আপনার নন স্টিক ফ্রাইং প্যান নষ্ট হয়ে যায়নি তো, এই কয়েকটা লক্ষ্মণ জেনে নিন

নন-স্টিকে রান্না করা খুবই সহজ। এখন তো প্রায় সবই নন-স্টিক হয়ে গিয়েছে। আসলে এতে খাবার আটকে যায় না, আবার ধুলেও খুব সহজেই চলে যায়। ফলে অ্যালুমিনিয়াম বা কাঁসার থালা-বাসনে আর রান্না করতে কেউই চান না। তাই ঘরে ঘরে এখন নন-স্টিক।

Parna Sengupta | Published : Jun 21, 2022 2:15 PM IST

রান্নাঘরের জন্য নন স্টিক প্যান জাদুর থেকে কম নয়। এই ধরনের পাত্রগুলি স্টিকিং এবং বার্ন ছাড়া খাবার রান্না করার জন্য চমৎকার। এছাড়া নন-স্টিক পাত্রেও খাবার খুব ভালো তৈরি হয়। কখনও কখনও এমনও হয় যে কয়েক বছর পরে, এমনকি নন-স্টিক বাসনগুলিতেও খাবার জ্বলতে শুরু করে। এমন পরিস্থিতিতে পাত্র ব্যবহার না করা খুবই গুরুত্বপূর্ণ। আজ আমরা আপনাকে এমন কিছু লক্ষণ বলতে যাচ্ছি, যা থেকে বোঝা যায় যে এখন আপনার নন-স্টিক বাসন নষ্ট হয়ে যাচ্ছে।

অসমতল ভূমি
এটি প্রায়শই ঘটে যে তাপ বা আর্দ্রতার কারণে নন-স্টিক প্যানটি টানটান (ঘন বা আকৃতির বাইরে) হয়ে যায়। এমন পরিস্থিতিতে আপনার নন-স্টিক প্যান পরিবর্তন করতে হবে। অসম পৃষ্ঠের কারণে, খাবার সঠিকভাবে রান্না করতে সক্ষম হবে না।

বিবর্ণ
নিয়মিত ব্যবহার এবং তাপের কারণে সমস্ত রান্নার জিনিসপত্র বিবর্ণ হয়ে যায়, কিন্তু নন-স্টিক প্যানের গাঢ় রঙ একটি লক্ষণ বা সেটি জানান দেয় যে নন-স্টিক আবরণ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আবরণের ধ্বংসাবশেষ খাবারের সাথে মিশে যেতে পারে। এই ক্ষেত্রে, আপনার পাত্র বদলে ফেলা উচিত। 

স্ক্র্যাচ

ফ্রাইং প্যানে স্ক্র্যাচ একটি উদ্বেগজনক চিহ্ন যা আপনার পাত্রটি বদলে ফেলার ইঙ্গিত দেয়। গবেষণা অনুসারে, নন-স্টক প্যানগুলি টেফলন ব্যবহার করে তৈরি করা হয় যাতে পারফ্লুরোওকটানোয়িক অ্যাসিড (পিএফওএ) নামে একটি বিপজ্জনক কৃত্রিম রাসায়নিক রয়েছে। এটি প্রমাণিত হয়েছে যে পিএফওএতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক রয়েছে। বিষাক্ত হওয়া এড়াতে পাত্রটি প্রতিস্থাপন করুন।

তিন-চার বছর পরে পরিবর্তন করুন
প্রতিটি রান্নাঘরের আইটেমের একটি শেলফ লাইফ রয়েছে এবং নন-স্টিক রান্নার জিনিসের সাথে ভালভাবে ফিট করে। পাঁচ বছরে আপনি যদি এটি প্রতিদিন বা সপ্তাহে তিন থেকে চার বার ব্যবহার করেন, তবে নিরাপদ এবং সুস্থ থাকার জন্য প্রতি চার থেকে পাঁচ বছরে নন-স্টিক প্যানটি প্রতিস্থাপন করুন।

তবে নন-স্টিকে রান্না করা খুবই সহজ। এখন তো প্রায় সবই নন-স্টিক হয়ে গিয়েছে। আসলে এতে খাবার আটকে যায় না, আবার ধুলেও খুব সহজেই চলে যায়। ফলে অ্যালুমিনিয়াম বা কাঁসার থালা-বাসনে আর রান্না করতে কেউই চান না। তাই ঘরে ঘরে এখন নন-স্টিক। কিন্তু, এটি ব্যবহার করা একেবারেই ঠিক নয়। আসলে এর উপরে রয়েছে পলিটেট্রাফ্লুরোইথিলিনের প্রলেপ। যা টেফলন নামেও পরিচিত। ২৬০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় এই যৌগটি গলে গিয়ে বিষাক্ত ধোঁয়ায় পরিণত হয়। যার ফলে মাথাব্যাথা, বমি বমি ভাবও হতে পারে।

Share this article
click me!