সন্তানের সামনে কখনোই বাবা-মা-এর এই ৫টি কাজ করা উচিত নয়, জেনে নিন এই কাজগুলো কী কী

সন্তান যাতে ভালো মানুষ হিসেবে বেড়ে ওঠে তার জন্য বাবা-মায়ের কিছু ভুল এড়িয়ে চলা উচিত। এই পোস্টে সন্তানের সামনে বাবা-মায়ের কখনোই করা উচিত নয় এমন কিছু ভুল সম্পর্কে আলোচনা করা হয়েছে। 

deblina dey | Published : Oct 14, 2024 10:53 AM IST

15

বাবা-মা হিসেবে, আপনার সন্তান যাতে ভালো মানুষ হিসেবে গড়ে ওঠে, সেজন্য সন্তানের লালন-পালনে মনোযোগ দেওয়া প্রয়োজন। কিন্তু কিছু বাবা-মা না বুঝেই কিছু ভুল করে ফেলেন। বাবা-মায়ের এই ভুলগুলো সন্তানের জীবনে প্রভাব ফেলে। সন্তানের সামনে কী করা উচিত এবং কী করা উচিত নয়, সে বিষয়ে অনেকেই উদাসীন। তাই, আপনি যদি আপনার সন্তানকে একটি উজ্জ্বল ভবিষ্যৎ দিতে চান, তাহলে এই পোস্টে আলোচিত ৫টি বিষয় সন্তানের সামনে এড়িয়ে চলুন।

25

বড়দের অসম্মান করা যাবে না

আপনি যদি চান আপনার সন্তান বড়দের সম্মান করুক, তাহলে আপনাকেও সন্তানের সামনে বড়দের সম্মান করতে হবে। আপনাকে বিনয়ের সাথে কথা বলতে হবে, ছোটদের সাথে সমান ভালোবাসা এবং স্নেহ দেখাতে হবে। তাহলেই আপনার সন্তান সম্পর্ক এবং আবেগের গুরুত্ব বুঝতে পারবে।

মনোযোগ দিয়ে শুনুন

আপনার সন্তান যখন আপনার সাথে কথা বলার চেষ্টা করে, তখন মনোযোগ দিয়ে শুনুন। তাকে কথা বলার সুযোগ দিন। সে কথা শেষ করার পর, আপনি যা ব্যাখ্যা করতে চান তা ব্যাখ্যা করুন। সন্তানকে ছোট ভেবে তার কথা অগ্রাহ্য করবেন না।

35

নেতিবাচক শব্দ ব্যবহার করবেন না

অনেক সময় বাবা-মা সন্তান ভুল করলে ‘বোকা’, ‘পাগল’ ইত্যাদি শব্দ ব্যবহার করেন, যা তাদের মানসিক স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। বারবার এসব বললে, সন্তান সেটাকে সত্যি বলে মনে করতে শুরু করে। সে নিজেকে হীনমন্য ভাবতে শুরু করে। তাই, আপনার সন্তানের সাথে এসব বলা থেকে বিরত থাকুন।

অতিরিক্ত নিয়ন্ত্রণ

আপনি যদি আপনার সন্তানের উপর অতিরিক্ত নিয়ন্ত্রণ আরোপ করতে শুরু করেন, তাহলে তার মধ্যে আত্ম-সন্দেহ তৈরি হতে পারে। তার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দুর্বল হয়ে পড়বে। তাই, বাবা-মা হিসেবে, সন্তান যখন নতুন কিছু করার কথা বলে, তাকে করতে দিন। যদি মনে করেন সে যা বলছে তা ঠিক নয়, তাহলে ভুল হওয়ার আগেই তাকে থামানোর জন্য আপনাকে তাকে নজরে রাখতে হবে। এরপর, তাকে বুঝিয়ে বলতে হবে কেন তার এই নতুন কাজটি ঠিক নয়।

45

প্রথমে নিজেকে বদলান

অনেক বাবা-মা তাদের সন্তানদের মোবাইল না দেখতে, অন্যদের সম্পর্কে খারাপ কথা না বলতে, স্বাস্থ্যকর খাবার খেতে বলেন। কিন্তু আপনি যদি আপনার সন্তানকে মোবাইল না দেখতে বলেন, তাহলে প্রথমে আপনাকেই মোবাইল দেখা বন্ধ করতে হবে। একইভাবে, আপনি যদি চান আপনার সন্তান স্বাস্থ্যকর খাবার খাক, তাহলে প্রথমে আপনাকেই তা করতে হবে।

55

তাই, আপনি আপনার সন্তানের কাছ থেকে যা আশা করেন, তা প্রথমে নিজেই করুন। কারণ বাবা-মাই হলেন সন্তানের আদর্শ। মনে রাখবেন, সন্তান ভালো এবং খারাপ অভ্যাস বাবা-মায়ের কাছ থেকেই শেখে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos