গরমে দীর্ঘক্ষণ সতেজ থাকতে এই ৩ ভাবে স্নান করুন, ত্বক থাকবে কোমল

যদি স্নানের পদ্ধতিতে একটু পরিবর্তন আনেন তবে এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য সতেজ অনুভব হতে সাহায্য করতে পারে। এর পাশাপাশি ত্বকের সমস্যাও দূরে থাকে। আমরা আপনাকে এমন ৩ টি স্নানের পদ্ধতি সম্পর্কে জানাচ্ছি। এই পদ্ধতিগুলি অবলম্বন করা খুব সহজ এবং তাদের ফলাফলও সেরা। 
 

deblina dey | Published : Mar 21, 2022 6:10 PM IST

গ্রীষ্মের মৌসুম চলে এসেছে আর  এই সময়েই ত্বকের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়। অত্যাধিক রোদ ও গরমে এবং ঘামের কারণে ত্বকে জ্বালা, ফুসকুড়ি বা লালভাব দেখা দেয়। এই ঋতুতে, বেশিরভাগ লোকই ত্বকের সমস্যা এবং রোদ থেকে ত্বকের ক্ষতির হাত থেকে বাঁচতে কত কি না করে। অনেকেই এই রোদের কারনে বাইরে বের হওয়া এড়িয়ে যাচ্ছে। এই সময়ে ত্বক ঘেমে যাওয়া এবং ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে দিনে কয়েকবার স্নানও করেন অনেকে। স্নানের পর ত্বকে কিছুক্ষণের জন্য স্বস্তি বোধ হলেও আবার একই সমস্যা হতে শুরু করে। আপনি যদি স্নানের পদ্ধতিতে একটু পরিবর্তন আনেন তবে এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য সতেজ অনুভব হতে সাহায্য করতে পারে। এর পাশাপাশি ত্বকের সমস্যাও দূরে থাকে। আমরা আপনাকে এমন ৩ টি স্নানের পদ্ধতি সম্পর্কে জানাচ্ছি। এই পদ্ধতিগুলি অবলম্বন করা খুব সহজ এবং তাদের ফলাফলও সেরা। 

১) কাঁচা দুধ দিয়ে স্নান করুন
কাঁচা দুধ ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে উপস্থিত পুষ্টি ত্বককে যেমন স্বাস্থ্যকর করে, তেমনি ত্বকে হাইড্রেশনও বজায় থাকে। দুধের স্নান করতে, পাত্রটি জল দিয়ে পূর্ণ করুন এবং এতে ১ গ্লাস কাঁচা দুধ যোগ করুন। এছাড়াও এতে দুই চামচ গোলাপ জল এবং এক চামচ মধু মেশান। আপনি যদি চান, জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন। প্রায় আধা ঘন্টা বাথটবে বসুন। আপনি চাইলে এই সময়ে ত্বকে ঘষতেও পারেন। এ ধরনের স্নান করলে ত্বকের শুষ্কতা দূর হয়।

২) নিম পাতা দিয়ে স্নান করুন
শুধু স্বাস্থ্য নয়, ত্বকের সমস্যাও দূর করা যায় নিমের মধ্যে থাকা ঔষধিগুণ দিয়েও। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণের কারণে ত্বক গভীরভাবে পরিষ্কার করা যায়। নিম পাতার পেস্ট বানিয়ে স্নানের জলতে মিশিয়ে নিন। এই জলতে দুই থেকে তিন টুকরো কাটা লেবু দিন। নিম স্নান করলে আপনি যেমন সতেজ অনুভব করেন, তেমনি ত্বকের ঘামের কারণে হওয়া ফুসকুড়ি বা লালভাবও চলে যায়। শরীরে উপস্থিত জীবাণু দূর করতে নিম খুবই কার্যকরী।

৩) এসেনশিয়াল অয়েল স্নান
এসেনশিয়াল অয়েল দিয়ে স্নান করলে ত্বকে কোমলতা আসে এবং আর্দ্রতাও বজায় থাকে। এ জন্য ল্যাভেন্ডার অয়েল দিয়ে স্নান করতে পারেন। বলা হয় যে ল্যাভেন্ডার অয়েল মূলত একটি এসেনশিয়াল অয়েল। এটি শুধু ত্বকের জন্যই নয়, চুল এবং আমাদের ইন্দ্রিয়ের জন্যও ভালো। অ্যারোমাথেরাপির ক্ষেত্রে এটি বিশিষ্টভাবে ব্যবহৃত হয়। স্নানের জলতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মেশান। এই অয়েল দিয়ে স্নান করলে মন শান্ত হয় এবং মাংসপেশি শিথিল হয়।

আরও পড়ুন- এবার ওজন কমাতে কাজে লাগান স্ন্যাকস, অবিশ্বাস্য লাগলে দেখে নিন প্রতিদিনের ডায়েট 

আরও পড়ুন- অ্যাসিডিটি থেকে বাঁচার ৫টি আশ্চর্যজনক উপায়, জেনে নিন এই সহজ ঘরোয়া উপায়গুলি

আরও পড়ুন- চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি, পৃথিবীর থেকেও দ্রুত ইন্টারনেট পরিষেবা মিলবে চাঁদে

Share this article
click me!