Teachers' Day 2023: এই ভাবে শিক্ষক দিবস পালন করে চমকে দিন নিজের প্রিয় শিক্ষকদের

সবাই সাধারণত নাচ, গান ও নানা উপহারের ডালি নিয়ে শিক্ষকদের এই বিশেষ দিন উদযাপন করেন। কিন্তু জানেন কি এক বিশেষ উপায়ে আপনার প্রিয় শিক্ষকদের আপনি চমকে দিতে পারেন। তাঁরা হয়ত ভাবতেও পারবেন না এভাবেও শিক্ষক দিবস উদযাপন করা যায়।

Parna Sengupta | Published : Sep 5, 2023 4:20 AM IST

সারাদেশে উদযাপিত হচ্ছে শিক্ষক দিবস ২০২৩। বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও নানা শিক্ষা প্রতিষ্ঠানে আজ শিক্ষকদের ভূমিকাকে সম্মান জানানোর পালা চলছে। সবাই সাধারণত নাচ, গান ও নানা উপহারের ডালি নিয়ে শিক্ষকদের এই বিশেষ দিন উদযাপন করেন। কিন্তু জানেন কি এক বিশেষ উপায়ে আপনার প্রিয় শিক্ষকদের আপনি চমকে দিতে পারেন। তাঁরা হয়ত ভাবতেও পারবেন না এভাবেও শিক্ষক দিবস উদযাপন করা যায়।

তবে তার আগে জেনে নিন আজকের বিশেষ তাৎপর্য। তাই প্রকৃতপক্ষে এই দিনটি ভারতের প্রথম উপরাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণানকে উৎসর্গ করা হয়, যিনি ১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন। যিনি একজন পণ্ডিত, মহান চিন্তাবিদ ও দার্শনিক ছিলেন। তিনি তাঁর জীবনের ৪০ বছরেরও বেশি সময় শিক্ষার ক্ষেত্রে উৎসর্গ করেছিলেন, যাতে ভারতীয় শিক্ষা ব্যবস্থার উন্নতি করা যায়। সর্বপল্লী রাধাকৃষ্ণণ, স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি। তারপরের বছরই তিনি রাষ্ট্রপতি হন। প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সঙ্গে কাঁধ মিলিয়ে স্বাধীন ভারতের পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছিলেন। সর্বদা ছিলেন নেহরুর পাশে। তামিলনাড়ুর তিরুট্টানিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবার ৫ সেপ্টেম্বর ১৮৮৮ সালে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর জন্মদিনের কথা স্মরণ করেই গোটা দেশজুড়ে পালন করা হয় শিক্ষক দিবস বা Teachers' Day।

সেরকমই আজকের সময়েও, আমাদের শিক্ষকরা আমাদের জীবনে পরিবর্তন আনতে তাদের সমগ্র জীবন উৎসর্গ করেন। তারা কেবল আমাদের ভবিষ্যত জীবনের জন্য নির্দেশনাই দেন না, জ্ঞান প্রদানের সাথে সাথে তারা জীবনের একটি ইতিবাচক রূপও দেয়। তারা আমাদের উত্সর্গ এবং প্রতিশ্রুতি শেখান, যাতে আমরা একটি আদর্শ জীবনযাপন করতে পারি। এমন পরিস্থিতিতে, আমাদের শিক্ষকদের জন্য এই বিশেষ দিনটি কীভাবে আরও বিশেষভাবে উদযাপন করা যেতে পারে তা জেনে নিন।

শিক্ষকদের বিশ্রাম, পড়ানোর দায়িত্ব নাও উঁচু ক্লাসের ছাত্ররা

এই একটা পদ্ধততিতে ছাত্র শিক্ষক উভয়েই বেশ মজা করতে পারেন। আজ শিক্ষকদের ছুটি। পড়ানোর দায়িত্ব নিক উঁচু ক্লাসের ছাত্র ছাত্রীরা। এতে আপনার প্রিয় শিক্ষক কিছুটা বিশ্রাম যেমন পাবেন, তেমনই শিষ্যদের শিক্ষাদান করতে দেখে আনন্দও পাবেন।

শিক্ষকদের গুরুত্ব বুঝুন

সমস্ত উদযাপনের মধ্যে, আপনার শিক্ষকদের গুরুত্ব বোঝার জন্য কিছু সময় নিন। উদাহরণস্বরূপ, আপনার ব্যাচমেট, জুনিয়র এবং এমনকি পরিবারের সদস্যদের কাছে আপনার শিক্ষকের প্রতি আপনার কৃতজ্ঞতা প্রকাশ করুন, যাতে সবাই তার প্রিয় স্মৃতি এবং তার বিস্ময়কর গুণাবলী সম্পর্কে সচেতন হয়। এতে শিক্ষার্থীদের হৃদয়ে তার প্রতি শ্রদ্ধা বাড়বে।

Share this article
click me!