মা লক্ষীর ঘটকে ইংরাজিতে বলা হয় পিগি ব্যাঙ্ক! জানুন এই নামকরণের কারণ

জানেন কি মা লক্ষ্মীর ঝাঁপিকে বলা হয় পিগি ব্যাঙ্ক। কেন এই নামকরণ। লক্ষ্মীর ঘটকে ইংরেজি ভাষায় পিগিব্যাঙ্ক বলে কেন, এই নামকরণের কারণ কি? প্রথমেই বলে রাখি বাংলায় পিগি ব্যাংক কথাটার ইংলিশ স্পেলিং PYGG BANK। এবার এর ইতিহাস জানি চলুন। 

Parna Sengupta | Published : Oct 8, 2022 6:28 PM IST

পূর্ণিমার আলোয় আলোকিত হবে চরাচর । হবে কোজাগরী লক্ষ্মী পুজো । সেই নরম চাঁদের আলোয় সাদা লক্ষ্মী পেঁচার পিঠে চেপে মর্ত্যে নেমে আসবেন লক্ষ্মী ঠাকুর । তাঁর কৃপায় ভরে উঠবে সংসার, সমৃদ্ধ হবে আমাদের জীবন। এই বিশ্বাস নিয়ে ঘরে ঘরে কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মীপুজোর আয়োজন। কিন্তু মনে করা হয় মা লক্ষ্মী বড়ই চঞ্চলা । তাই তাঁকে থিতু করা সহজ কথা নয়। তাঁর ঝাঁপি পূর্ণ থাকলেও, তা এক জায়গায় বেশি দিন থাকে না। বিন্দুমাত্র অযত্নে চলে যায় অন্যত্র। 

তবে জানেন কি মা লক্ষ্মীর ঝাঁপিকে বলা হয় পিগি ব্যাঙ্ক। কেন এই নামকরণ। লক্ষ্মীর ঘটকে ইংরেজি ভাষায় পিগিব্যাঙ্ক বলে কেন, এই নামকরণের কারণ কি? প্রথমেই বলে রাখি বাংলায় পিগি ব্যাংক কথাটার ইংলিশ স্পেলিং PYGG BANK। এবার এর ইতিহাস জানি চলুন। 

প্রথমেই বলি এখানে PYGG শব্দের অর্থ হচ্ছে এক প্রকারের বিশেষ মাটি যে মাটি দিয়ে এই ভান্ডার গুলো তৈরি করা হত। পনেরো শতকের মাঝের দিকে লোহার দাম বেড়ে যাওয়া এক কুমোর PYGG নামের এক বিশেষ মাটি দিয়ে এই ভান্ডার তৈরি শুরু হয় যেটা খুব জনপ্রিয় হয়। পরবর্তী সময়ে রাশিয়ার জার (রাশিয়াতে রাজাকে জার বলা হয়) যিনি প্রথম এটার সাথে ব্যাংক কথাটি ব্যাবহার করেন। 

তার আগে পর্যন্ত এটা PYGG নামে পরিচিত ছিল জার এই ধরণের ভান্ডার ব্যাবহার করেন এবং নামকরণ করেন PYGG BANK। তারপর থেকে এটাই পরিচিত হয় আর উচ্চারণটা পিগ হলেও ভাষা রূপান্তর হয়ে পিগিতে পরিণত হয়েছে। 

উল্লেখ্য, হিন্দু ধর্মে শারদ পূর্ণিমার বিশেষ গুরুত্ব রয়েছে। হিন্দু পঞ্জিকা অনুসারে প্রতি বছর আশ্বিন মাসের পূর্ণিমাকে বলা হয় শারদ পূর্ণিমা। এ বছর শারদ পূর্ণিমা ৯ অক্টোবর। বলা হয়, এই দিনে চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে থাকে। কথিত আছে এই দিনে আকাশ থেকে অমৃত বর্ষণ হয়।

শারদ পূর্ণিমা ২০২২ শুভ সময়-
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি ৯ অক্টোবর সকাল ৩.৪১ মিনিট থেকে শুরু হবে। এই তারিখটি পরের দিন ১০ অক্টোবর, ২০২২ সকাল ২.২৫ এ শেষ হবে। এ বছর শারদ পূর্ণিমা পালিত হবে ০৯ অক্টোবর।

Share this article
click me!