জানেন কী কোনও সন্তান বাবা ও মায়ের এই ৫টি অভ্যাস একেবারেই পছন্দ করে না, রইল তালিকা

সন্তান লালন-পালন একটি চ্যালেঞ্জিং কাজ। বাবা-মায়েরা যখন তাদের সন্তানদের লালন-পালনে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেন। তবু সন্তানরা তাদের বাবা-মায়ের কিছু বৈশিষ্ট্য পছন্দ করে না।

Parna Sengupta | Published : Oct 15, 2024 6:00 PM IST

16

সন্তান লালন-পালন একটি চ্যালেঞ্জিং কাজ। সন্তানদের লালন-পালনের জন্য ভালবাসা, দিকনির্দেশনা এবং শৃঙ্খলার সূক্ষ্ম ভারসাম্য প্রয়োজন। বাবা-মায়েরা যখন তাদের সন্তানদের লালন-পালনে সর্বোত্তম উদ্দেশ্য নিয়ে কাজ করেন, তখনও সন্তানরা তাদের বাবা-মায়ের কিছু বৈশিষ্ট্য পছন্দ করে না। 

26

এই বৈশিষ্ট্যগুলি বোঝা বাবা-মায়েদের তাদের সন্তানদের সাথে আরও ভাল সম্পর্ক গড়ে তুলতে এবং আরও ইতিবাচক পারিবারিক পরিবেশ তৈরি করতে সাহায্য করতে পারে।

অতিরিক্ত সুরক্ষা

সন্তানদের অতিরিক্ত সুরক্ষা দেওয়া বাবা-মায়েদের পছন্দ করে না। এই পদ্ধতি সন্তানের আত্মবিশ্বাস এবং সমস্যা সমাধানের দক্ষতা সীমিত করে। এর ফলে সন্তানরা এই অতিরিক্ত আচরণ গোপনে অপছন্দ করতে পারে।

36

বারবার প্রশ্ন করা

সন্তানের পছন্দ, তাদের সিদ্ধান্ত নিয়ে বারবার প্রশ্ন করা তাদের আত্মসম্মান এবং স্বাধীনতার অনুভূতিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। বাবা-মায়েরা তাদের সন্তানদের দিকনির্দেশনা প্রদান করে, স্পষ্ট প্রত্যাশা স্থাপন করে এবং বয়স অনুযায়ী সিদ্ধান্ত নিতে দিয়ে তাদের আত্মবিশ্বাস বাড়াতে পারেন।

46

অবাস্তব প্রত্যাশা

কিছু বাবা-মা তাদের সন্তানদের উপর পড়াশোনা বা খেলাধুলা বা আচরণের ক্ষেত্রে অতিরিক্ত প্রত্যাশা রাখতে পারেন। প্রত্যাশা নিয়ে খোলামেলা, বাস্তবসম্মত আলোচনা করে বাবা-মায়েরা সুস্থ পরিবেশ তৈরি করতে পারেন।

56

যোগাযোগের অভাব

যেকোনো বাবা-মা এবং সন্তানের সম্পর্কে কার্যকর যোগাযোগ গুরুত্বপূর্ণ।এটি এড়াতে, বাবা-মায়েরা তাদের সন্তানদের সাথে খোলামেলা এবং সহানুভূতিশীল যোগাযোগে সক্রিয়ভাবে অংশ নিতে পারেন।

66

অন্য সন্তানদের সাথে তুলনা করা

একটি সন্তানকে তার ভাইবোন বা সহপাঠীদের সাথে তুলনা করা তাদের আত্মসম্মান এবং আত্মমর্যাদার জন্য ক্ষতিকর।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos