গুগল সার্চে অভিনেত্রী শ্রীদেবীর ছবি, জেনে নিন গুগলের এই বিশেষ ডুডলের কাহিনি

রবিবার শ্রীদেবীর ৬০ তম জন্মবার্ষিকী শুধুমাত্র চলচ্চিত্র তারকা এবং ভক্তরা উদযাপন করেননি, বিশ্বের বৃহত্তম ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলও একটি বিশেষ গুগল ডুডল তৈরি করে প্রবীণ অভিনেত্রীকে শ্রদ্ধা জানিয়েছে।

 

deblina dey | Published : Aug 13, 2023 6:27 AM IST / Updated: Aug 13 2023, 12:05 PM IST

শ্রীদেবী, যাকে ভারতীয় চলচ্চিত্র শিল্পের প্রথম মহিলা সুপারস্টার বলা হয়। ১৩ আগস্ট, ১৯৬৩ তামিলনাড়ুর একটি ছোট গ্রাম মীনামপট্টিতে জন্মগ্রহণ করেন। বলিউডে অমিমাংসিত চিহ্ন রেখে যাওয়ার পর, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮-এ হঠাৎ করেই এই পৃথিবীকে বিদায় জানান শ্রীদেবী। বলিউডের বহু সুপারহিট ছবি উপহার দেওয়া এই অভিনেত্রীকে এভাবে ভক্তরা হারাবেন তা কেউ কল্পনা করতে পারেনি। কিন্তু সময় তাকে কে এড়াতে পারে। 

রবিবার শ্রীদেবীর ৬০ তম জন্মবার্ষিকী শুধুমাত্র চলচ্চিত্র তারকা এবং ভক্তরা উদযাপন করেননি, বিশ্বের বৃহত্তম ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলও একটি বিশেষ গুগল ডুডল তৈরি করে প্রবীণ অভিনেত্রীকে শ্রদ্ধা জানিয়েছে। গুগল সার্চ ইঞ্জিন খুললেই আপনি শ্রীদেবীর স্মৃতিতে তৈরি একটি ডুডল দেখতে পাবেন, যা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের প্রশংসাও পাচ্ছে। গুগল তার পক্ষ থেকে, ডুডল আকারে ভারতের বড় বড় ব্যক্তিত্বদের শ্রদ্ধা জানাতে থাকে। 

চার দশকের ক্যারিয়ারে প্রায় তিন শতাধিক ছবিতে অভিনয় করেছেন শ্রীদেবী। পরে তিনি চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন। শ্রীদেবী এবং বনির কন্যা জাহ্নবী এবং খুশি কাপুরও তাদের মায়ের মতো সুন্দরী এবং অভিনেত্রী। গুগল তার ডুডলটি মুম্বাই-ভিত্তিক শিল্পী ভূমিকা মুখার্জিকে দিয়েছে, যিনি অভিনেত্রীকে একটি নৃত্য শৈলীতে শ্রদ্ধা জানিয়েছেন যার জন্য তিনি জনপ্রিয় ছিলেন।

শ্রীদেবী চার বছর বয়সে অভিনয় শুরু করেন, তার প্রথম ছবি ছিল ১৯৬৭ সালে 'কান্ধান করুনাই' নামে একটি তামিল সিনেমা। তার কর্মজীবনের শুরুতে, তিনি তামিল, তেলেগু এবং মালায়ালাম চলচ্চিত্র-সহ বিভিন্ন ভাষার ছবিতে কাজ করেছিলেন। গুগল ডুডলে শ্রীদেবীর জন্য লিখেছেন, 'চলচ্চিত্রের সাফল্যের পর তিনি অনেক হিট ছবি দিয়ে জনপ্রিয় হয়ে ওঠেন। 

শ্রীদেবীকে তার সময়ে তামিল সিনেমার তারকা হিসেবে বিবেচনা করা হতো। শ্রীদেবীর অন-স্ক্রিন ক্যারিশমা বলিউডের চলচ্চিত্র নির্মাতাদের দৃষ্টি আকর্ষণ করেছিল। ১৯৭৬ সালে, তিনি কে. বালাচন্দরের চলচ্চিত্র 'মুন্দ্রু মুদিচু'-তে তিনি প্রধান অভিনেত্রী হিসেবে দেশে পরিচিতি পান।

Share this article
click me!