মার্চ বিশ্ব গ্লোবাল রিসাইক্লিং দিবস পালিত হয়। সব মিলিয়ে, গ্লোবাল রিসাইক্লিং দিবসের গুরুত্ব রয়েছে বিস্তর। প্রতি বছর বিশেষ ভাবে পালিত হয় দিনটি।

এদিকে এমন প্রায়শই বিশেষ বিশেষ দিন পালিত হয়। গতকাল ছিল ঘুম দিবস। প্রতি বছর মার্চ মাসে পালিত হয় ঘুম দিবস হিসেবে। ২০০৮ সালে দ্য ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি, গ্লোবাল স্লিপ সোসাইটির একটি শাখার উদ্বোধন করেন। তাদের উদ্দেশ্য ছিল সুনিদ্রার প্রয়োজনীয়তা তুলে ধরা। ২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি দ্বারা এই বিশ্ব নিদ্রা দিবস পালন শুরু করে। প্রতি বছর মার্চ মাসে এ দিনটি পালন করা হয়। নিদ্রাহীনতার সমস্যা ও তার চিকিৎসা সম্পর্কে সাধারণকে সোচ্চার করতে এই দিনটি পালন করা হয়েছে গতকাল।

 

আরও পড়ুন

ওজন কমাতে ইন্টারমিটেন্ট ফাস্টিং করছেন? মাথায় রাখুন এই তিনটি জিনিস, সামান্য ভুলে হতে পারে বিপদ

Coronavirus News: বিশ্ব জুড়ে আবার ফিরে আসছে আতঙ্ক, ইজ়রায়েলে পাওয়া গেল করোনার নতুন ভ্যারিয়েন্ট

কলকাতা সম্পর্কে ১০টি অবাক করা তথ্য, যা আবারও তিলোত্তমার প্রেমে পড়তে আপনাকে বাধ্য করবে

Share this article
click me!