উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন? না জেনেই ভুল করেন অনেকে

উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন? না জেনেই ভুল করেন অনেকে

Anulekha Kar | Published : Oct 4, 2024 11:12 AM IST / Updated: Oct 04 2024, 04:45 PM IST

15
উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন?

ইডলি, দোসা, বোন্দা, বাদা - প্রতিটি টিফিনের সাথেই চিনাবাদামের চাটনি বানানো হয়। এই চাটনি খুবই সুস্বাদু। তাই প্রতিটি টিফিনের সাথেই চিনাবাদামের চাটনি খেতে অনেকেই পছন্দ করেন। এই চিনাবাদামে প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ প্রচুর পরিমাণে থাকে। এগুলি আমাদের সুস্থ রাখতে যথেষ্ট সাহায্য করে।

তবে চিনাবাদাম আমাদের স্বাস্থ্যের জন্য যতই উপকারী হোক না কেন, এটি কেউ কেউ একেবারেই খাবেন না, তা কি আপনি জানেন? যদি আপনি খান, তবে স্বাস্থ্যের উপকারিতাগুলির চেয়ে ক্ষতিই বেশি হবে। 
 

25
উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন?

কে কে চিনাবাদাম খাবেন না? 

অ্যাসিডিটি

বর্তমান সময়ে অনেকেই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় ভুগছেন। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যাদের এই সমস্যা আছে তাদের চিনাবাদাম কখনই খাওয়া উচিত নয়। কারণ তারা চিনাবাদাম খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা আরও বেড়ে যায়। এছাড়াও চিনাবাদাম গ্যাস, অ্যাসিডিটি, পেট ব্যথা, বদহজম, ডায়রিয়ার মতো পেটের সমস্যা আরও বাড়িয়ে তোলে। 

ইউরিক অ্যাসিড 

চিনাবাদামে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। এটি আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ায়। যদি আপনার ইতিমধ্যেই আর্থ্রাইটিস, হাঁটু ব্যথা বা হাইপারিউরিসেমিয়ার মতো সমস্যা থাকে তবে আপনার চিনাবাদাম বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। কারণ চিনাবাদাম খেলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। 

উচ্চ রক্তচাপ..

উচ্চ রক্তচাপ হল এমন একটি সমস্যা যা হালকাভাবে নেওয়া উচিত নয়। যাদের এই মারাত্মক সমস্যা আছে তাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপের সমস্যা আছে এমন ব্যক্তিদের চিনাবাদাম না খাওয়াই ভালো। কারণ চিনাবাদামকে সুস্বাদু করার জন্য লোকেরা এতে প্রচুর পরিমাণে সোডিয়াম মেশায়। লবণ দিয়ে ভাজা চিনাবাদাম বা চিনাবাদামের মাখন খেলে আপনার রক্তচাপ আরও বেড়ে যেতে পারে। যদি আপনি চিনাবাদাম খেতে চান, তাহলে চেষ্টা করুন লবণ ছাড়া খাওয়ার। 

35
উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন?

শরীরে প্রদাহ

চিনাবাদামে প্রচুর পরিমাণে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড থাকে। কিন্তু ওমেগা-৩ থাকে না। তাই এটি স্বাস্থ্যের জন্য ভালো নয়। অর্থাৎ এই অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডের ভারসাম্যহীনতা আপনার শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। 

খনিজ শোষণ

চিনাবাদাম সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করলেও এটি আপনার শরীরে খনিজ শোষণে বাধা সৃষ্টি করতে পারে। চিনাবাদামে থাকা ফাইটিক অ্যাসিড ক্যালসিয়াম, লোহা, দস্তা এবং ম্যাগনেসিয়াম শোষণে বাধা দেয়। এর ফলে ফাইটেট খনিজের ঘাটতি দেখা দেয়। এছাড়াও পাকস্থলীর নালীতে অ্যালার্জি, জটিলতার মতো সমস্যাও দেখা দিতে পারে। 

ওজন কমাতে

যারা ওজন কমাতে চান তাদের চিনাবাদাম থেকে যতটা সম্ভব দূরে থাকা উচিত। কারণ চিনাবাদামে প্রচুর পরিমাণে ফ্যাট এবং ক্যালোরি থাকে। এটি আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। তাই ওজন কমাতে চাইলে চিনাবাদাম খাওয়া এড়িয়ে চলুন। 

অ্যালার্জি

অনেকেরই চিনাবাদামের অ্যালার্জি থাকে। যাদের এই অ্যালার্জি আছে, তারা ভুল করে চিনাবাদাম খেলে শরীরে ফুসকুড়ি, চুলকানি, শ্বাসকষ্ট এবং অ্যানাফাইল্যাক্সিসের মতো সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার যদি চিনাবাদামের অ্যালার্জি থাকে তবে এটি একেবারেই খাবেন না। 

45
উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন?

চিনাবাদাম খাওয়ার উপকারিতা

হৃদযন্ত্রের জন্য ভালো: এএইচএ জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সীমিত পরিমাণে চিনাবাদাম খেলে শরীরে খারাপ কোলেস্টেরল কমে এবং ভালো কোলেস্টেরল বাড়ে। এর ফলে আপনার হৃদযন্ত্র সুস্থ থাকে। শুধু তাই নয়, এটি আপনার শরীরে উচ্চ রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। চিনাবাদামে প্রচুর পরিমাণে ফাইবার, মনোআনস্যাচুরেটেড ফ্যাট এবং প্রোটিন থাকে। তাই এটি হৃদযন্ত্রের জন্য ভালো বলে মনে করা হয়। 

ডায়াবেটিসের ঝুঁকি কমায়: চিনাবাদাম ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে। এছাড়াও, এতে কোনও খারাপ চর্বি থাকে না। এগুলি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। চিনাবাদামে থাকা ম্যাগনেসিয়াম ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণে সাহায্য করে। 
 

55
উচ্চ রক্তচাপের রোগীরা বাদাম খেলেই কী হয় জানেন?


বিভিন্ন ধরণের ক্যান্সার প্রতিরোধ করে: বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে চিনাবাদাম খেলে কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকি অনেকাংশেই কমে যায়। চিনাবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং প্রোটিন থাকে। শুধু তাই নয়, চিনাবাদামে রেসভেরাট্রলও প্রচুর পরিমাণে থাকে। এটি একটি পলিফেনোলিক অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। 

ওজন কমাতে সাহায্য করে: চিনাবাদাম আপনাকে ওজন কমাতেও সাহায্য করতে পারে। এতে থাকা ফাইবার এবং প্রোটিন আপনাকে ওজন কমাতে সাহায্য করে। চিনাবাদাম খেলে আপনার শরীরে শক্তি বৃদ্ধি পায়। পাশাপাশি ক্ষুধাও নিয়ন্ত্রণে থাকে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos