Questions on Sex: সন্তান যৌনতার বিষয়ে প্রশ্ন করলে উত্তর দেবেন কীভাবে? জেনে নিন ৬টি উপায়

শিশু বড় হলে শরীর সম্পর্কে তার আগ্রহ বাড়তে থাকে, ফলে স্বাভাবিকভাবেই তারা মা-বাবাকে যৌনতা সম্বন্ধীয় প্রশ্ন করে। এই প্রশ্নগুলির মুখোমুখি হতে বিব্রত বোধ করলে অবশ্যই জেনে নিন ৭টি টিপস। 

 

Sahely Sen | Published : Aug 18, 2023 3:38 AM IST / Updated: Aug 18 2023, 10:10 AM IST

16
শান্ত থাকুন

 আচমকা শিশুর কাছ থেকে যৌনতা বিষয়ক প্রশ্ন এলে আপনি চঞ্চল হয়ে উঠতেই পারেন। তবে, শিশুর সামনে কখনও বিব্রত বোধ করবেন না। সন্তান সেক্স নিয়ে প্রশ্ন করলে কখনও গম্ভীর হয়ে যাবেন না। এর দরুন সে আপনার কাছে নিজের সমস্ত আগ্রহের কথাই লুকোতে শুরু করে দেবে।

26
শিশুর প্রশ্ন শুনে হাসবেন না

প্রশ্ন করার পর আপনার সন্তান যেন কোনওভাবেই লজ্জিত বোধ না করে। মনে রাখবেন, যৌনতা নিয়ে সহজ আলোচনা করাই আপনার সন্তানের সঙ্গে আপনার বন্ধুত্ব দৃঢ় করবে। তাই, তার প্রশ্ন যতই সরল বা অদ্ভুত হয়ে থাকুক, আপনি কোনওভাবেই তার জানার আগ্রহকে হেয় করবেন না।

36
সব বয়সি শিশুরা ‘শরীরবিদ্যা’ বোঝে না

মনে রাখবেন, সব বয়সি শিশুরা ‘শরীরবিদ্যা’ বোঝে না। তাদের এমনিই নবজাতকের জন্ম নিয়ে আগ্রহ থাকতে পারে। তাদেরকে শিশুদের মতো করে বিষয়টা বোঝানোর চেষ্টা করুন। বিশদে খুঁটিয়ে যৌনশিক্ষা দেওয়ার প্রয়োজন নেই। সহজ করে ছোট ছোট বিষয় দিয়ে বোঝান।

46
বিজ্ঞানের পরিভাষা

বিজ্ঞানের ভাষায় শরীরের অঙ্গপ্রত্যঙ্গের সঠিক নাম বলুন। প্রয়োজনে শরীরবিদ্যা সম্পর্কে জেনে নিন। শিশুকে মিথ্যে বলবেন না। শিশু যদি কিছু জানতে চায়, তার উত্তর লুকোবেন না। সবসময় সঠিক তথ্য দিন। না জানা থাকলে, তার কাছে স্বীকার করুন। তারপর বিশদে জেনে তাকে ব্যাখ্যা দিন।

56
শিশুর প্রতিক্রিয়া

আপনার উত্তরে সন্তান সন্তুষ্ট হয়েছে কিনা, তার আরও কিছু জানতে ইচ্ছে করছে কিনা, সেই সম্পর্কে তাকে জিজ্ঞেস করুন। প্রশ্নের উত্তর না জেনে চুপ করে গেলে সেটা শিশুর জন্য খারাপ ভবিষ্যৎ তৈরি করতে পারে। তাকে জিজ্ঞেস করুন, ‘তুমি কি এটাই জানতে চেয়েছিলে?’ তার প্রতিক্রিয়ার দিকে নজর রাখুন।

66
ধৈর্য রাখুন

আপনার উত্তর যথাযথ না-ও হতে পারে। আপনার সন্তান যদি যৌনতা সম্বন্ধীয় প্রশ্নে আপনার কাছ থেকে পাওয়া উত্তরে সন্তুষ্ট না হয়ে থাকে, তাহলে হাল ছেড়ে দেবেন না। তার প্রশ্ন অবহেলা করবেন না। আবার অন্য কোনও উপায়ে উত্তর দেওয়ার চেষ্টা করুন। প্রয়োজন হলে পুনর্বার একই উত্তর বোঝানোর চেষ্টা করুন।

আরও পড়ুন- 

পুজো করার সময় চোখ থেকে জল পড়া বা হাত পুড়ে যাওয়া কি অশুভ লক্ষণ? জেনে নিন এখনই
Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী
Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?
Sex Tips: সেক্সে সমস্যা? যৌন জীবনে স্ফূর্তি ফিরিয়ে আনতে মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

Share this Photo Gallery
click me!
Recommended Photos