ডিহাইড্রেশনের কারণে সন্তানের ত্বক যদি শুষ্ক হয়ে যায়, তবে অনুসরণ করুন এই সহজ ঘরোয়া টিপস

অনেক সময় ঘরোয়া প্রতিকার ব্যবহার করেই শুষ্ক ত্বক সেরে যায়। আজ আমরা আপনাকে এমনই পাঁচটি ঘরোয়া উপায় বলতে যাচ্ছি যা শিশুদের শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে আপনার জন্য খুবই উপকারী হবে।

 

deblina dey | Published : Sep 2, 2023 9:45 AM IST

বাড়িতে ছোট বাচ্চারা প্রায়ই শুষ্ক ত্বকের সমস্যায় ভুগে থাকে। চিকিত্সকদের মতে, ডিহাইড্রেশনের কারণে এটি প্রায়শই ঘটে। শিশুদের শুষ্ক ত্বকের সমস্যাকে গুরুতর রোগ হিসেবে মনে করা হয় না। অনেক সময় ঘরোয়া প্রতিকার ব্যবহার করেই শুষ্ক ত্বক সেরে যায়। আজ আমরা আপনাকে এমনই পাঁচটি ঘরোয়া উপায় বলতে যাচ্ছি যা শিশুদের শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে আপনার জন্য খুবই উপকারী হবে।

এটি সংবেদনশীল ত্বকেও দ্রুত প্রভাব ফেলে। শিশুদের ত্বক খুবই কোমল অর্থাৎ সংবেদনশীল । আবহাওয়ার হঠাৎ পরিবর্তনের ফলে দীর্ঘ সময় এয়ার কন্ডিশন ঘরে থাকার ফলে, টাইট পোশাক পরা বা জলের অভাবে ডিহাইড্রেশনের কারণে শিশুদের ত্বক সঙ্গে সঙ্গে শুষ্ক হতে শুরু করে। জেনে নিন এই সমস্যা থেকে কিভাবে সন্তানকে মুক্তি দেবেন।

শিশুদের শুষ্ক ত্বকের সমস্যাকে গুরুতর রোগ হিসেবে বিবেচনা করা হয় না। তবে এর কারণে শিশুরা বিরক্তি ও অ্যালার্জির মতো সমস্যায় পড়তে শুরু করে। এর কারণে শিশুরও ফাটা ত্বক, ঠোঁট ফাটা, ত্বকে চুলকানির মতো সমস্যার সম্মুখীন হয়।

শুষ্ক ত্বক থেকে মুক্তির ঘরোয়া উপায়:

শিশুকে হাইড্রেটেড রাখুন।আপনার শিশুকে শুষ্ক ত্বকের সমস্যা থেকে বাঁচাতে তাকে জলশূন্য হতে দেবেন না। শরীরে প্রয়োজনীয় পরিমাণে জলের যত্ন নিন। জলের অভাব না থাকলে আপনার শিশুর ত্বক শুষ্ক হবে না। যদি শিশুর বয়স ৫ থেকে ৮ বছরের মধ্যে হয়, তাহলে তাকে প্রতিদিন কমপক্ষে পাঁচ কাপ জল দিতে ভুলবেন না, ৯ থেকে ১২ বছরের শিশুদের জন্য, ৭ কাপ জল এবং ১৩ বছরের বেশি বয়সী শিশুদের জন্য, কমপক্ষে ৯ কাপ জল। শিশুর তেল ম্যাসেজ

শিশুদের ত্বকের শুষ্কতা দূর করতে নিয়মিত বিরতিতে তেল দিয়ে ম্যাসাজ করুন। এটি আপনার সন্তানের ত্বক থেকে শুষ্কতা দূর করবে। এর পাশাপাশি শিশুর স্বাস্থ্যও ভালো থাকবে। পরিবর্তনশীল আবহাওয়া থেকে শিশুদের রক্ষা করুন।পরিবর্তিত আবহাওয়ায় শিশুদের বিশেষ যত্ন নিন। গরম হোক বা ঠান্ডা, হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন শিশুর ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। সেজন্য তাদের যত্ন নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

প্রতিটি ঋতুতে তাদের বিভিন্ন উপায়ে যত্ন নিন। শিশুকে ঈষদুষ্ণ জলতে স্নান করান। আপনার শিশুকে শুধুমাত্র হালকা গরম জলতে স্নান করান। শিশুকে শুধু কুসুম গরম জল পান করতে দিন। এর সাহায্যে শিশুর শরীরে জল বজায় থাকে এবং তার ত্বক ময়েশ্চারাইজড থাকে। এ কারণে তার ত্বকে শুষ্কতার কোনও অভিযোগ নেই। বেশিক্ষণ জলতে রাখবেন না

অনেক সময় বাবা-মা শিশুকে বেশিক্ষণ জলতে থাকতে দেন। এই অভ্যাস পরিহার করা উচিত। শিশুকে স্নান করাতে ন্যূনতম সময় দিতে হবে। কারণ এতে তাদের ত্বক শুষ্ক হয়ে যায় এবং তারা নানা সমস্যার সম্মুখীন হতে শুরু করে।

Share this article
click me!