Teachers Day Decoration: শিক্ষক দিবসের দিন ক্লাসরুম সাজাতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস, দিন কাটবে ভিন্ন ভাবে

আজ নিজেদের ক্লাস রুম ডেকরেশন করে থাকেন ছাত্রছাত্রীরা। আজ যাদের ওপর রয়েছে ক্লাস রুম ডেকরেশনের গুরু দায়িত্ব তারা মেনে চলুন এই কয়টি সহজ টিপস।

Sayanita Chakraborty | Published : Sep 5, 2023 1:59 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে শিক্ষক দিবস। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন উপলক্ষে এই দিনটি পালিত হয়। তিনি সারা জীবন সকলের মধ্যে শিক্ষার বিস্তার করেছেন। আমাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করেন শিক্ষকের। প্রতিটি ছাত্রছাত্রীর ক্ষমতার মূল্যায়ন করে তার ভবিষ্যত গড়ে তুলতে তাকে সঠিক শিক্ষা প্রদান করেন শিক্ষকেরা। সে কারণে মা-বাবার সমতুল্য মনে করা হয় শিক্ষককে। এই বিশেষ দিনে সম্মান জানান সকল শিক্ষককে। আজ এই বিশেষ দিনে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ উৎসবের আয়োজন করা হয়। শিক্ষক থেকে ছাত্র ছাত্রী গা ভাসান আনন্দে। অধিকাংশ জায়গান আজ নিজেদের ক্লাস রুম ডেকরেশন করে থাকেন ছাত্রছাত্রীরা। আজ যাদের ওপর রয়েছে ক্লাস রুম ডেকরেশনের গুরু দায়িত্ব তারা মেনে চলুন এই কয়টি সহজ টিপস। মিলবে উপকার। জেনে নিন কী কী করবেন। রইল বিশেষ কিছু টিপস।

ব্ল্যাকবোর্ড ডেকরেশন- ক্লাস রুম যেমন ভাবেই সাজান না কেন ব্ল্যাকবোর্ড ডেকরেশন করতে ভুলবেন না। আঁকার হাত ভালো হলে এখানে সুন্দর নকশা আঁকুন। তাতে লিখুন হ্যাপ টিচার্স ডে। এটি সকলের নজর কাড়বে। আজ মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শিক্ষক দিবসে ক্লাসরুম সাজাতে মিলবে উপকার।

কাগজের নকশা- শিক্ষক দিবসের দিন ক্লাসরুম সাজাতে কাগজের নকশা ব্যবহার করতে পারেন। প্রথমে একটি থিম ভেবে নিন। সেই অনুসারে কাগজ কেটে বিভিন্ন নকশা তৈরি করে নিন। তা লাগান আপনার ক্লাসরুমে। এভাবে ক্লাসরুম সাজিয়ে নিন।

থ্যাঙ্ক ইউ ব্যানার- শিক্ষক দিবসের দিন ক্লাসরুম সাজাতে অবশ্যই রাখুন থ্যাঙ্ক ইউ ব্যানার। থ্যাঙ্ক ইউ ব্যানারে শিক্ষকের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বিশেষ বার্তা লিখুন। তা ক্লাসরুমের বিশেষ স্থানে রাখতে পারেন।

ফোটো বুথ- শিক্ষক দিবসের দিন ক্লাসরুম সাজাতে আলাদা করে ফোটো বুথ তৈরি করুন। শুধু আনন্দ করলেই হল না। তা ক্যামেরা বন্দী করাও আবশ্যক। তাই ফোটো বুথ তৈরি করুন। এই ফোটো বুথ সাজান টিচার্স ডে-র থিমে।

দরজার ডেকরেশন- শিক্ষক দিবসের দিন ক্লাসরুম সাজালেই হল না। এই সাজ সজ্জা শুরু করতে হবে দরজা দিয়ে। দরজায় বিশেষ ডেকরেশন করবেন। তারপর সাজাবেন ঘর। তবে, সম্পূর্ণ হবে শিক্ষক দিবসের সাজসজ্জা। আজ মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার শিক্ষক দিবসে ক্লাসরুম সাজাতে মিলবে উপকার।

 

 

আরও পড়ুন

Teachers day 2023: দর্শনের বই দেখিয়েছিল চলার পথ, সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিনে জানুন তাঁকে

Teachers day 2023 Wishes: রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ, শিক্ষক দিবসের দিন পাঠাতে পারেন এমন শুভেচ্ছা বার্তা

দুধ ছাড়াই তৈরি করা যাবে এই পনির, বাজারে ক্রমশ বাড়ছে এর চাহিদা, দেখুন কীভাবে তৈরি করবেন

Share this article
click me!