মাধ্যমিক পাশ করলেই মিলবে ভারতীয় রেলে চাকরি, বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ, জানুন আবেদনের পদ্ধতি

  • প্রায় ২ লক্ষ ৮০ হাজার শূন্যপদে কমী নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে  ভারতীয় রেল
  • অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে ১৭ই মার্চ ২০২১ থেকে
  • আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ই এপ্রিল ২০২১
  • প্রার্থীদের ন্যূনতম বয়স ১৫ বছর থেকে ২৪ বছরের মধ্যে  হতে হবে

Asianet News Bangla | Published : Mar 20, 2021 4:21 AM IST

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। প্রায় ২ লক্ষ ৮০ হাজার শূন্যপদে কমী নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে  ভারতীয় রেল। সম্প্রতি উত্তর-মধ্য রেলওয়ে ডিভিশন বিভিন্ন ট্রেডে অ্যাপ্রেন্টিস পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে ১৭ই মার্চ ২০২১ থেকে। এবং আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৬ই এপ্রিল। আগ্রহী ও যোগ্য প্রার্থীদের দ্রুত এই পদে আবেদনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

চাকরিপ্রার্থীদের আবেদনের পদ্ধতি:

তারিখ:
অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে ১৭ই মার্চ ২০২১ ।
আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ই এপ্রিল ২০২১।

আসন সংখ্যা:

ফিটার : ২৮৬ টি
ওয়েল্ডার : ১১ টি
মেকানিক : ৮৪ টি
কারপেন্টার: ১টি
ইলেক্ট্রিশিয়ান: ৮৮ টি

শিক্ষাগত যোগ্যতা: 

এই পদে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এর পাশাপাশি এনসিভিচি-র সঙ্গে যুক্ত কোনও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে আইটিআই পাশ সার্টিফিকেট থাকতে হবে।


বয়সসীমা: 

প্রার্থীদের ন্যূনতম বয়স ১৫ বছর থেকে ২৪ বছরের মধ্যে  হতে হবে । তবে সংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় বেশ কিছুটা ছাড় পাবেন। 

আবেদনের পদ্ধতি:

১৬ ই এপ্রিলের মধ্যে প্রার্থীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার পরে পরবর্তী প্রয়োজনের জন্য তার প্রিন্ট আউট বার করা রাখা অবশ্যই জরুরি।

অ্যাপ্লিকেশন ফি:

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে অ্যাপ্লিকেশন ফি ১৭০ টাকা। এছাড়া এসটি এবং এসসি মহিলাদের এবং শারীরিকভাবে সক্ষম প্রার্থীদের কোনও ফি জমা দিতে হবে না।

 

রেলের এই চাকরিতে সবচেয়ে বেশি শূন্যপদ  রয়েছে উত্তর রেলওয়েতে। সেখানে মোট শূন্যপদের সংখ্যা  ৩৮ হাজার ৪৪৮টি, মধ্য রেলে সেই শূন্যপদ রয়েছে ২৬ হাজার ৯৫৭টি, দক্ষিণ পূর্ব রেলে মোট শূন্যপদ ১৫ হাজার ৪৬৯টি এবং কলকাতা মেট্রোতে শূন্যপদের সংখ্যা হল ৭৬৯টি। সম্প্রতি কেন্দ্রীয় রেল মন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছিলেন ভারতীয় রেলে মোট শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৮০ হাজার।


 

Share this article
click me!