১৪ ১৬ বা ২০ নয়, কেন স্বাধীনতা দিবস বেছে নেওয়া হয়েছিল শুধুমাত্র ১৫ আগস্ট তারিখটি, জেনে নিন এর আসল কারণ

আপনি কি জানেন যে, ১৪, ১৫ বা ২০ নয়, বরং ১৫ আগস্টকে স্বাধীনতা দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল? আসুন জেনে নিই এর সঙ্গে সম্পর্কিত এই ইতিহাস......

 

deblina dey | Published : Aug 13, 2023 4:42 AM IST

ভারত ১৫ আগস্ট ২০২৩-এ তার ৭৬তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। এদিন দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে দেশের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখা সৈনিকদেরও সম্মাননা দেওয়া হবে। ১৫ আগস্ট সারা দেশে দেশাত্মবোধক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং পতাকা অর্পণ করা হয়। কিন্তু আপনি কি জানেন যে, ১৪, ১৫ বা ২০ নয়, বরং ১৫ আগস্টকে স্বাধীনতা দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল? আসুন জেনে নিই এর সঙ্গে সম্পর্কিত মজার ইতিহাস......

৩০ জুন দেশ স্বাধীন হয়

১৯৪৮ সালের ৩০ জুন ভারত ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হয়। অর্থাৎ ৩০ জুন ব্রিটিশরা ভারতের হাতে ক্ষমতা হস্তান্তর করে। কিন্তু একই সময়ে নেহেরু ও জিন্নাহর মধ্যে ভারত-পাকিস্তান বিভাজনের ইস্যু শুরু হয়। এই সময় মোহাম্মদ আলী জিন্নাহ পাকিস্তান দাবি করেন। এরপর সাম্প্রদায়িক দাঙ্গার সম্ভাবনা বেড়ে যায়। এরপর ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতকে স্বাধীন করার সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতের স্বাধীনতার বিষয়ে মাউন্টব্যাটেন ৪ জুলাই, ১৯৪৭-এ ব্রিটিশ হাউস অফ কমন্সে ভারতীয় স্বাধীনতা বিল উত্থাপন করেছিলেন। এই বিল অবিলম্বে ব্রিটিশ পার্লামেন্ট দ্বারা অনুমোদিত হয় এবং ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতকে স্বাধীন ঘোষণা করা হয়।

১৫ আগস্টকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল

অনেক রিপোর্ট অনুসারে, ১৯৪৫ সালের ১৫ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয় এবং জাপানি সেনাবাহিনী ব্রিটিশ সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। সেই সময়, লর্ড মাউন্টব্যাটেন ব্রিটিশ সেনাবাহিনীতে মিত্র বাহিনীর কমান্ডার ছিলেন। এমন পরিস্থিতিতে এই দিনটিকে বিশেষ মনে করেন তিনি। এই কারণেই শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন এই দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে বেছে নিয়েছিলেন।

এবারের থিম হলো

এইবছর স্বাধীনতা দিবসের থিম 'আজাদী কা অমৃত মহোৎসব' সহ 'জাতি প্রথম, সর্বদাই প্রথম' অর্থাৎ 'জাতি প্রথম, সর্বদা প্রথম'। ১৫ আগস্টকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ভারত সরকার।

Read more Articles on
Share this article
click me!