সন্তানকে বড় করতে গিয়ে বেশিরভাগ মায়েরা যে ৮টি ভুল করেন, সময় থাকতে সতর্ক হন

মায়েরা তাদের শিশুদের বেড়ে ওঠার ক্ষেত্রে কিছু সাধারণ ভুল করে থাকেন। কী কী সেই ভুল এবং সেগুলো কীভাবে শিশুদের উপর প্রভাব ফেলে তা নিয়েই এই প্রতিবেদন। 

Sayanita Chakraborty | Published : Sep 25, 2024 9:49 AM IST

15

শিশু পালন সকল মায়ের কাছেই একটি আনন্দের অভিজ্ঞতা, কিন্তু এটি মোটেও সহজ নয়। মায়েদের তাদের দায়িত্ব পালন করতে গিয়ে এবং তাদের সন্তানদের যত্ন নিতে গিয়ে অনেক সময় কিছু ভুল করে ফেলেন। অনেক মা-ই কিছু সাধারণ ভুল করে থাকেন। চলুন দেখে নেওয়া যাক সেই ৮টি ভুল এবং কীভাবে তা এড়িয়ে চলা যায়।

অতিরিক্ত সুরক্ষা

অনেক মা তাদের সন্তানদের অতিরিক্ত সুরক্ষা দিতে চান। তারা চান না তাদের সন্তানদের কোনও ক্ষতি হোক বা কোনও কষ্টের সম্মুখীন হতে হোক। মা হিসেবে সন্তানকে সুরক্ষা দেওয়া স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত সুরক্ষা শিশুর বিকাশে বাধা সৃষ্টি করে। এর ফলে শিশুর স্বাধীনতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা হারিয়ে ফেলে।

25

অনুভূতি উপেক্ষা করা

কিছু মা তাদের সন্তানদের শিক্ষা বা শারীরিক চাহিদার উপর বেশি জোর দেন এবং তাদের অনুভূতিগুলোকে উপেক্ষা করেন। অথচ একটি শিশুর অন্যের কথা শুনতে শেখা এবং অন্যের অনুভূতি বোঝার চেষ্টা করা উচিত। শিশুদের কথা মন দিয়ে শোনা এবং তাদের অনুভূতি বোঝার চেষ্টা করা খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমেই শিশুরা মানসিকভাবে সুস্থভাবে বেড়ে উঠতে পারে।

নিজের যত্ন নেওয়া বাদ দেওয়া

বেশিরভাগ মা-ই তাদের সন্তানদের চাহিদার কথা মাথায় রেখে নিজেদের যত্ন নেওয়া বাদ দেন। এর ফলে তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে। যার প্রভাব পড়ে সন্তানের উপরও।

35

লজ্জা দেওয়া

যেসব শিশুদের সবসময় লজ্জা দেওয়া হয়, তারা তাদের মায়ের অনুভূতির জন্য নিজেদের দায়ী মনে করে। এর ফলে তারা বিভ্রান্ত এবং ঘৃণায় ভরা হয়ে উঠতে পারে। এর পরিবর্তে কথোপকথন এবং বোঝাপড়ার উপর মনোযোগ দিন।

অন্য শিশুদের সঙ্গে তুলনা করা

আপনার সন্তানের বিকাশকে অন্য শিশুদের সাথে তুলনা করা উচিত নয়। এর ফলে শিশুর উপর অতিরিক্ত চাপ তৈরি হয় এবং তাদের আত্মবিশ্বাস নষ্ট হয়। প্রত্যেক শিশুর বিকাশ আলাদা। তাই তাদের তুলনা না করে তাদের নিজস্ব প্রতিভার প্রশংসা করা উচিত।

45

সীমা নির্ধারণ না করা

কিছু মা তাদের সন্তানদের জন্য কোনও সীমা নির্ধারণ করেন না। ফলে শিশুরা সঠিক-ভুলের পার্থক্য বোঝে না। মায়েদের উচিত সন্তানদের জন্য স্পষ্ট কিছু নিয়ম তৈরি করে দেওয়া।

ক্ষুদ্র বিষয়ে নাক গলানো

শিশুর খাওয়া, পড়া, খেলা সহ তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে হস্তক্ষেপ করা উচিত নয়। এর ফলে শিশুর স্বাধীনতা নষ্ট হয়। শিশুদের ভুল থেকে শেখার সুযোগ করে দেওয়া উচিত।

55

শিশুদের উপর অতিরিক্ত প্রত্যাশা চাপ তৈরি করে। পড়াশোনা, খেলাধুলা সবকিছুতেই তাদের সেরাটা দিতে হবে, এমন প্রত্যাশা তাদের মানসিক চাপের কারণ হয়ে দাঁড়ায়। তাই মায়েদের উচিত সন্তানদের চেষ্টা করার এবং উন্নতি করার জন্য উৎসাহিত করা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos