বাড়িতে বানিয়ে ফেলুন এই মিষ্টি, আর কমিয়ে ফেলুন ওজন, সঙ্গে জয়েন্ট পেইন থেকে মুক্তি পান

হোম মেড মিষ্টি খেলে শুধু ওজন ঠিক রাখা যায় এমনটা নয়, হাড়কে শক্তিশালী করতে যেমন সাহায্য করে তেমন জয়েন্ট পেইন নিরাময় করে। সেই সঙ্গে শরীরের ইমিউনিটি বাড়ানো ও হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে বাড়ির বানানো মিষ্টির জুড়ি মেলা ভার। তাহলে আজই বাড়িতে ফেলুন মাখানা ফিরনি। 

Kasturi Kundu | Published : Mar 16, 2022 12:48 PM IST


আপনি কী নিজের ওজন (Weight Loss) কমাতে চান...আর সেই জন্য আপনার সামনে রাখা জিভে জল আনা মিষ্টিগুলোকে (Sweet) দেখেও সেগুলোকে এড়িয়ে যাচ্ছেন। আসলে সেটাই তো স্বাভাবিক। কারন আমাদের সকলেরই ধারনা যে মিষ্টি খেলেই চড়চড়িয়ে বাড়বে শরীরের ওজন। কিন্তু আজ থেকে এই ধারনা সম্পূর্ণ বদলে ফেলুন। আজ জেনে রাখুন, মিষ্টি খেলে মোটেই ওজন বাড়ে না (Weight Reduce), বরং কমে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। প্রসঙ্গত, বেশিরভাগ মিষ্টিই রিফাইন্ড চিনি আর জিরো নিউট্রেন্টেসের সাহায্য়ে তৈরি হয়ে থাকে। তাই মিষ্টি খেলে ওজন বাড়ে এই ধারনা আজ থেকে সম্পূর্ণ ঝেড়ে ফেলে মন খুলে মিষ্টি খান। 

তবে মিষ্টি খেলে ওজন কমে এই ধারনা যখন মনে গেঁথে নেবেন তখন সেই সঙ্গে আরও একটা বিষয় খেয়াল রাখবেন যে বাড়ির বানানো মিষ্টিতেই (Home Made Sweet) একমাত্র সেটা সম্ভব। আর এখানেই রয়েছে কাহানি মে টুইস্ট। মিষ্টি খেলেও ছিপছিপে ফিগার ধরে রাখা যায় এটা শুনে মিষ্টি প্রেমীরা হয়তো আনন্দে লাফিয়ে উঠেছিলেন কিন্তু সেটা বাড়ির বানানো মিষ্টি হওয়া দরকার। হোম মেড মিষ্টি খেলে শুধু ওজন ঠিক রাখা যায় এমনটা নয়, হাড়কে শক্তিশালী করতে যেমন সাহায্য করে তেমন জয়েন্ট পেইন নিরাময় করে। সেই সঙ্গে শরীরের ইমিউনিটি বাড়ানো ও হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে বাড়ির বানানো মিষ্টির জুড়ি মেলা ভার। 

বাড়িতে যে ধরনের মিষ্টি খুব সহজে তৈরি করতে পারবেন সেটা হল মাখানা ফিরনি (Makhana Phirni)। আর এই বিশেষ ধরনের মিষ্টি একজন সুইটস লাভারের কাছে দারুণ হবে দারুণ গ্রহণযোগ্য। যারা মিষ্টি খেতে ভালবাসেন তারা এই মাখানা বা ফোক্স নাট বা লোটাস বীজ এই সকল জিনিসের নামের সঙ্গে বেশ সুপরিচিত। ভারতীয় রান্নায় এই ধরনের জিনিস প্রায়শয়ই ব্যবহার করা হয়ে থাকে। তবে উৎসবের মরশুমে এর চাহিদা থাকে বেশি। ফোক্স নাটের মধ্যে থাকে ফাইবার, মিনারেলস, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম প্রোটিম, আয়রনের মতো বিভিন্ন জিনিস থাকে। এই দেশি মাখানা ফিরনি তৈরি করতে লাগে দুধ, গুড়ো করা মাখানা, রোস্টেড আমন্ডের সহযোগে ঘরোয়া পদ্ধতিতেল তৈরি করা যায় এই দুর্দান্ত মিষ্টির আইটেম। 

এই মাখানা ফিরনিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ফ্লেভনয়েডস যেটি ব্রেনের বিকাশে বিশেষভাবে সহযোগী। সেই সঙ্গে শরীরের জ্বালা পোড়া কমাতেও বিশেষভাবে সাহায্য করে। শুধু তাই নয় ডায়াবেটিক রোগীদের জন্যও এটি বিশেষভাবে কার্যকরী। চোখের দৃষ্টিশক্তি বাড়াতেও মাখানা ফিরনির জুড়ি মেলা ভার। সর্বোপরি মাখানা ফিরনি সকলের পছন্দের একটি ডেজার্ট যেটিকে নিঃসন্দেহে নিউট্রিশনের পাওয়ারহাউসও বলা যেতে পারে। বাড়িতে কী করে এই বিশেষ ধরনের ডেজার্ডটি বানাবেন সেটি একবার দেখে নিন। 

প্রথমে একটি প্যান নিয়ে নিন। তাতে ১ টেবিল চামচ ঘি দিন। সেই সঙ্গে দিয়ে দিন ও টেবিল চামচ আমন্ড। তারপর দিতে হবে হাফ কাপ মত ডি-সিড আর ১ কাপ গরম দুধ। তারপর একটি বড় পাত্র নিয়ে সেখানে ৯০০ মিলিলিটার দুধ নিয়ে নিন। এরপর স্বল্প আঁচে সেটিকে ক্রমাগত নাড়তে থাকুন। সেই সঙ্গে আরেকটি প্যানে ১ টেবিল চামচ ঘি আর ১ কাপ রোস্টেড মাখানা নিতে হবে। এবার এটিকে ঠান্জা করতে দিতে হবে। ঠান্ডা হয়ে গেলে মিক্সার গ্রাইন্ডারে গুড়ো রে পাউডারের মত তৈরি করে নিতে হবে। দুধ যখন ফুটতে ফুটতে কমে আসবে তখন সেই পাউডারটা দুধে মিশিয়ে দিতে হবে। তারপর আমন্ড গুলো গুড়ো করে এই মিশ্রণে দিয়ে দিতে হবে। ১ চামচ  মতো এলাচ গুঁড়ো দিতে হবে। আর সেই সঙ্গে ভাল করে নাড়তে হবে। এবার গ্যাসটি বন্ধ করে দিন। তারপর এবার খেজুর গুলোকে ভালো করে ব্লেন্ড করে নিয়ে দুধে মিশিয়ে ৭ থেকে ৮ মিনিট ভালো করে পোটাতে হবে। যখন ফিরনি সামান্য জমে আসবে তখন প্লেটে করে সকলকে পরিবেশন করতে পারবেন। তবে পরিবেশনের আগে আধঘন্টা ফ্রিজে রাখলে ভাল। 

Read more Articles on
Share this article
click me!