ধোঁয়া ওঠা চা আর সিগারেটের সুখটানে শরীরে বাসা বাঁধে ক্যান্সার

এক সমীক্ষায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, যে সমস্ত ব্যক্তিরা নিয়মিত ধূমপান ও মদ্যপান করে থাকে তাঁদের ক্ষেত্রে চা-সিগারেটের যুগলবন্দি বিপদ ডেকে আনে। গরম চায়ের সঙ্গে সিগারেট খেলে এই সমস্ত ব্যক্তিদের খাদ্যনালীতে ক্যান্সারের প্রবণতা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, খাদ্যনালীতে যে ক্যান্সার হয় তা আগে থেকেই অ্যালকোহল এবং ধূমপানের সাথে যুক্ত। কিন্তু বিজ্ঞানীদের মতে প্রতিদিনের গরম চা আর গরম সিগারেটের যুগলবন্দিতে এই ঝুঁকির পরিমান আরও বেড়ে যায়। 
 

Kasturi Kundu | Published : Mar 1, 2022 8:38 PM IST / Updated: Mar 02 2022, 06:33 AM IST

ধোঁয়া ওঠা গরম চা (Hot Tea) আর সেই সঙ্গে সুখটান (cigerattee) একেবারে পারফেক্ট কম্বিনেশন। শীতের সকাল হোক কিংবা গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত সব ঋতুতেই সকালে ঘুম থেকে উঠেই গরম চায়ের সঙ্গে হাতে সিগারেট নিয়ে সুখটান না দিলে যেন দিনটাই শুরু হয় না। চা-সিগারেটের এই যুগলবন্দি (Pair Of Tea And Cigerattee) মহিমা হয়তো ক্ষণিকের সুখ দেয়। কিন্তু সেই সঙ্গে স্বাস্থ্যর যে চরম ক্ষতিটা প্রতিনিয়ত একটু একটু করে শরীরের মধ্যে বাা বাঁধছে সেটা কিন্তু অনেকেরই অজানা। হ্যাঁ, গরমাগরম চায়ের (Hot Tea) সঙ্গে নামী ব্র্যান্ডেড সিগারেট (Cigerattee) কিন্তু আপনার স্বাস্থ্যের ঝুঁকিকে বাড়িয়ে দিচ্ছে। এই কথাটা কিন্তু অবশ্যই মনে রাখবেন।  কাজের চাপ থেকে ক্ষণিকের স্বস্তি পেতে একটু চা-সিগারেটের ব্রেক নেওয়া কিন্তু তেরো থেকে তিরাশির ধর্ম। কিন্তু গবেষণার রিপোর্ট বলছে, আজই এই অভ্যেস পরিত্যাগ করতে। 

এক সমীক্ষায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, যে সমস্থ ব্যক্তিরা নিয়মিত ধূমপান ও মদ্যপান করে থাকে তাঁদের ক্ষেত্রে এই অভ্যাস বিপদ ডেকে আনে। গরম চায়ের সঙ্গে সিগারেট খেলে এই সমস্ত ব্যক্তিদের খাদ্যনালীতে ক্যান্সারের (Esophageal cancer) প্রবণতা দেখা দেয়। তাই নিজের এবং পরিবারের স্বার্থে সুস্থ থাকতে আজই এই অভ্যেস বর্জন করুন। এমনিতেই তামাক এবং অ্যালকোহল দুটিই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। সঙ্গে যদি দোসর হয় গরম চা, তাহলে সেই বিপদের মাত্রা আরও কয়েকগুণ বেড়ে যায়। তাই আজ সকাল থেকেই গরম চায়ের সঙ্গে সিগারেটে সুখটান দেওয়ার অভ্যেসটা বদলে ফেলুন। 

বিশেষজ্ঞদের মতে, খাদ্যনালীতে যে ক্যান্সার হয় তা আগে থেকেই অ্যালকোহল এবং ধূমপানের সাথে যুক্ত। কিন্তু বিজ্ঞানীদের মতে প্রতিদিনের গরম চা আর গরম সিগারেটের যুগলবন্দিতে এই ঝুঁকির পরিমান আরও বেড়ে যায়। গবেষকদের মতে, গরম চা ফুটানো খাদ্যনালীর কোষের ক্ষতি করে। যদি ব্যক্তি একই সাথে অ্যালকোহল পান করে এবং ধূমপান করে, তাহলে ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধি পাবে। এক গবেষণায় ৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪৫৬,১৫৫ চীনা প্রাপ্তবয়স্কদের উপর তথ্য পরীক্ষা করা হয়েছে। সেই সময় কোনও ব্যক্তি ক্যান্সার আক্রান্ত ছিলেন না। 

দীর্ঘ ৯ বছর ধরে এই পরীক্ষা চালানো হয়। সেই সময় দেখা যায় ১ হাজার ৭৩১ জন ব্যক্তি খাদ্যনালীর ক্যান্সারে আক্রান্ত হন। উল্লেখ্য, চীনে এই রোগের মাত্রা সবচেয়ে বেশী। কারন সেখানে চা খাওয়ার রেওয়াজ অন্যান্য দেশের তুলনায় অনেক বেশী। সেই সঙ্গে চীনা ব্যক্তিদের সিংহভাগই ধূমপায়ী ও মদ পান করে থাকেন। উল্লেখ্য, চীনা লোকেরা প্রায়শই ফ্লাস্ক থেকে চা পান করে থাকেন যেটি তাঁরা তাদের কর্মস্থলে নিয়ে যায়। চীনা লোকেরা প্রায়শই ঐতিহ্যবাহী ব্রিটিশ চা পান করে, যা চীনা জাতের চেয়ে কম গরম কারণ এটি সাধারণত ঠান্ডা দুধের সাথে নেওয়া হয়।

Share this article
click me!