মেকআপ করলে কি বয়স্ক লাগে নিজেকে, তাহলে শুধরে নিন এই ভুলগুলো

মেকআপ এমন এক শিল্প, যা আপনার বয়স অনেকটা কমিয়ে দিতে পারে, যদি সঠিক পদ্ধতিতে মেকআপ করা যায়। তাই কোনও মহিলার বয়স ২০ হোক বা ৬০, মেকআপ কম বেশি সব মহিলাই পছন্দ করেন। 

Parna Sengupta | Published : Mar 22, 2022 2:09 PM IST

মেকআপ শুধু আপনাকে সুন্দর এবং আকর্ষণীয় করে তোলে না, এর মাধ্যমে আপনি আপনার সৃজনশীলতাও দেখাতে পারেন। শুধু তাই নয়, মেকআপ এমন এক শিল্প, যা আপনার বয়স অনেকটা কমিয়ে দিতে পারে, যদি সঠিক পদ্ধতিতে মেকআপ করা যায়। তাই কোনও মহিলার বয়স ২০ হোক বা ৬০, মেকআপ কম বেশি সব মহিলাই পছন্দ করেন।  

তবে কোথাও যাওয়ার আগে মেকআপ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। কারণ, সঠিক ভাবে মেকআপ (Makeup) ফুটিয়ে তোলা সহজ নয়। এতে একদিকে যেমন জানতে হয় মেকআপ করার পদ্ধতি, তেমনই প্রয়োজন ধৈর্য্যর (Patience)। এবার থেকে পারফেক্ট মেকআপ (Perfect Makeup) করতে মাথায় রাখুন কয়টি জিনিস। তাহলে সহজে ফুটে উঠবে আপনার সৌন্দর্য। বয়স্কও দেখাবে না মুখ। 

শুষ্ক ত্বক 

যদি আপনার ত্বক শুষ্ক হয় এবং আপনি শুষ্ক ত্বকে মেকআপ করেন, তাহলে মেকআপটি ত্বক দ্রুত শোষণ করবে এবং আপনার ত্বকে বলিরেখা তৈরি হতে শুরু করবে। এমন পরিস্থিতিতে প্রথমেই আপনার ত্বককে ভালোভাবে পুষ্ট করা জরুরি। যদি সম্ভব হয়, রাতে ময়েশ্চরাইজার ক্রিম ব্যবহার করুন। এতে ত্বকের শুষ্কতা কমবে। মেকআপ করার সময় সমস্যায় পড়তে হবে না। 

ফাউন্ডেশনের পরিমিত ব্যবহার

খুব বেশি ফাউন্ডেশন আপনার বয়স বাড়িয়ে দেখাতে পারে। আপনি যদি আপনার মুখে খুব বেশি ফাউন্ডেশন লাগান, তাহলে ত্বককে চকচকে দেখায় এবং কিছুক্ষণের মধ্যেই মুখে সূক্ষ্ম রেখা তৈরি হতে শুরু করে। ফাউন্ডেশন ভালোভাবে ব্লেন্ড করাও খুব জরুরি।

লিপস্টিক শেড 

লিপস্টিকের কিছু শেড আছে যা আপনার ত্বকের সাথে মানানসই নয়। সেগুলি লাগালে আপনার বয়স অনেকটা বেশি দেখায়। তাই অনুষ্ঠানের কথা মাথায় রেখে ঠোঁটের মেকআপ (Lip Makeup) করবেন। ঠোঁটের মেকআপ ঠিক না হলে পুরো সাজটাই মাটি। ঠোঁটের মেকআপ করার আগে চারদিকে লিপলাইনার লাগাবেন। তারপর ব্যবহার করবেন লিপস্টিক। আর শেষে টিসু বুলিয়ে নিন। এতে দাঁতে লিপস্টিক লাগবে না।

আই মেকআপ

লিপস্টিকের মতো চোখের মেকআপও আপনাকে বয়স্ক দেখাতে পারে। এমন পরিস্থিতিতে ভুল আই শ্যাডো শেড নির্বাচন করা এড়িয়ে চলুন। অনেক সময় স্মোকি আই মেকআপ মুখের বয়স বাড়িয়ে দেয়। আপনি যদি চোখের চারপাশে গাঢ় রঙের আইশ্যাডো ব্যবহার করেন তবে তাতে আপনাকে বয়স্ক দেখাতে পারে। চোখের মেকআপে শুধুমাত্র ন্যাচারাল শেড ব্যবহার করলে ভালো হবে।

Share this article
click me!