হাজার হাজার টাকা খরচ করে টিউশন দরকার নেই, জেনে নিন সন্তানদের ক্লাসে প্রথম করার টিপস

অনেক বাবা-মা স্কুল শেষ হওয়ার পর তাদের বাচ্চাদের ভালো করে পড়াশোনা এবং ক্লাসে প্রথম হওয়ার জন্য টিউশনে পাঠান। কিন্তু আপনি জানেন কি, টিউশনে না পাঠিয়েও আপনার সন্তানদের ক্লাসে প্রথম করতে পারেন? কিভাবে জানতে আগ্রহী?

Parna Sengupta | Published : Oct 3, 2024 11:57 AM IST / Updated: Oct 03 2024, 05:37 PM IST

18

প্রতিটি বাবা-মা চান তাদের সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল হোক এবং এর জন্য তাদের ভালো করে পড়াশোনা করা উচিত। 

28

সন্তানের পড়াশোনার জন্য বাবা-মা কোনো ত্রুটি রাখেন না। তারা তাদের সন্তানের প্রতিটি চাহিদা পূরণ করার চেষ্টা করেন। অনেক বাবা-মা তাদের সন্তানদের ভালো করে পড়াশোনা এবং ক্লাসে প্রথম হওয়ার জন্য নিয়মিত টিউশনে পাঠান।

38

কেউ কেউ পরীক্ষায় ভালো ফলাফলের জন্য তাদের সন্তানদের টিউশনে পাঠান। কিন্তু আপনার সন্তান যদি ক্লাসে প্রথম হতে চায়, তাহলে তাকে স্কুলে পাঠানোর কোনো প্রয়োজন নেই। 

48

আপনার সন্তান বাড়িতে থেকেও ক্লাসে প্রথম হতে পারে। কিভাবে তা জেনে নেওয়া যাক।

58

সন্তানের জন্য বিশেষ রুটিন

বাচ্চাদের বেশিক্ষণ পড়তে আগ্রহ নেই। জানেন কি, দীর্ঘ সময় ধরে পড়াশোনা করলে তাদের পড়াশোনার প্রতি বিরক্তি তৈরি হয়। ফলে তারা পড়াশোনা থেকে দূরে সরে যায়। এর প্রভাব স্পষ্টভাবে পরীক্ষার ফলাফলে দেখা যায়। তাই আপনার সন্তানের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে, আপনার উচিত তাদের জন্য একটি নতুন এবং আলাদা রুটিন তৈরি করা।

এই রুটিনে তাদের খেলার জন্য অথবা তাদের পছন্দের কাজ করার জন্য সময় বের করুন। এ ধরনের রুটিন দেখে আপনার সন্তান কখনই বিরক্ত বোধ করবে না। এটি তাদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াবে। এটি তাদের মনোযোগ সহকারে পড়াশোনা করতে সাহায্য করবে। রুটিনে লেখা এবং পড়ার জন্যও সময় বের করুন।

68

উপযুক্ত পরিবেশ

শুধুমাত্র একটি বিশেষ রুটিন আপনার সন্তানকে ভালো ফলাফল করতে সাহায্য করবে না। এর জন্য আপনাকে আপনার সন্তানকে পড়াশোনার জন্য একটি ভালো পরিবেশ তৈরি করে দিতে হবে। এর জন্য আপনার বাড়িতে একটি শান্ত এবং ইতিবাচক স্থান নির্বাচন করুন।

যদি সম্ভব হয়, আপনার সন্তানের পড়াশোনার জন্য একটি পৃথক কক্ষ তৈরি করুন। নিশ্চিত করুন যে কক্ষটিতে পর্যাপ্ত আলো এবং বাতাস চলাচল করে। এছাড়াও, এমন একটি কক্ষ নির্বাচন করুন যেখানে বাইরের লোকজনের আনাগোনা কম। এতে আপনার সন্তান মনোযোগ সহকারে পড়াশোনা করতে পারবে।

78

সামাজিক যোগাযোগ মাধ্যমের সঠিক ব্যবহার

এই যুগে বাচ্চারা টিউশনে গিয়ে পড়াশোনা করা বন্ধ করে দিয়েছে। একসময় পরীক্ষায় ভালো ফলাফলের জন্য টিউশনে যেত। কিন্তু এখন শিক্ষকদের কাছে বসে থাকার প্রয়োজন নেই, প্রতিটি বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া যায়।

প্রতিটি বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে পাওয়া যাবে। সামাজিক যোগাযোগ মাধ্যম যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। তাই আপনার সন্তানকে ফোনে গেমস এবং মজার ভিডিও দেখার পরিবর্তে পড়াশোনা করতে বলুন। তবে আপনার সন্তান ফোনে কি পড়ছে তা অবশ্যই জেনে রাখা উচিত। 

88

প্রেরণাও গুরুত্বপূর্ণ

সন্তানের পড়াশোনা হোক বা অন্য কোনো ক্ষেত্রে, যদি তারা চেষ্টা করে, তাহলে বাবা-মা হিসেবে আপনার উচিত তাদের প্রচেষ্টার প্রশংসা করা। এতে আপনার সন্তানের আত্মবিশ্বাস বাড়বে। ফলে আপনার সন্তান আরও পরিশ্রম করবে এবং সাফল্য অর্জন করবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos