পরিবেশ দিবস পালনের আসল কারণ ছিল সচেতনতা, আমরা কী সচেতন হতে পারলাম

প্রতি বছর ৫ জুন পরিবেশ রক্ষায় সারা বিশ্বে পালিত হয় পরিবেশ দিবস। বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের উদ্দেশ্য হল আমাদের জীবনে বৃক্ষ ও উদ্ভিদের গুরুত্ব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

 

Web Desk - ANB | Published : Jun 5, 2023 3:48 AM IST

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। পরিচ্ছন্ন পরিবেশ আমাদের মানুষ থেকে এই পৃথিবীর প্রতিটি জীবের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি পরিচ্ছন্ন ও সুন্দর পরিবেশ তৈরি করা আমাদের কর্তব্য, কিন্তু এই দ্রুতগতির জীবন ও শিল্পায়নে একদিকে যেখানে পরিবেশ ধ্বংস হচ্ছে, অন্যদিকে উন্নতির চেষ্টা চলছে। এর জন্য যে স্তরে কাজ করা দরকার সেই স্তরে কাজ করা হচ্ছে না। এমন পরিস্থিতিতে প্রতি বছর ৫ জুন পরিবেশ রক্ষায় সারা বিশ্বে পালিত হয় পরিবেশ দিবস। বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের উদ্দেশ্য হল আমাদের জীবনে বৃক্ষ ও উদ্ভিদের গুরুত্ব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

১৯৭২ সালে শুরু হয়

পরিবেশ দিবস উদযাপন শুরু হয় ১৯৭২ সালে। ১৯৭২ সালের ৫ জুন জাতিসংঘ কর্তৃক পরিবেশ দিবসের সূচনা হয়। এই দিনে স্টকহোমে একটি পরিবেশ বিষয়ক সম্মেলনের আয়োজন করা হয়, যাতে ১১৯ টি দেশ অংশগ্রহণ করে। পরিবেশ দিবস পালনের পেছনের কারণ ছিল সচেতনতা ছড়ানো। ক্রমাগত পরিবেশের ক্ষতির পর জাতিসংঘের পক্ষ থেকে এই দিবসটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

জাতিসংঘ চালু করেছিল

ক্রমবর্ধমান দূষণ ও বন উজাড়ের কারণে মানবসমাজ দুই দিক থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আরেকটি দূষণ দেশের অনেক মেট্রোপলিটন শহরে শ্বাস নিতে অসুবিধার কারণ হয়। তাই অন্যদিকে পরিবেশের ক্ষতির কারণে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এমতাবস্থায় এ দিবসটি পালনের পেছনের কারণ হলো এ বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং পরিবেশ রক্ষার ওপর জোর দেওয়া।

২০২৩ পরিবেশ দিবসের থিম

২০২৩ সালের পরিবেশ দিবসের থিম। প্লাস্টিক দূষণ বীট. ক্রমবর্ধমান প্লাস্টিক দূষণের পরিপ্রেক্ষিতে, প্লাস্টিক দূষণ মোকাবেলা করার জন্য ২০২৩ সালের পরিবেশ দিবসের থিম রাখা হয়েছে।

Share this article
click me!