জ্বাল দিতে গিয়ে দুধ পুড়ে গিয়েছে? এই দুটো টিপসে একেবারে দূর হবে পোড়া গন্ধ

দুধ জ্বাল দেওয়ার সময় যদি পাত্রের নীচ স্পর্শ করে তাহলে তা থেকে পোড়ার গন্ধ আসতে শুরু করে। এমন দুধ খেলে মুখের স্বাদ নষ্ট হয়ে যায়। যার কারণে আমাদের বাড়ির মা কাকিমারা সেই পোড়া দুধ ফেলে দেন।

Parna Sengupta | Published : Jun 21, 2022 1:33 PM IST

‘দুধ না খেলে, হবে না ভালো ছেলে’- এই কথা সব মায়ের মুখে শোনা যায়। ক্যালসিয়াম ছাড়াও দুধে থাকে ফসফরাস, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাঙ্গানিজের মতো উপকারী উপাদান। দুধ খেলে আমাদের শরীরে সেরোটোনিনের পরিমাণ বৃদ্ধি পায়। এটি ব্রেইন কেমিক্যাল নামে পরিচিত। এই উপাদান আমাদের মন ভালো রাখে। সঙ্গে মস্কিষ্কের উন্নতি করে। এছাড়াও, দুধে থাকা ক্যালসিয়াম হাড় ও দাঁতের সামর্থ্য বাড়াতে সাহায্য করে। দুধ নিয়মিত পানে শরীরের যে কোনও ক্ষত দূর হবে। তেমনই দৃষ্টি শক্তি উন্নত করতে চাইলে খেতে পারেন দুধ। 

তবে কাঁচা দুধে বিভিন্ন রকম ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকতে পারে। ফুটিয়ে নিলে সেগুলি মরে যায় এবং হজমের গন্ডগোলও কম হয়। ফোটানো দুধ একটু বেশি দিন ভাল থাকে। ফ্রিজে রাখলে তিন থেকে চার দিন দিব্যি ভাল থাকে দুধ। তবে সেই ঠান্ডা দুধ ব্যবহার করার আগে বার বার দুধ ফুটিয়ে নিই আমরা। দুধ জ্বাল দেওয়ার সময় যদি পাত্রের নীচ স্পর্শ করে তাহলে তা থেকে পোড়ার গন্ধ আসতে শুরু করে। এমন দুধ খেলে মুখের স্বাদ নষ্ট হয়ে যায়। যার কারণে আমাদের বাড়ির মা কাকিমারা সেই পোড়া দুধ ফেলে দেন। কারণ তাঁদের কথায় এই পোড়া গন্ধওয়ালা দুধ কোনও কাজেই নাকি লাগে না। 

কিন্তু এমন কিছু টিপস রয়েছে যা অনুসরণ করে চললে দুধ থেকে কেটে যাবে পোড়া গন্ধ। এবং খুব সহজেই তা আপনারা ব্যবহার করতে পারবেন। যদি আপনারও এরকম কিছু হয়ে থাকে, তবে পরের বার দুধ ফেলে দেওয়ার আগে এই দুটি টিপস অনুসরণ করতে ভুলবেন না। এই টিপসটি অবলম্বন করলে দুধ থেকে পোড়া গন্ধ চলে যাবে।

দারুচিনি-
যদি দুধ খুব বেশি পুড়ে যায় এবং পোড়ার গন্ধ খুব তীব্র হয়, তাহলে প্রথমে একটি পরিষ্কার পাত্রে দুধ ঘুরিয়ে নিন। এরপর দেশি ঘিতে ১ ইঞ্চি লম্বা দারুচিনির ২টি কাঠি দিয়ে গরম করে দুধে দিন। এতে করে দুধে পোড়া গন্ধ অনেকাংশে কমে যাবে। রাবড়ি তৈরিতে এই দুধ ব্যবহার করতে পারেন।

তেজপাতা-
পোড়া দুধের গন্ধ দূর করতে প্রথমে অন্য একটি পরিষ্কার পাত্রে উল্টে পাশে রেখে দিন। এবার একটি প্যানে ১ চা চামচ দেশি ঘি গরম করে তাতে ১টি তেজপাতা, ১টি ছোট এলাচ, ১টি বড় এলাচ ও ২-৩টি দারচিনি লম্বা করে ভেজে নিন। এরপর এই মিশ্রণটি দুধে ৪-৫ ঘণ্টা রেখে দিন। কিছুক্ষণ পর দেখবেন দুধ থেকে পোড়া গন্ধ চলে গেছে।

Share this article
click me!