বর্ষবরণের আগে জেনে নিন শ্যাম্পেন কী, এটি কীভাবে তৈরি হয় এবং এতে কতটা অ্যালকোহল থাকে

শ্যাম্পেন, যা উদযাপন এবং পার্টিগুলির একটি অংশ হয়ে উঠেছে, এটির জন্য একটি ডেডিকেটেড তারিখ রয়েছে - ৩১ ডিসেম্বর। এই তারিখে শ্যাম্পেন ডে পালিত হয়। শ্যাম্পেন নিয়ে গত বছর ফ্রান্স ও রাশিয়ার মধ্যে বিরোধও হয়েছিল

Web Desk - ANB | Published : Dec 31, 2022 6:39 AM IST

নতুন বছর শুরু হতে চলেছে। ৩১ ডিসেম্বরের রাতে অনেক পার্টি হবে এই উৎসব উপলক্ষে। আর পার্টি মানেই শ্যাম্পেনের বোতল খোলা হবে। শ্যাম্পেন, যা উদযাপন এবং পার্টিগুলির একটি অংশ হয়ে উঠেছে, এটির জন্য একটি ডেডিকেটেড তারিখ রয়েছে - ৩১ ডিসেম্বর। এই তারিখে শ্যাম্পেন ডে পালিত হয়। শ্যাম্পেন নিয়ে গত বছর ফ্রান্স ও রাশিয়ার মধ্যে বিরোধও হয়েছিল, রাশিয়া স্পার্কিং ওয়াইনের নামে শ্যাম্পেন বিক্রির কথা বলেছিল। এটি ফ্রান্সের 'শ্যাম্পেন নির্মাতাদের' ক্ষুব্ধ করেছে। এই বিষয়ে অনেকের প্রশ্ন শ্যাম্পেন কী, এটি কীভাবে তৈরি হয়, এটি কীভাবে নাম পেয়েছে এবং এতে কতটা অ্যালকোহল রয়েছে, জেনে নিন এৎ উত্তরগুলি-

শ্যাম্পেন কি?

শ্যাম্পেন মানে স্পার্কল ওয়াইন। অর্থাৎ, ওয়াইন শ্যাম্পেনে ভরা হয় এবং এই ওয়াইন একটি বিশেষভাবে তৈরি স্পার্কল ওয়াইন। শ্যাম্পেনে ছোট বুদবুদ দেখা দেয় এবং এর কারণে এটি 'গ্যাসের' মতো হয়ে যায়। শ্যাম্পেন হল স্পার্কিং ওয়াইন, কিন্তু এর মানে এই নয় যে সমস্ত ঝকঝকে ওয়াইন শ্যাম্পেন।

কিভাবে শ্যাম্পেন তৈরি করা হয়?

প্রথমে বিভিন্ন ধরনের আঙ্গুরের রস বের করে তার গাঁজন করা হয়। এর জন্য প্রথমে একটি ট্যাঙ্কে রাখা হয় এবং তারপর কয়েক মাস বা বছর ধরে গাঁজন প্রক্রিয়ায় রাখা হয়। এরপর এগুলো বোতলে ভরে উল্টো করে রাখা হয়, যার কারণে এতে কার্বন ডাই অক্সাইড ও অ্যালকোহল তৈরি হয়। দীর্ঘ সময় ধরে এটি করার পরে, কর্ক আবার তার ঢাকনা দ্বারা প্রতিস্থাপিত হয় এবং তারপর এটি প্রথমে বরফের মধ্যে রাখা হয়। এমন অবস্থায় চাপ থেকে বরফ ও ময়লা বেরিয়ে আসে। এর পরে, আবার বোতলটি বেশ কয়েক দিন ধরে উল্টে রাখা হয়। তারপর এই ঝকঝকে ওয়াইন প্রস্তুত।

কিভাবে শ্যাম্পেন তার নাম পেয়েছেন?

ফ্রান্সে শ্যাম্পেন নামে একটি অঞ্চল রয়েছে। ফ্রান্সের শ্যাম্পেন অঞ্চলে তৈরি সেই ঝকঝকে ওয়াইনকে শ্যাম্পেন বলা হত। অন্যান্য দেশে তৈরি স্পার্কিং ওয়াইনকে আলাদা নাম দেওয়া হয়েছিল। যদি এটি ভারতে তৈরি হয় তবে এটিকে কেবল স্পার্কিং ওয়াইন বলা হবে।

শ্যাম্পেনে কত অ্যালকোহল থাকে?

এখন শ্যাম্পেন বা স্পার্কলিং ওয়াইনে অ্যালকোহলের শতাংশ সম্পর্কে কথা বলা যাক। এতে অ্যালকোহলের পরিমাণ ১১ শতাংশ পর্যন্ত এবং এটি এক ধরনের ওয়াইন। সে কারণেই বলা হয় যে এটি অন্যান্য অ্যালকোহলের চেয়ে স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর নয়।

(মাদক সেবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এশিয়ানেট বাংলা কখনোই মাদক সেবনের পক্ষে নয়।)

Share this article
click me!