Parenting Tips: সন্তানদের সুন্দর ভবিষ্যতের জন্য বাবা-মায়ের এই ৫ জিনিস কখনই ভুলে যাওয়া উচিত নয়

পিতামাতার দক্ষতা শিখতে হবে। এই সম্পর্কে ৫টি অভিভাবকত্বের দক্ষতা সম্পর্কে জেনে নিন, যা আপনার সন্তানের ভবিষ্যত এবং ভাল আচরণ গঠনে সহায়তা করবে।

 

Web Desk - ANB | Published : Jul 30, 2023 6:06 AM IST

19
ভালো আচরণ

ভালো বাবা-মা হতে চান এবং সন্তান ভালো আচরণ ও প্রকৃতির অধিকারী হোক এবং জীবনে সাফল্য অর্জন করুক সব বাবা-মায়ের কাম্য। শিশুর ভবিষ্যৎ সাফল্যের জন্য প্রথমেই ভালো আচরণ ও ভালো ব্যক্তিত্ব গড়ে তোলা প্রয়োজন।

29
ভবিষ্যৎ নষ্ট

অনেক শিশু সময়ের সঙ্গে ভুল পথে হেঁটে তাদের ভবিষ্যৎ নষ্ট করে। এর পেছনে অনেক সময় অভিভাবকদের ভুল থাকে। পিতামাতারা প্রায়শই এমন ভুল করে যা শিশুকে নষ্ট করে এবং এটি কেবল তাদের প্রতিক্রিয়াকেই বাধা দেয় না বরং তাদের ভবিষ্যতের উপরও খারাপ প্রভাব ফেলে।

39
পিতামাতার দক্ষতা

ভাল বাবা-মা হওয়ার জন্য, পিতামাতার দক্ষতা শিখতে হবে। এই সম্পর্কে ৫টি অভিভাবকত্বের দক্ষতা সম্পর্কে জেনে নিন, যা আপনার সন্তানের ভবিষ্যত এবং ভাল আচরণ গঠনে সহায়তা করবে।

49
সীমা নির্ধারণ করুন

আপনি যদি চান আপনার সন্তানরা কোনও নেতিবাচক অভ্যাস না শিখুক এবং ইতিবাচক অভ্যাস ধারণ করুক, তাহলে আপনার সীমাকে স্বাভাবিক করতে হবে। আপনার যদি কোনও নেতিবাচক অভ্যাস থাকে, তাহলে আপনার তা অবিলম্বে ত্যাগ করা উচিত।

59
বিশেষ অভ্যাস

আপনি যদি চান আপনার শিশু কোনও বিশেষ অভ্যাস শিখুক, তাহলে প্রথমে আপনাকে তা গ্রহণ করতে হবে। আপনি আপনার সন্তান অনুযায়ী আপনার সীমা নির্ধারণ করা উচিত।

69
যে কোনও মূল্যে সত্য বলুন

আপনি যদি চান আপনার সন্তান সফল হোক এবং আপনি যখন পরামর্শ দেন তখন আপনার কথা শুনুন, প্রথমে আপনাকে তার সঙ্গে একটি ভালো সম্পর্ক গড়ে তুলতে হবে। আপনার সন্তানকে বিশ্বাস করতে হবে এবং প্রতিটি পরিস্থিতিতে তাকে সত্য বলার চেষ্টা করা উচিত।

79
শিশুকে কথা বলতে দিন

কিছু বাবা-মা তাদের সন্তানকে কথোপকথনের সময় কথা বলার সুযোগ দেন না, যা একটি ভুল। শিশুর বিষয়ে হোক বা বাড়ির অন্য কোনও বিষয়, আপনার সন্তান যদি সেই বিষয়ে কিছু বলতে চায়, আপনি তাকে সবসময় সুযোগ দিতে হবে। এতে করে শিশুর আত্মবিশ্বাস বাড়ে।

89
দুঃখিত বলুন

প্রায়শই শিশুরা তাদের ভুল করেও ক্ষমা চায় না এবং শিশুর মধ্যে এই অভ্যাসটি তৈরি করতে, প্রথমে আপনাকে এই অভ্যাসটি গ্রহণ করতে হবে। ভুল করলে সন্তানের সামনে 'সরি'ও বলা উচিত। শিশু যখন দেখবে আপনাকে নিজে ক্ষমা চাইতে, তখন সেও সরি বলতে শিখবে।

99
জোর করবেন না

যখন আপনি শিশুকে কিছু শেখান বা ব্যাখ্যা করেন, তখন তাকে জোর করার চেষ্টা করবেন না। এটা করা তাদের আচরণে নেতিবাচক প্রভাব ফেলে। আপনি যদি মনে করেন যে শিশুটি কিছু ভুল অভ্যাস শিখছে, তাহলে আপনি এটি একটি প্রেমময় ভঙ্গিতে ব্যাখ্যা করুন। এতে করে সে ধীরে ধীরে সেই বিষয়গুলো বুঝতে শুরু করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos